• রোববার   ১১ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৮ ১৪২৭

  • || ২৮ শা'বান ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী ২৪ ঘণ্টায় আরো ৭৮ জনের মৃত্যু আ. লীগের নিজস্ব ইতিহাস তৈরির কারখানা নেই: কাদের লকডাউনে কোথাও উন্নয়ন কাজ বন্ধ থাকবে না: পরিকল্পনামন্ত্রী ফেসবুকে ‘উসকানিমূলক’ স্ট্যাটাস: গ্রেফতার হেফাজতের লোকমান আমিনী পুরো বিশ্বেই শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে চায় বাংলাদেশ: মোমেন ১২-১৩ এপ্রিল চলমান লকডাউনের নির্দেশনা জারি থাকবে: সেতুমন্ত্রী করোনায় একদিনে সর্বোচ্চ ৭৭ জনের মৃত্যু অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী আমাদের সামনে নির্ঘাত অশনি সংকেত : কাদের সরকারের নিজস্ব অর্থায়নে হচ্ছে দ্বিতীয় আমিনবাজার সেতু: সেতুমন্ত্রী দ্বিতীয় ডোজের টিকা নিলেন আইসিটি প্রতিমন্ত্রী মানুষ বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী রফিকুল ইসলাম মাদানী আটক জনগণের নিরাপত্তার কথা মাথায় রেখেই লকডাউন দেয়া হয়েছে: অর্থমন্ত্রী টিকাদানে বিশ্বের শীর্ষ ২০ দেশের মধ্যে বাংলাদেশ: প্রধানমন্ত্রী করোনায় আরো ৬৬ জনের মৃত্যু ৮ এপ্রিল শুরু হচ্ছে টিকার দ্বিতীয় ডোজ: স্বাস্থ্য সচিব রাজধানীতে চলাচল করা গাড়ি গণপরিবহন নয়: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ২৪ ঘণ্টায় ৭০৭৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৫২

কৃষিভিত্তিক সব উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ সরকার

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২১  

সরকার কৃষিভিত্তিক সব প্রকার উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। ইউএসডিএ ও ফরেন অ্যাগ্রিকালচারাল সার্ভিস (এফএএস) এ ক্ষেত্রে ২০১৪ সাল থেকে দেশের প্ল্যান্ট কোয়ারেন্টাইন উইং (পিডব্লিউকিউ), কৃষি বিভাগ, কৃষি মন্ত্রণালয়ের অধীনে কৃষি সম্প্রসারণ বিভাগের (ডিএই) সঙ্গে সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশে ইউএসএআইডি দ্বারা অর্থায়িত ‘ফাইটোস্যান্টারি ট্রেড কমপ্লায়েন্স উন্নতকরণ’ সম্পর্কিত প্রকল্পের উদ্বোধনের অংশ হিসেবে বুধবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত জুম লিংক এ অনলাইনে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রকল্পের লাইভ ইনসেপশন ওয়ার্কশপ।

ওয়ার্কশপে বাংলাদেশর কৃষি মন্ত্রণালয় ও কৃষি সম্প্রসারণ বিভাগ, আমদানি-রফতানি বিভাগের উচ্চপদস্থ সংশ্লিষ্টজন, কৃষি বাণিজ্য শিল্পের প্রতিনিধি, ইউএসডিএ-এফএএস এর প্রতিনিধিরা ইউএসএআইডি এবং এপিএএআরআই এর প্রতিনিধিরা, গবেষক, কৃষিজ খাদ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোসহ শতাধিক ব্যক্তি ওয়ার্কশপে সংযুক্ত হবেন। লক্ষ্য, এক প্ল্যাটফর্মে থেকে প্রকল্পের কার্যকর বাস্তবায়নের জন্য বিভিন্ন স্টেক-হোল্ডারদের সহযোগিতার আহ্বান জানানো।

এ ক্ষেত্রে এশিয়া-প্যাসিফিক অ্যাসোসিয়েশন অফ অ্যাগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউশনস (এপিএএআরআই), থাইল্যান্ড প্রকল্পের বাস্তবায়নে মূল সহযোগী হিসেবে কাজ করবে।

প্রকল্পের আওতায় পোকামাকড় ও কীটপতঙ্গ শনাক্তকরণ ও নজরদারির মাধ্যমে কৃষি ও কৃষি সম্পর্কিত ক্ষেত্র, বাণিজ্য, ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে প্রাতিষ্ঠানিক সক্ষমতা তৈরি করা, প্রশিক্ষণ এবং প্রযুক্তিগত সহায়তা প্রদান, বন্দর পরিদর্শন, জৈব বিষয়ে সুরক্ষা ও নিরাপত্তা বজায় রাখায় আঞ্চলিকভাবে সমন্বিত থাকার বিষয়সহ, কৃষি বিষয়ক আমদানির উপর বিশেষভাবে জোর দেয়া হয়েছে।

বরগুনার আলো