• বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ১১ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের
৬১

কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৯  

 

বাউল সম্রাট ফকির লালন শাহ’র ১২৯তম তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ার আখড়াবাড়ীতে তিন দিনব্যাপী ঐতিহাসিক লালনমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) রাত ৮টায় ‘বাড়ির কাছে আরশিনগর, সেথা এক পড়শি বসত করে’ শীর্ষক বাউল সম্রাটের বাণীকে ধারণ করে লালন মুক্তমঞ্চে এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

লালন একাডেমির সভাপতি ও জেলা প্রশাসক মো. আসলাম হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে এ মেলার উদ্বোধন করেন কুষ্টিয়া-৩ (সদর) আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ।

পরে তিনি লালন একাডেমির মূল মঞ্চে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। হানিফ বলেন, গোটা মানবজাতির মধ্যে ছড়িয়ে পড়া বিভেদ নিরসনে লালনের গানের বাণী আজ খুবই জরুরি হয়ে পড়েছে। লালন সবকিছুর উর্ধ্বে উঠে মানবতাকে তুলে ধরার শুধু চেষ্টাই করেননি, তিনি এই আদর্শ প্রতিষ্ঠায় সংগ্রামও করেছেন। তাই এই সংগ্রামী সাধকের মর্মবাণীকে সংরক্ষণ, সমৃদ্ধ ও বিস্তৃত করতে একটি লালন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এখন সময়ের দাবি হয়ে পড়েছে।

তিনি আরও বলেন, ধর্ম, বর্ণ, জাত-পাত-কাল ভেদাভেদের ফলে মানবজাতি আজ কাটাকাটি-হানাহানিতে লিপ্ত হয়েছে, সেই দর্শনবোধ থেকে লালন তার আদর্শিক সংগ্রামে যেমন ছিলেন অবিচল; ঠিক একইভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও একটি অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে বলেছিলেন- ‘ধর্ম যার যার উৎসব সবার’। তাই ধর্ম-বর্ণ ভেদাভেদ ভুলে একটি অসাম্প্রদায়িক চেতনায় দেশকে এগিয়ে নিয়ে যাওয়াই হবে লালনের গানের মর্মবাণীর যথার্থ মূল্যায়ন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনের সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সংসদ সদস্য আ ক ম সরওয়ার জাহান বাদশা, খুলনা রেঞ্জের ডিআইজি ড. খন্দকার মহিদ উদ্দিন, কুষ্টিয়ার পুলিশ সুপার (এসপি) এসএম তানভির আরাফাত ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. রবিউল ইসলাম প্রমূখ।

প্রধান আলোচক ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমান।

আলোচনা শেষে মূল মঞ্চে একাডেমির শিল্পীরা লালন ফকিরের আধ্যাত্মিক গান পরিবেশন করেন।

বরগুনার আলো
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর