• শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৯ ১৪২৭

  • || ০৭ সফর ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ সরকার ওজোনস্তর রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে: পরিবেশ মন্ত্রী শামুকের পাশাপাশি ঝিনুকও সংরক্ষণ করতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৩, শনাক্ত ১৭২৪ পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের কার্যক্রম শুরু তুরস্কে বাংলাদেশ চ্যান্সারি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

কর্মহীন সংস্কৃতিসেবীদের সহায়তা প্রদান অব্যাহত থাকবে

বরগুনার আলো

প্রকাশিত: ৫ আগস্ট ২০২০  

করোনার কারণে কর্মহীন হয়ে পড়া সংস্কৃতিসেবীদের সহায়তা প্রদান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ৷ বুধবার (০৫ আগস্ট) বিকেলে বঙ্গবন্ধুপুত্র শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায় করোনা ভাইরাস সংক্রমণজনিত কারণে কর্মহীন হয়ে পড়া সংস্কৃতিসেবীদের মধ্যে আর্থিক অনুদান বিতরণের সময় তিনি এ কথা বলেন।

এ সময় করোনার কারণে কর্মহীন হয়ে পড়া ৯৯ জন যন্ত্রসংগীতশিল্পীর মধ্যে সহায়তার অর্থ বিতরণকালে কে এম খালিদ আরো বলেন, বর্তমান সরকার শিল্প-সংস্কৃতিবান্ধব সরকার।

প্রধানমন্ত্রী নিজে একজন সংস্কৃতি অনুরাগী এবং সাংস্কৃতিক কর্মীদের প্রতি বিশেষভাবে আন্তরিক। শিল্পী-সাংস্কৃতিক কর্মীদের যে কোনো দুঃখ-কষ্ট ও সমস্যায় তিনি সব সময় সাহায্যের হাত প্রসারিত করে থাকেন। করোনাকালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে এরই মধ্যে সারাদেশের প্রায় ৯৬০০ জন কর্মহীন সংস্কৃতিসেবীকে আর্থিক সহায়তা দিয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আরো প্রায় ৭০০০ জন কর্মহীন সংস্কৃতিসেবীর আর্থিক সহায়তা চেয়ে করা আবেদন জমা পড়েছে। অর্থ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে এসব সংস্কৃতিসেবীকেও সহায়তা করা হবে। করোনার কারণে কর্মহীন সংস্কৃতিসেবীদের সহায়তা প্রদান অব্যাহত থাকবে।

যথাসম্ভব স্বচ্ছতার সঙ্গে কর্মহীন সংস্কৃতিসেবীদের তালিকা প্রণয়ন ও তাদের মধ্যে অনুদানের অর্থ বিতরণ করা হয়েছে। এর মধ্যেও অসাবধানতাবশত কিছু ভুল-ত্রুটি হয়ে থাকতে পারে। এ ব্যাপারে ভবিষ্যতে আরো সতর্কতা অবলম্বন করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

প্রতিমন্ত্রী এ সময় করোনা মহামারিতে মৃত্যুবরণকারী সব শিল্পী ও সংস্কৃতিসেবীর আত্মার শান্তি কামনা করেন এবং এ দুর্যোগ দ্রুত কেটে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন। এতে শুভেচ্ছা বক্তব্য দেন মিউজিশিয়ান্স ফাউন্ডেশনের সভাপতি গাজী আবদুল হাকিম।

বরগুনার আলো
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর