রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
দিল্লিতে কারখানায় অগ্নিকাণ্ডে ৩৫ জনের প্রাণহানি, আহত ৫৬ বাংলাদেশে পৌঁছালেন সালমান-ক্যাটরিনা দেশের প্রথম বিজনেস ইনকিউবেটর নির্মাণকাজের উদ্বোধন আজ আজ শিল্পীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু বিপিএলের পর্দা উঠছে আজ বঙ্গবন্ধুকে ‘ড. অব ল’ সম্মাননা দেবে ঢাবি ইংরেজির পাশাপাশি বাংলায়ও রায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর সবাই যেন ন্যায়বিচার ও আইনের আশ্রয় পায়: প্রধানমন্ত্রী আজ আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস দেশে ফিরছেন মিয়ানমারের জলসীমায় আটক ১৭ জেলে আ`লীগের সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা সোমবার ফাইনাল নিশ্চিতের লড়াইয়ে টস হেরে ব্যাটিংয়ে সৌম্য-আফিফরা জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন আজ আওয়ামী লীগের খাদ্য উপ-কমিটির সভা আজ সভাপতির পদ ছাড়া যেকোনো পদে পরিবর্তন হতে পারে : কাদের ভারত-বাংলাদেশের সম্পর্ক চিরকালীন: রীভা গাঙ্গুলী সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ বিএনপি বিশৃঙ্খলা করলে আওয়ামী লীগও প্রস্তুত: কাদের চাল নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই : কৃষিমন্ত্রী দেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলছে: তথ্যমন্ত্রী
৬৫

কাল বরগুনায় দেশের বৃহত্তম ইলিশ উৎসব

প্রকাশিত: ১ অক্টোবর ২০১৯  


বরগুনায় চলছে ইলিশ উৎসবের প্রস্তুতি। আগামীকাল বুধবার দিনব্যাপী উদযাপিত হতে যাচ্ছে দেশের বৃহত্তম ইলিশ উৎসব। প্রথমবারের মত দিনব্যাপি এ উৎসবে থাকছে ইলিশের বর্ণাঢ্য র‌্যালি, আলোচনাসভা, ইলিশের ওপর প্রামান্যচিত্র প্রদর্শণ, সাধারণ জ্ঞানের প্রতিযোগিতা, ইলিশ বিষয়ক নাটক, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং স্বল্পমূল্যে ইলিশ কেনার সুযোগ ও রান্না করা ইলিশের বাহারি খাবার। 
এ উপলক্ষ্যে মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনা ১ আসনের সংসদ সদস্য ও মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ¦ মোঃ জাহাঙ্গীর কবীরসহ জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ। 
বরগুনার ইলিশকে বিশ^ব্যাপী পরিচিতি করে তুলতে ও ইলিশের ভান্ডার হিসেবে খ্যাত বরগুনায় দেশি বিদেশি পর্যটককে ইকোট্যুরিজমে আকৃষ্ট করতে পাশাপাশি মৎস্যখাতের  উৎপাদনশীলতা বৃদ্ধি, প্রজনন ম্যৌসুমে মা ইলিশ ও জাটকা ইলিশ সংরক্ষণে জনসচেতনতা তৈরীর লক্ষ্যে এ উৎসবের আয়োজন করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানান জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। এসময় তিনি আরও উল্লেখ করেন, আকার আকৃতি, বর্ণ ও স্বাদে অুুলনয়ি ইলিশ বাঙালীর রন্ধনশিল্পে এক আভিজাত্যপূর্ণ অবস্থান তৈরী করে নিয়েছে।  বরগুনায় প্রতিবছর প্রায় এক লক্ষ মেঃ টন ইলিশ আহরিত হয়ে থাকে। এ ইলিশ উৎসবের লক্ষ্য হিসেবে আরও বলা হয়েছে, বরগুনায় একটি ইলিশ গবেষনা কেন্দ্র ও ইলিশ মিউজিয়াম স্থাপনের দাবি উত্থাপন, মৎস্যজীবীদের সাথে সর্বস্তরের জনগনের মেলবন্ধন, মাছ ধরার নৌকাসমূহকে আধুনিকায়ন করণ, ইলিশ অবতরণের ঘাটসমূহকে আরও আধুনিক সুযোগসুবিধার সংযোজন ইত্যাদি।  এদিকে আগামী কালের ইলিশ উৎসবকে সফল করতে চলছে শেষ মুহুর্তেও প্রস্তুতি। তৈরী করা হচ্ছে ইলিশ মঞ্চ ও রংবেরঙের বাহারী স্টল। চলছে সাজসজ্জার কাজ। 
 
 

এই বিভাগের আরো খবর