সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে আমতলীতে কন্যা সন্তান হওয়ায় হত্যা,পাষন্ড বাবা গ্রেফতার পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু
১৬৮

কলকাতার পূজা মণ্ডপে আজানের ধ্বনি

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

বিশ্বব্যাপী চলছে শারদীয় দুর্গোৎসব; সনাতন ধর্মাবলম্বীদের অতি প্রাচীন এই ধর্মীয় উৎসবকে কেন্দ্র করে এবার গোটা ভারতে চলছে এক রমরমা পরিস্থিতি। যার একটুও ব্যতিক্রম নেই বাঙালি অধ্যুষিত রাজ্য পশ্চিমবঙ্গেও।

যদিও এবার প্রদেশটির কলকাতা শহরের একটি দুর্গাপূজার মণ্ডপে আচমকাই বেজে উঠেছে পবিত্র আজানের ধ্বনি। গত শুক্রবার (৪ অক্টোবর) মহাষষ্ঠীর দিনে বেলেঘাটা এলাকার ৩৩ পল্লী ক্লাবের পূজামণ্ডপে ঘটে এ ঘটনা। 

সম্প্রতি গোটা ভারতে কট্টর হিন্দুত্ববাদ মাথাচাড়া দিয়ে উঠেছে। যে কারণে দেশটিতে গেল কয়েক মাসে সংখ্যালঘু মুসলিম ধর্মাবলম্বীদের ওপর বেশ কিছু সাম্প্রদায়িক হামলার ঘটনাও ঘটেছে। যদিও এ নিয়ে এরই মধ্যে বিশ্বজুড়ে তীব্র সমালোচনা শুরু হয়েছে।

যে কারণে এবার রাজ্যটিতে ধর্মীয় সম্প্রীতির বার্তা ছড়াতে কলকাতার সেই দুর্গাপূজা মণ্ডপটিকে সম্পূর্ণ বিশেষ ভাবে সাজানো হয়েছে। বেলেঘাটা ৩৩ পল্লীর সেই মণ্ডপটি সাজানো হয়েছে হিন্দু ছাড়াও অন্যান্য ধর্মের রীতিনীতি এবং ছবির নিদর্শনের মাধ্যমে। 

মন্দিরে দুর্গা প্রতিমার হাতে দেওয়া হয়নি কোনো অস্ত্র। এমনকি মণ্ডপের শুরুতেই দেখা যাচ্ছে বড় একটি ছাতা। আর সেই ছাতার তলাতেই রয়েছে মন্দির-মসজিদ ও গির্জা। সম্প্রীতি আর ভালোবাসার বার্তা দিয়ে পূজামণ্ডপ থেকে বাজানো হচ্ছে মুসলমানদের অন্যতম পবিত্র ধ্বনি আজান।

এবারের দুর্গাপূজাকে কেন্দ্র করে বিশেষ এই থিমটি যে শিল্পীর কাছ থেকে এসেছে তিনি হচ্ছেন রিন্টু দাস। তার ভাষায়, ‘আমাদের এই থিমটির মূল বিষয়বস্তু হচ্ছে, আমরা সবাই এক, কেউ একা নই। সাম্প্রদায়িকতা ভুলে সবাই যাতে সম্প্রীতির পথে চলি, আমরা সেই বার্তাই সবাইকে দিতে চাই। মায়ের হাতে কোনো অস্ত্র নেই। সেটা এখানে যুদ্ধ ভুলে শান্তির বার্তা দেয়।’

যদিও রাজ্যে সম্প্রীতির বার্তা ছড়াতে এমন মণ্ডপে ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হলেও এখনো পিছু ছাড়ছে না বিতর্ক ও উগ্রবাদ। মূলত ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে এরই মধ্যে পূজার আয়োজকদের বিরুদ্ধে থানায় মামলা করেছেন স্থানীয় এক আইনজীবী।

সূত্র : ‘কলকাতা টাইমস-২৪’

এই বিভাগের আরো খবর