বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয় ২০২১ সালের মধ্যে ১০০০ উদ্যোক্তা তৈরিতে সহায়তা দেবে সরকার পদ্মাসেতুর প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান সেনা কল্যাণ সংস্থার চারটি স্থাপনা উদ্বোধন মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত কন্যা সন্তানের জনক হলেন তামিম কেন্দ্রীয় ১৪ দলের সভা আজ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী : ৫৪ স্থানে বসছে ক্ষণ গণনার ডিসপ্লে পদ্মা সেতুর ১৬তম স্প্যান বসছে আজ কার্গো বিমানে পেঁয়াজের প্রথম চালান আসছে আজ আজ দেশে ফিরবেন প্রধানমন্ত্রী আইসিসি রায় দিলে সু চি অন্য দেশে পালালেও গ্রেফতার হবেন: শাহরিয়ার পেঁয়াজ পৌঁছাবে মঙ্গলবার, নাগালে আসবে দাম : বাণিজ্য সচিব রিফাত হত্যা: পেছালো ১৪ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন নতুন সড়ক আইন বাস্তবায়নে বাড়াবাড়ি না করার নির্দেশ
৬৪৪

কাটা ফল নাকি আস্ত ফল, কোনটি স্বাস্থ্যকর?

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০১৯  

সবুজ শাকসবজি এবং ফল খাওয়া আমাদের দৈনন্দিন স্বাস্থ্যকর জীবনের একটি অপরিহার্য অংশ। প্রকৃতপক্ষে, অনেক পুষ্টিবিদ ৫:৭  অনুপাতে ফল এবং শাকসবজি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ফলে অনেকে মনে করেন, ফল ও সবজি একসঙ্গে সালাদ করে খেলে তা বেশি পুষ্টি সরবরাহ করে।

বর্ণিল খাবার গ্রহণের তত্ত্ব থেকেও আমরা মিশ্র ফলের সালাদকে স্বাস্থ্যকর মনে করি। এমন সালাদ শুধু লোভনীয় হয় তা নয়, এটি নানা পুষ্টিতেও সমৃদ্ধ।

কিন্তু সত্যিই কী এটি বেশি স্বাস্থ্যকর?

যখন আপনি বাটিতে নানা ফল কেটে একত্রে মেশাবেন, আপনার পাকস্থলি তা একসঙ্গেই গ্রহণ করছে অর্থাৎ একসঙ্গে সমস্ত পুষ্টির সমাবেশ ঘটছে। কিন্তু বিষয়টি আসলে ক্ষতিকর। কেননা, বিভিন্ন রকমের ফল একসঙ্গে উপভোগ করলে তাতে যে প্রচুর পরিমাণে পুষ্টি থাকে তা মোকাবেলার সামর্থ্য শরীরের থাকে না। এতে শরীরে এক ধরনের বিভ্রান্তি সৃষ্টি হয়। 

তাছাড়া তাজা ফল একসঙ্গে কাটার পর দীর্ঘক্ষণ তা রাখাও যায় না।

পুষ্টিবিদরা বলেন, তাজা ফলের মিশ্রণ খাওয়াও ঠিক আছে। কিন্তু একসঙ্গে পুরো একটি ফল খাওয়া বেশি স্বাস্থ্যকর। তাছাড়া ফল কাটার পরপরই তা খেয়ে ফেলা উচিত। আপেল, নাশপাতি এবং বরই-এর মতো ফল খোসাসহ খাওয়া উচিত বলে উল্লেখ করেন তাঁরা।

ফলে অক্সিডেশন
ফলের পুষ্টির ক্ষতি করে এমন প্রাকৃতিক রাসায়নিক প্রক্রিয়ার নাম অক্সিডেশন। একটি আপেল কাটার পর এই প্রক্রিয়ায় তা বাদামি রং ধারণ করে। একটি ফল খোসা ছাড়ানো বা কাটার পরপরই প্রক্রিয়াটি শুরু হয়।

এটি ঘটার কারণ হলো ফলটি কাটার পর এর মধ্যে কোষের ঝিল্লি ভেঙে যায় এবং অক্সিজেন প্রবেশ করে। তাপ, অক্সিডেশন এবং পানি খনিজ ও ভিটামিনগুলোর তিনটি বড় শত্রু। এসব বিষয় বিবেচনা করেই ফল খাওয়া উচিত।