• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত
৮৩

কারাবন্দির তথ্য ডাটাবেজে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

কারাবন্দিদের তথ্য ব্যবস্থাপনায় একটি ডাটাবেজ সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে, যেখানে সব কারাবন্দিদের তথ্য সংরক্ষিত থাকবে। প্রাথমিকভাবে পাইলট প্রকল্প হিসেবে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ ও গাজীপুর জেলা কারাগারে ব্যবহৃত হলেও পর্যায়ক্রমে দেশের সব কারাগারেই এ সফটওয়্যারটি ব্যবহার করা হবে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাতে রাজধানীর একটি হোটেলে কারাবন্দি ব্যবস্থাপনা বিষয়ক একটি পাইলট ডাটাবেজের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

কারাবন্দিদের বায়োমেট্রিক তথ্য সম্বলিত এ ডাটাবেজ সফটওয়্যারটি প্রস্তুত করেছে জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক অফিস (ইউএনওডিসি)।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বন্দিদের আঙ্গুলের ছাপ ও চোখের কর্নিয়ার ছবি সংরক্ষণ করা থাকাতে এ ডাটাবেজের মাধ্যমে কারাগারে ভুল ব্যক্তির অবস্থান সহজে শনাক্ত করা যাবে। ফলে জালিয়াতির মাধ্যমে কারাগার থেকে মুক্ত হওয়ায় মতো ঘটনা রোধ করা সম্ভব হবে। এ ডাটাবেজ সঠিকভাবে ব্যবহার করলে কারাকর্মীদের সার্বিক দক্ষতা বাড়বে ও বন্দিব্যবস্থাপনা সংক্রান্ত ভুল হওয়ার সম্ভাবনা কমে যাবে।

সারা দেশেই এ সিস্টেমটি চালু করার ওপর গুরুত্ব আরোপ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইউএনওডিসি’র পাইলট প্রজেক্ট শেষে আমরা এর কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য সরকারের রাজস্ব তহবিল থেকে প্রকল্প গ্রহণ করবো।

অনুষ্ঠানে জানানো হয়, তথ্য নিরাপত্তা নিশ্চিত করতে শুধুমাত্র প্রকল্প থেকে সরবরাহ করা কম্পিউটারে ডাটাবেজ সফটওয়্যারটি ব্যবহার করা যাবে। এ সফটওয়্যারের মাধ্যমে কারাকর্মীরা বন্দিব্যবস্থাপনা সংক্রান্ত তাদের দৈনন্দিন কার্যক্রম সম্পন্ন করতে পারেন।

এর মাধ্যমে নতুন বন্দি আসা, বন্দি আদালতে পাঠানো, বন্দি স্থানান্তর, বন্দি মুক্তি ও কয়েদিদের সাজা মওকুফ করাসহ প্রায় সব কার্যক্রম সম্পন্ন করা সম্ভব।

গত জুন মাস থেকেই কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ ও গাজীপুর জেলা কারাগারে পাইলট প্রকল্প হিসেবে সফটওয়্যারটি ব্যবহার করা হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ও জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো প্রমুখ।

রবার্ট মিলার বলেন, কারাবন্দি ব্যবস্থাপনা ও তথ্য সংরক্ষণ কার্যক্রম সহজতর করার লক্ষ্যে ডাটাবেজটি প্রস্তুত করা হয়েছে। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের আর্থিক সহযোগিতায় বাংলাদেশের কারাগারে প্রয়োজনীয়তা বিবেচনা করে এটি সরবরাহ করছে ইউএনওডিসি।

বরগুনার আলো
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর