• সোমবার   ২৩ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ৯ ১৪২৭

  • || ০৭ রবিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ২৩৬৪ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন ২০২১ সালের মধ্যে ১২৯ নতুন ফায়ার স্টেশন: স্বরাষ্ট্রমন্ত্রী এএসপি আনিসুল হত্যা মামলা: রিমান্ড শেষে কারাগারে আরও ৪ টিউশন ফি ছাড়া অন্য খাতে অর্থ নিতে পারবে না স্কুল-কলেজ বিএনপির রাজনীতিতে হতাশা আর ব্যর্থতা ভর করেছে: কাদের শাহজালালে যাত্রীর কাছ থেকে ৫ কোটি টাকার স্বর্ণের বার উদ্ধার নেপালের বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশের বিএনপি বাসে আগুন দিয়ে অবলীলায় মিথ্যা বলছে: তথ্যমন্ত্রী ফাতেহা-ই-ইয়াজদাহম ২৭ নভেম্বর সাবেক ডেপুটি স্পিকার শওকত আলী আর নেই মিথ্যা বলায় পুরস্কার থাকলে প্রথমটি পেতেন ফখরুল: তথ্যমন্ত্রী

রান্নাবান্না

কাঁটা গলানো ‘মোম ইলিশ’

বরগুনার আলো

প্রকাশিত: ১১ নভেম্বর ২০২০  

ইলিশ মাছ খেতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। কিন্তু অনেকেই অতিরিক্ত কাঁটা থাকার জন্য মনের আনন্দে ইলিশ খেতে পারেন না। কিন্তু জানেন কি, কাঁটাসহও ইলিশ খাওয়া সম্ভব!

এই কাঁটা গলানো ইলিশ খেতে যেমন সুস্বাদু, তৈরি করাও একদম সহজ। মিনিটেই তৈরি হয়ে যায় এই মোম ইলিশ। কাঁটা বাছার ঝামেলা না থাকায়, ছোট-বড় সবাই এই রেসিপিটি উপভোগ করতে পারবেন অনায়াসেই। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ইলিশ মাছের টুকরা ৬-৮টি, হলুদ গুঁড়া সামান্য, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণ মতো, টকদই ২ টেবিল চামচ, আদা বাটা কোয়ার্টার চা চামচ,কাঁচা মরিচ ৬-৭টি, তেল কোয়ার্টার কাপ, পানি ১ কাপ।

প্রণালী: বাটিতে মাছের সঙ্গে পানি ছাড়া বাকি সব উপকরণ মাখিয়ে ২ থেকে ৩ ঘণ্টা রেখে দিন। চুলার উপর প্রেশারকুকার বসিয়ে মেরিনেট করা মাছ ও পানি দিয়ে মৃদু আঁচে কুকারের ঢাকনা লাগিয়ে ২৫ মিনিট রেখে দিন। ২৫ মিনিট পর মাছের কাঁটাগুলো নরম হয়ে যাবে। কুকার থেকে মাছের টুকরোগুলো না ভেঙে সাবধানে তুলে নিয়ে পরিবেশন করুন। সাধারণ হাঁড়িতে ১ ঘণ্টা রান্না করতে হবে।

বরগুনার আলো