সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৪ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ সালমান-ক্যাটরিনার বঙ্গবন্ধুকে নিয়ে সনু নিগমের গান এনডিসি গ্র্যাজুয়েটদের জ্ঞান উন্নয়নের কাজে লাগানোর আহ্বান ভিপি নুরকে কাজে লাগিয়ে চলছে বিএনপির অপরাজনীতি! চাঞ্চল্যকর মামলা নিবিড় তদারকির নির্দেশ আইজিপির বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মাছ দিয়ে পদ পাওয়া যাচ্ছে সিংড়া বিএনপিতে, কমিটি নিয়ে অসন্তোষ চরমে! মাদক সেবনকালে নয়াপল্টন এলাকা থেকে ৭ বিএনপি কর্মী আটক! পরকীয়ায় ব্যস্ত খালেদার আইনজীবী, জামিনে মনোযোগ নেই! বরগুনায় তিন দিনব্যাপি কৃষি প্রযুক্তি মেলা শুরু নারীরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে এগিয়ে যাবেন  নারীর স্বনির্ভরতা অর্জনে সকলকে একযোগে কাজ করতে রাষ্ট্রপতির আহবান সচিবালয়ের আশপাশে হর্ন বাজালেই জেল-জরিমানা পরস্পরের সালাম শুভেচ্ছা বিনিময়ের শ্রেষ্ঠ প্রথা মানবাধিকার দিবসে প্রকাশ্যে আসছেন এসিডদগ্ধ দীপিকা দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর নির্মাণকাজের উদ্বোধন   শুরু হলো বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান বিজয়ীদের চলচ্চিত্র পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী বিপিএল উদ্বোধনীতে সালমান খান ও ক্যাটরিনা কাইফ মঞ্চ প্রস্তুত, অপেক্ষা কিছুক্ষণের
৬৬

ক্যান্সার প্রতিরোধকারী আলু ‘নীলকণ্ঠ’ আসছে বাজারে

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

 


ভারতের শিমলার কুফরি নামক গবেষণাকেন্দ্রের বিজ্ঞানীরা সম্প্রতি ‘কুফরি নীলকণ্ঠ’ জাতের আলু উৎপাদন করেছেন । রঙ বেগুনি। খেতে সুস্বাদু। আবার স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। এই আলু মোকাবিলা করতে পারবে ক্যান্সার রোগ।

ভারতে ওই জাতের আলু প্রথম উৎপাদন হলেও বিদেশের বাজারে এমন আলু এরই মধ্যে চলে এসেছে। আলু গবেষণা কেন্দ্রের প্রধান বিজ্ঞানী ও বিভাগীয় প্রধান ড. নরেন্দ্র কুমার পান্ডে বলেন, প্রায় ১২ বছর ধরে কঠোর পরিশ্রমের পর বিজ্ঞানীদের পক্ষে এই জাতের আলু উৎপাদন করা সম্ভব হয়েছে।

তিনি আরো বলেন, এই জাতের আলুতে এমন উপাদান রয়েছে, যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক। এছাড়াও এই ‘নীলকণ্ঠ’ আলু অ্যান্টিঅক্সিডেন্ট।

তিনি আরো বলেন, বর্তমানে সারা ভারতে আলু চাষে মন্দার একটি প্রধান কারণ হলো, আলু চাষে জুলসা রোগ। এই আলু জুলসা রোগ প্রতিরোধক। ফলে চাষিদের এই আলু চাষের সময় কোনোরকম স্প্রে কিংবা রাসায়নিক দেওয়ার দরকার পড়বে না।

তিনি আরো বলেন, এই বিশেষ বৈশিষ্টের কারণেই ‘নীলকণ্ঠ’ রাসায়নিক মুক্ত। অন্যদিকে কৃষকদের চাষের খরচও কমবে। ভারতে এতদিন দুই ধরনের আলু ছিল। একটি সাদা খোসার জাতের আলু, অন্যটি লাল খোসার আলু। এই আলুটি বেগুনি রঙের।

এই আলুর চাষ কৃষকদের পক্ষেও লাভজনক। এই আলুর উৎপাদন ক্ষমতা হেক্টর প্রতি ৩৫ থেকে ৩৮ টন। উত্তর ভারতের আবহাওয়ায় ওই আলুর চাষ ভালো হবে। এছাড়াও পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও মধ্যপ্রদেশেও ভালো ফলন হবে।