• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী
১৯

কাটা আঙুল দিয়ে খুলছে স্মার্টফোনের লক! (ভিডিও)

বরগুনার আলো

প্রকাশিত: ৫ মার্চ ২০২০  

বেলারুশের বাসিন্দা ইউরি ভিনোগ্রাদভ। তিন মাস আগে কারখানায় কাজ করতে গিয়ে ৫৩ বছরের ওই ব্যক্তির বুড়ো আঙুল কেটে যায়। যার জেরে ফিঙ্গার লক থাকা স্মার্টফোনের লক খুলতে পারছিলেন না। সেই কেটে যাওয়া আঙুল তিনি রেখেছিলেন ফ্রিজে। কিন্তু সম্প্রতি তিনি দাবি করেছেন, ফ্রিজারে রাখা ওই কাটা আঙুল দিয়েই তিনি আনলক করেছেন স্মার্টফোন। সেই আনলক করার ভিডিয়োও পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। তারপর বিষয়টি নিয়ে শুরু হয়েছে আলোচনা।

সেই ভিডিওতে দেখা যাচ্ছে, ফ্রিজে রাখা কাটা আঙুল তিনি বের করলেন। এরপর সেই আঙুল দিয়ে স্মার্টফোনের লক খোলার চেষ্টা করলেন। কিন্তু তাতে খুলল না লক। এরপর তিনি, সেই আঙুল ১০ মিনিট চুবিয়ে রাখলেন পানিতে। পানি থেকে তুলে ভাল করে মুছলেন। এবার সেই আঙুল স্মার্টফোনে কয়েকবার ধরতেই খুলে গেল লক।

যদিও এই ভিডিও ছড়িয়ে পড়তেই বিতর্ক শুরু হয়েছে বিষয়টি নিয়ে। কারণ বেশ কয়েকটি সমীক্ষা বলছে, কাটা আঙুল দিয়ে ফোনের লক খোলা সম্ভব নয়। স্মার্টফোনের ফিঙ্গারপ্রিন্ট রিডারের ইলেকট্রিক্যাল সার্কিটের দরকার হয় লক খোলার জন্য। মানুষের হাত সেই সার্কিটের কাজ করে। কিন্তু কাটা আঙুল দিয়ে সেই শর্ত পূরণ হয় না। তাই বেলারুশের ওই ব্যক্তির দাবি কতটা যুক্তিযুক্ত ইতিমধ্যেই তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। 

বরগুনার আলো
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর