শনিবার   ২৫ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
নাসিরুদ্দিন শাহ ও অনুপম খেরের বাকযুদ্ধ আকাশ থেকে মোবাইলে পদ্মাসেতুর ছবি তুললেন প্রধানমন্ত্রী চীনের রহস্যময় ভাইরাস বাদুড় ও সাপ হয়ে মানবদেহে! `শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে পরিচয় দিতে গর্ববোধ করি` এত গুণ পুদিনা পাতার? হাঁসের মাংসের কালিয়া দেশ গঠনে ক্যাডেটদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে-সেনাপ্রধান মুজিববর্ষ ঘিরে বিদেশিদের মধ্যেও আগ্রহ বাড়ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা শিক্ষার অন্যতম উদ্দেশ্য মানবসম্পদ তৈরি: শিক্ষা সচিব মানুষের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যেই আ’লীগ কাজ করে যাবে-শেখ হাসিনা সোলেইমানি হত্যার নিন্দা জানানোয় কসোভোতে নারীর কারাদণ্ড বরিশাল বোর্ডে এসএসসিতে অনিয়মিত পরীক্ষার্থী ২১ শতাংশ টুঙ্গিপাড়া যাত্রায় টোল পরিশোধ করলো আওয়ামী লীগ বিক্ষোভে জনসমুদ্র বাগদাদ, স্লোগানে কাঁপছে রাজপথ বিএনপি ভোট কারচুপির রাজত্ব সৃষ্টি করেছিল বলেই ইভিএম আনা হয়েছে বরগুনায় জেলেদের জালে ধরা পড়লো ৪শ কেজি ওজনের শাপলাপাতা মাছ বৈশ্বিক স্বাস্থ্যে এখনো ঝুঁকি নয় করোনা ভাইরাস: ডব্লিউএইচও সাকিবকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়লেন তামিম বাবার কবরের পাশে বসে প্রধানমন্ত্রীর কোরআন তেলাওয়াত

‘কাশ্মীর ভারতেরই অঙ্গ’ স্বীকার করলেন পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রী!

বরগুনার আলো

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

কাশ্মীর নিয়ে ভারত পাকিস্তানের লড়াই দীর্ঘদিনের। ভারত বরাবর বলছে 'কাশ্মীর ভারতেরই অঙ্গ।' এবার একই কথা বলল পাকিস্তানও। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জেনেভায় জাতিসংঘের এক অনুষ্ঠানে কাশ্মীরকে 'ভারতের রাজ্য' বলেই অভিহিত করলেন।

জাতিসংঘের মানবাধিকার পরিষদের বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন পাক মন্ত্রী কুরেশি। সেখানে 'কাশ্মীরের বাস্তব চিত্র' দেখাতে ভারতকে চ্যালেঞ্জ করেন কুরেশি। আর তা বলার সময়ই মন্তব্য করেন, 'ভারত সরকার কেন আন্তর্জাতিক সংগঠন, সংবাদমাধ্যমকে ভারতীয় রাজ্য জম্মু-কাশ্মীরে যেতে বাধা দেওয়া হচ্ছে?'

এরপরই মুহূর্তেই ভাইরাল হয়ে যায় শাহ মেহমুদ কুরেশির এই মন্তব্য। কাশ্মীরকে ভারতের অংশ মেনে নেওয়ায় ইন্টারনেটে ব্যাপক ট্রোলিংয়ের শিকার হন পাক বিদেশমন্ত্রী।

অন্যদিকে, ওয়াশিংটন সুর না মেলালেও ইসলামাবাদের সুরেই কথা বলেছে বেজিং। কাশ্মীর বিতর্কে পাকিস্তানের সঙ্গে যৌথ বিবৃতি দিয়েছিল চিন। মঙ্গলবার তা সর্বতভাবে খারিজ করেছে নয়াদিল্লি। সাউথ ব্লকের তরফে বিবৃতি জারি করে দুই প্রতিবেশির যৌথ বিবৃতিকে বাতিল করা হয়েছে।

৯ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত জেনেভায় চলবে জাতিসংঘের ৪৭ দেশের মানবাধিকার পরিষদের ৪২ তম অধিবেশন। এই অধিবেশনেই কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা করে প্রস্তাব পাশের চেষ্টা চালাচ্ছে ইসলামাবাদ। প্রসঙ্গত, ভারতও ওই পরিষদের সদস্য।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর