মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
দুই মাসে এডিপি বাস্তবায়নের হার বেড়েছে ৪.৪৮ শতাংশ উদ্বোধনের দিনেই পদ্মাসেতুতে ট্রেন চলবে: রেলমন্ত্রী ৮ হাজার ৯৬৮ কোটি ৮ লাখ টাকার প্রকল্প একনেকে অনুমোদন ভারতীয় কোস্টগার্ড ডিজির সঙ্গে রীভা গাঙ্গুলির বৈঠক ইসির চুরি যাওয়া ল্যাপটপ উদ্ধার, আটক ৩ আজ মহান শিক্ষা দিবস প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন আজ রোহিঙ্গা ভোটার: ইসি কর্মচারীসহ আটক ৩ রিফাত-মিন্নির নতুন ভিডিও, বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য ‘বিজ্ঞান-প্রযুক্তির বিকাশ ছাড়া দেশ উন্নয়ন করা সম্ভব নয়’ রোহিঙ্গা ভোটার খতিয়ে দেখতে চট্টগ্রামে কবিতা খানম আগামী ১০মাসের রোডম্যাপ তৈরি ও তার বাস্তবায়ন করবো - জয় ও লেখক ডেঙ্গুতে সরকারি হিসেবে ৬৮ জনের মৃত্যু আ. লীগের সম্পাদকমণ্ডলীর সভা ১৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধুর নাতনি টিউলিপের জন্মদিন আজ আজ থেকে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি বিশ্ব ওজন দিবস আজ শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা

‘কাশ্মীর ভারতেরই অঙ্গ’ স্বীকার করলেন পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রী!

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

কাশ্মীর নিয়ে ভারত পাকিস্তানের লড়াই দীর্ঘদিনের। ভারত বরাবর বলছে 'কাশ্মীর ভারতেরই অঙ্গ।' এবার একই কথা বলল পাকিস্তানও। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জেনেভায় জাতিসংঘের এক অনুষ্ঠানে কাশ্মীরকে 'ভারতের রাজ্য' বলেই অভিহিত করলেন।

জাতিসংঘের মানবাধিকার পরিষদের বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন পাক মন্ত্রী কুরেশি। সেখানে 'কাশ্মীরের বাস্তব চিত্র' দেখাতে ভারতকে চ্যালেঞ্জ করেন কুরেশি। আর তা বলার সময়ই মন্তব্য করেন, 'ভারত সরকার কেন আন্তর্জাতিক সংগঠন, সংবাদমাধ্যমকে ভারতীয় রাজ্য জম্মু-কাশ্মীরে যেতে বাধা দেওয়া হচ্ছে?'

এরপরই মুহূর্তেই ভাইরাল হয়ে যায় শাহ মেহমুদ কুরেশির এই মন্তব্য। কাশ্মীরকে ভারতের অংশ মেনে নেওয়ায় ইন্টারনেটে ব্যাপক ট্রোলিংয়ের শিকার হন পাক বিদেশমন্ত্রী।

অন্যদিকে, ওয়াশিংটন সুর না মেলালেও ইসলামাবাদের সুরেই কথা বলেছে বেজিং। কাশ্মীর বিতর্কে পাকিস্তানের সঙ্গে যৌথ বিবৃতি দিয়েছিল চিন। মঙ্গলবার তা সর্বতভাবে খারিজ করেছে নয়াদিল্লি। সাউথ ব্লকের তরফে বিবৃতি জারি করে দুই প্রতিবেশির যৌথ বিবৃতিকে বাতিল করা হয়েছে।

৯ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত জেনেভায় চলবে জাতিসংঘের ৪৭ দেশের মানবাধিকার পরিষদের ৪২ তম অধিবেশন। এই অধিবেশনেই কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা করে প্রস্তাব পাশের চেষ্টা চালাচ্ছে ইসলামাবাদ। প্রসঙ্গত, ভারতও ওই পরিষদের সদস্য।

এই বিভাগের আরো খবর