সোমবার   ২৭ জানুয়ারি ২০২০   মাঘ ১৩ ১৪২৬   ০১ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বিদেশের মসজিদে আর অর্থ দেবে না সৌদি গুরুত্বপূর্ণ নথি ও সামগ্রী নিয়ে আর্কাইভ হচ্ছে এত সুন্দরভাবে নির্বাচন হচ্ছে কীভাবে: ইসি সচিব জমাদিউস সানি শুরু আজ ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৫ ক্ষেপণাস্ত্র হামলা আজ ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহ দিবস অটোমেশনে দুর্নীতি কমবে: অর্থমন্ত্রী বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরও সুদৃঢ় করার প্রত্যয় ধর্ষণ থেকে রক্ষায় জাবি শিক্ষার্থীর অ্যাপ তৈরি ইশরাকের অভিযোগ অমূলক : তাপস বিশ্বের প্রাণঘাতী ৭টি ভাইরাস দ্রুত পেটের চর্বি গলাবে জাপানিজ এই পানীয় ফেসবুকে অযাচিত ফ্রেন্ড রিকোয়েস্ট আটকাবেন যেভাবে ইসলামের মুদ্রাব্যবস্থা স্বর্ণ-রৌপ্যনির্ভর জমাদিউস সানি শুরু সোমবার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনায় সুপ্রিমকোর্টে ঘড়ি স্থাপন তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে রিট আফতাবনগরে মানবপাচার চক্রের সন্ধান, আটক ১৩ রোহিঙ্গা নারী একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
৮৫

ক্যান্সার প্রতিরোধকারী আলু ‘নীলকণ্ঠ’ আসছে বাজারে

বরগুনার আলো

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

 


ভারতের শিমলার কুফরি নামক গবেষণাকেন্দ্রের বিজ্ঞানীরা সম্প্রতি ‘কুফরি নীলকণ্ঠ’ জাতের আলু উৎপাদন করেছেন । রঙ বেগুনি। খেতে সুস্বাদু। আবার স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। এই আলু মোকাবিলা করতে পারবে ক্যান্সার রোগ।

ভারতে ওই জাতের আলু প্রথম উৎপাদন হলেও বিদেশের বাজারে এমন আলু এরই মধ্যে চলে এসেছে। আলু গবেষণা কেন্দ্রের প্রধান বিজ্ঞানী ও বিভাগীয় প্রধান ড. নরেন্দ্র কুমার পান্ডে বলেন, প্রায় ১২ বছর ধরে কঠোর পরিশ্রমের পর বিজ্ঞানীদের পক্ষে এই জাতের আলু উৎপাদন করা সম্ভব হয়েছে।

তিনি আরো বলেন, এই জাতের আলুতে এমন উপাদান রয়েছে, যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক। এছাড়াও এই ‘নীলকণ্ঠ’ আলু অ্যান্টিঅক্সিডেন্ট।

তিনি আরো বলেন, বর্তমানে সারা ভারতে আলু চাষে মন্দার একটি প্রধান কারণ হলো, আলু চাষে জুলসা রোগ। এই আলু জুলসা রোগ প্রতিরোধক। ফলে চাষিদের এই আলু চাষের সময় কোনোরকম স্প্রে কিংবা রাসায়নিক দেওয়ার দরকার পড়বে না।

তিনি আরো বলেন, এই বিশেষ বৈশিষ্টের কারণেই ‘নীলকণ্ঠ’ রাসায়নিক মুক্ত। অন্যদিকে কৃষকদের চাষের খরচও কমবে। ভারতে এতদিন দুই ধরনের আলু ছিল। একটি সাদা খোসার জাতের আলু, অন্যটি লাল খোসার আলু। এই আলুটি বেগুনি রঙের।

এই আলুর চাষ কৃষকদের পক্ষেও লাভজনক। এই আলুর উৎপাদন ক্ষমতা হেক্টর প্রতি ৩৫ থেকে ৩৮ টন। উত্তর ভারতের আবহাওয়ায় ওই আলুর চাষ ভালো হবে। এছাড়াও পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও মধ্যপ্রদেশেও ভালো ফলন হবে।

বরগুনার আলো