রোববার   ২৯ মার্চ ২০২০   চৈত্র ১৪ ১৪২৬   ০৪ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী বরগুনায় সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ ২৬ মার্চ থেকে সারাদেশে ১০ দিন গণপরিবহন বন্ধ মাঠে নেমেছে সেনাবাহিনী সকল বেসরকারি প্রতিষ্ঠানও বন্ধের নির্দেশ সরকারি অফিস-আদালত বন্ধ ঘোষণা করোনায় আরেকজনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ৩৩ ২৫ মার্চ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সতর্কীকরণে বাংলাদেশ সুনাম অর্জন করেছে: প্রধানমন্ত্রী
৬৫

কুড়িয়ে পাওয়া টাকা খরচ করে ফেললে করণীয়

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  

 

 

প্রশ্ন : আমি একটি মানিব্যাগ কুড়িয়ে পেয়েছি। ব্যাগটিতে কিছু বিদেশি মুদ্রা ও বাংলাদেশি টাকা ছিল। কিছুদিন সেগুলো আমার কাছে অক্ষত ছিল। কিন্তু আমার অতি প্রয়োজনের কারণে সেগুলো খরচ করে ফেলি। প্রসঙ্গত, মানিব্যাগে মালিকের সঙ্গে যোগাযোগ করার কোনো মাধ্যম (ফোন নম্বর, ই-মেইল বা ঠিকানা ইত্যাদি) পাওয়া যায়নি। এখন আমি অন্যের এই হক থেকে কীভাবে পুরোপুরি মুক্ত হতে পারি?

 

উত্তর : যেকোনো ধরনের কুড়িয়ে পাওয়া বস্তু (টাকা-পয়সা ও অন্যান্য জিনিস) আমানত। কুড়িয়ে পাওয়ার পর প্রাপ্তিস্থানের আশপাশে ও জনসমাগমে ঘোষণা দেওয়া এবং মালিক খোঁজ করে পৌঁছে দেওয়ার সর্বাত্মক চেষ্টা করা জরুরি।

 

এমনটি না করে মানিব্যাগটি নিজের কাছে রেখে দেওয়া এবং পরে সে টাকা খরচ করে ফেলা অন্যায় ও গুনাহের কাজ। প্রশ্নমতে, যেহেতু মালিকের খোঁজখবর পাওয়ার কোনো সম্ভাবনা নেই, তাই সমপরিমাণ টাকা মালিকের পক্ষ থেকে গরিব-দুস্থদের মাঝে সদকা করে দিতে হবে।

 

তথ্যসূত্র: বাদায়েউস সানায়ে : ৫/২৯৬; আদ্দুররুল মুখতার : ৪/২৭৮; ফাতাওয়া হিন্দিয়া: ২/২৮৯; আলবাহরুর রায়েক: ৫/১৫২; মাজমাউল আনহুর ২/৫২৬)

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর