শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী রিফাত হত্যা : দুই আসামি জামিনে মুক্ত দুর্নীতি মামলা : বিএনপি প্রার্থী ইশরাকের বিচার শুরু কাদেরের বাইপাস পরবর্তী স্বাস্থ্যের উন্নতি, দেশে ফিরছেন রাতেই  এসডিজি অর্জনে বাংলাদেশ সঠিক পথে রয়েছে : প্রধানমন্ত্রী আবুধাবি থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী সরকারের জনপ্রিয়তা অনেক বেড়েছে: আইআরআই ওমানের সুলতানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোকবার্তা আবুধাবি থেকে দেশের পথে প্রধানমন্ত্রী পদ্মাসেতুতে বসলো ২১তম স্প্যান,দৃশ্যমান হলো ৩ হাজার ১৫০ মিটার রিট খারিজ, নির্ধারিত তারিখেই হচ্ছে ঢাকার দুই সিটি নির্বাচন
১১৮

ইলিশে ভোজন

কুমড়ো ইলিশ 

আকাশলীনা

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

উপকরণঃ

ইলিশের মাথা,লেজ এবং লেজের দিকের মাছ ৩ পিস,মিষ্টি কুমড়ো টুকরো- ৭৫০ গ্রাম, পেয়াজ কুচি- ১/২ কাপ,রসুন কুচি- ২ চা চামচ,হলুদ গুড়া- পছন্দ মতো, ধনে গুড়া- ১ চা চামচ, জিরা গুড়া- ১ চা চামচ, মরিচ গুড়া- ১ চা চামচ, তেল- ২ টেবিল চামচ, লবণ- স্বাদ অনুযায়ী, সরিষা বাটা- ১ টেবিল চামচ, পানি- ২ কাপ, আস্ত কাঁচা মরিচ- ৮ টি, চিনি- ১ চা চামচ।   

প্রণালীঃ

মাছে লবণ-হলুদ মাখিয়ে অল্প তেল দিয়ে হালকা করে ভেজে নিন। ঐ তেলেই বাকি তেল যোগ করে পেয়াজ ও রসুন কুচি দিয়ে সোনালী করে ভেজে নিন। অল্প পানি দিয়ে সব বাটা এবং গুড়া মশলা দিয়ে কসান। পানি শুকিয়ে গেলে আবারো অল্প পানি দিয়ে কসান। লবণ দিন। ঝোলের পানি দিয়ে মাঝারী আঁচে রান্না করুন। কুমড়ো আধা সিদ্ধ হয়ে গেলে মাছ দিয়ে দিন। কুমড়ো সিদ্ধ হয়ে ঝোল গা মাখা হয়ে এলে আস্ত কাঁচা মরিচ এবং চিনি দিয়ে নামান।