• মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের
৯৭৪

কাটা ফল নাকি আস্ত ফল, কোনটি স্বাস্থ্যকর?

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০১৯  

সবুজ শাকসবজি এবং ফল খাওয়া আমাদের দৈনন্দিন স্বাস্থ্যকর জীবনের একটি অপরিহার্য অংশ। প্রকৃতপক্ষে, অনেক পুষ্টিবিদ ৫:৭  অনুপাতে ফল এবং শাকসবজি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ফলে অনেকে মনে করেন, ফল ও সবজি একসঙ্গে সালাদ করে খেলে তা বেশি পুষ্টি সরবরাহ করে।

বর্ণিল খাবার গ্রহণের তত্ত্ব থেকেও আমরা মিশ্র ফলের সালাদকে স্বাস্থ্যকর মনে করি। এমন সালাদ শুধু লোভনীয় হয় তা নয়, এটি নানা পুষ্টিতেও সমৃদ্ধ।

কিন্তু সত্যিই কী এটি বেশি স্বাস্থ্যকর?

যখন আপনি বাটিতে নানা ফল কেটে একত্রে মেশাবেন, আপনার পাকস্থলি তা একসঙ্গেই গ্রহণ করছে অর্থাৎ একসঙ্গে সমস্ত পুষ্টির সমাবেশ ঘটছে। কিন্তু বিষয়টি আসলে ক্ষতিকর। কেননা, বিভিন্ন রকমের ফল একসঙ্গে উপভোগ করলে তাতে যে প্রচুর পরিমাণে পুষ্টি থাকে তা মোকাবেলার সামর্থ্য শরীরের থাকে না। এতে শরীরে এক ধরনের বিভ্রান্তি সৃষ্টি হয়। 

তাছাড়া তাজা ফল একসঙ্গে কাটার পর দীর্ঘক্ষণ তা রাখাও যায় না।

পুষ্টিবিদরা বলেন, তাজা ফলের মিশ্রণ খাওয়াও ঠিক আছে। কিন্তু একসঙ্গে পুরো একটি ফল খাওয়া বেশি স্বাস্থ্যকর। তাছাড়া ফল কাটার পরপরই তা খেয়ে ফেলা উচিত। আপেল, নাশপাতি এবং বরই-এর মতো ফল খোসাসহ খাওয়া উচিত বলে উল্লেখ করেন তাঁরা।

ফলে অক্সিডেশন
ফলের পুষ্টির ক্ষতি করে এমন প্রাকৃতিক রাসায়নিক প্রক্রিয়ার নাম অক্সিডেশন। একটি আপেল কাটার পর এই প্রক্রিয়ায় তা বাদামি রং ধারণ করে। একটি ফল খোসা ছাড়ানো বা কাটার পরপরই প্রক্রিয়াটি শুরু হয়।

এটি ঘটার কারণ হলো ফলটি কাটার পর এর মধ্যে কোষের ঝিল্লি ভেঙে যায় এবং অক্সিজেন প্রবেশ করে। তাপ, অক্সিডেশন এবং পানি খনিজ ও ভিটামিনগুলোর তিনটি বড় শত্রু। এসব বিষয় বিবেচনা করেই ফল খাওয়া উচিত। 

বরগুনার আলো
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর