বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
ধর্মঘট প্রত্যাহার, শনিবার অনুশীলনে যোগ দেবেন সাকিবরা বরগুনায় কলেজছাত্রী হত্যায় বিএনপির সাবেক নেতার যাবজ্জীবন তুরস্কে ফিকাহ-বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশি গবেষক ডিসেম্বরে মুক্তি পাচ্ছে পরমব্রত-কোয়েলের নতুন সিনেমা মশা-ছারপোকা দূর করবে কর্পূর অছাত্ররা কোনোভাবেই ঢাবির হলে অবস্থান করতে পারবে না-উপাচার্য ধনী-দরিদ্রের বৈষম্য কমার প্রত্যাশা পরিকল্পনামন্ত্রীর আগামী ১ নভেম্বর থেকে সড়ক পরিবহন আইন কার্যকরে গেজেট প্রকাশ ঢাকার দুই সিটি নির্বাচন জানুয়ারিতে! ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ হবে অধূমপায়ী রাষ্ট্র : তথ্যমন্ত্রী মহাকাশে তোলা সেলফি প্রকাশ বাংলাদেশ সফরে জাপানের সম্রাটকে আমন্ত্রণ রাষ্ট্রপতির এমপিও: ১৭৫ ভোকেশনাল প্রতিষ্ঠানের তালিকা  পরিবেশ সুরক্ষা নিশ্চিতে সরকার কাজ করছে : গণপূর্তমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে আফ্রিকায় ‘কৃষি বিপ্লব’ দুদক এখন অনেক শক্তিশালী: কমিশনার মোজাম্মেল ‘পায়ের বেড়ি’ খুলছে না সৌদি নারীদের বৃক্ষরোপণে ইসলামের উৎসাহ ও নির্দেশনা পদ্মাসেতুর অবশিষ্ট জমিতে মিলিটারি ফার্ম করবে সেনাবাহিনী শাহজালালে ১ কোটি ২০ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক
১১

কোরআন বুকে নিয়েই পৃথিবীতে ফিরলেন সেই মুসলিম নভোচারী

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

মহাকাশে আট দিনের সফল মিশন শেষে পবিত্র কোরআনের একটি কপি বুকে নিয়ে পৃথিবীতে ফিরে এসেছেন সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রথম নভোচারী হাজ্জা আল মানসুরি। স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর ২টা ৫৯ মিনিটে পৃথিবীর বুকে ফিরে আসেন তিনি।
হাজ্জা আল-মানসুরি মহাশূন্য ওঠার পর আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে ইসলামের পবিত্রতম স্থান মসজিদ আল হারামের (কাবা শরিফ) ও পবিত্র মক্কা নগরীর ছবি তুলেছেন। মঙ্গলবার (১ অক্টোবর) পবিত্র কাবা শরিফ একটি ছবি ইন্সটাগ্রামে শেয়ার করেছেন তিনি।
এর আগে, মহাকাশ যাত্রার সময় পবিত্র কোরআনের একটি কপি বুকে করে নিয়ে যান হাজ্জা আল মানসুরি।
মার্কিন মহাকাশ সংস্থা নাসার ঘোষণা অনুযায়ী, ২৫ সেপ্টেম্বর বিকেল ৫টা ৫৭ মিনিটে কাজাখস্তানের বাইকনুর কসমোড্রোম থেকে ‘সবুজ এমএস ১৫’ এর মাধ্যমে মহাকাশে যাত্রা শুরু করেন তিনি। আমিরাতের সময় বৃহস্পতিবার সকালে মানসুরি এবং তার সঙ্গীদের বহনকারী মহাকাশযানটি ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে (আইএসএস) প্রবেশ করে।
সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী, ভাইস প্রেসিডেন্ট ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম গত বছর ঘোষণা দিয়েছিলেন, শিগগিরই আরব আমিরাত মহাকাশে নভোচারী পাঠাবে। তাই সে ঘোষণা অনুযায়ী প্রথমবারের মতো মহাকাশে নভোচারী পাঠিয়ে এবং মিশন সফল বাস্তবায়ন শেষে নভোচারী ফিরে আসায় গর্বিত আমিরাত।
আবর আমিরাতের ইংরেজি দৈনিক গালফ নিউজ, খালিজ টাইমস ও এরাবিয়ান পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমগুলোতে এ সুসংবাদ ফলাও করে প্রচার করা হচ্ছে।
এদিকে, আরব আমিরাতের প্রথম নভোচারী হাজ্জা আল মানসুরির মহাকাশ মিশন সফল হওয়ায় আরব আমিরাত সরকার, দেশটির নাগরিকসহ বিশ্ববাসী আনন্দিত ও গর্বিত। তাই হাজ্জা আল-মানসুরীকে ঘিরে আরব আমিরাতে চলছে আনন্দ-উৎসব।
উল্লেখ্য, মানসুরি একজন সাবেক মিলিটারি পাইলট। বর্তমানে তার বয়স ৩৫ বছর। আমিরাত ও আরবের হয়ে প্রথম মহাকাশে পৌঁছানো মানসুরি সেখানে আট দিন অবস্থান করে পৃথিবীতে ফিরে এসেছে। এই সময়ে অন্যান্য আন্তর্জাতিক মহাকাশচারীদের সঙ্গে একাধিক বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষায় অংশগ্রহণ নেন তিনি।