• শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী
৫৮

কোরআন বুকে নিয়েই পৃথিবীতে ফিরলেন সেই মুসলিম নভোচারী

বরগুনার আলো

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

মহাকাশে আট দিনের সফল মিশন শেষে পবিত্র কোরআনের একটি কপি বুকে নিয়ে পৃথিবীতে ফিরে এসেছেন সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রথম নভোচারী হাজ্জা আল মানসুরি। স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর ২টা ৫৯ মিনিটে পৃথিবীর বুকে ফিরে আসেন তিনি।
হাজ্জা আল-মানসুরি মহাশূন্য ওঠার পর আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে ইসলামের পবিত্রতম স্থান মসজিদ আল হারামের (কাবা শরিফ) ও পবিত্র মক্কা নগরীর ছবি তুলেছেন। মঙ্গলবার (১ অক্টোবর) পবিত্র কাবা শরিফ একটি ছবি ইন্সটাগ্রামে শেয়ার করেছেন তিনি।
এর আগে, মহাকাশ যাত্রার সময় পবিত্র কোরআনের একটি কপি বুকে করে নিয়ে যান হাজ্জা আল মানসুরি।
মার্কিন মহাকাশ সংস্থা নাসার ঘোষণা অনুযায়ী, ২৫ সেপ্টেম্বর বিকেল ৫টা ৫৭ মিনিটে কাজাখস্তানের বাইকনুর কসমোড্রোম থেকে ‘সবুজ এমএস ১৫’ এর মাধ্যমে মহাকাশে যাত্রা শুরু করেন তিনি। আমিরাতের সময় বৃহস্পতিবার সকালে মানসুরি এবং তার সঙ্গীদের বহনকারী মহাকাশযানটি ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে (আইএসএস) প্রবেশ করে।
সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী, ভাইস প্রেসিডেন্ট ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম গত বছর ঘোষণা দিয়েছিলেন, শিগগিরই আরব আমিরাত মহাকাশে নভোচারী পাঠাবে। তাই সে ঘোষণা অনুযায়ী প্রথমবারের মতো মহাকাশে নভোচারী পাঠিয়ে এবং মিশন সফল বাস্তবায়ন শেষে নভোচারী ফিরে আসায় গর্বিত আমিরাত।
আবর আমিরাতের ইংরেজি দৈনিক গালফ নিউজ, খালিজ টাইমস ও এরাবিয়ান পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমগুলোতে এ সুসংবাদ ফলাও করে প্রচার করা হচ্ছে।
এদিকে, আরব আমিরাতের প্রথম নভোচারী হাজ্জা আল মানসুরির মহাকাশ মিশন সফল হওয়ায় আরব আমিরাত সরকার, দেশটির নাগরিকসহ বিশ্ববাসী আনন্দিত ও গর্বিত। তাই হাজ্জা আল-মানসুরীকে ঘিরে আরব আমিরাতে চলছে আনন্দ-উৎসব।
উল্লেখ্য, মানসুরি একজন সাবেক মিলিটারি পাইলট। বর্তমানে তার বয়স ৩৫ বছর। আমিরাত ও আরবের হয়ে প্রথম মহাকাশে পৌঁছানো মানসুরি সেখানে আট দিন অবস্থান করে পৃথিবীতে ফিরে এসেছে। এই সময়ে অন্যান্য আন্তর্জাতিক মহাকাশচারীদের সঙ্গে একাধিক বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষায় অংশগ্রহণ নেন তিনি।

বরগুনার আলো
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর