• সোমবার   ০১ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৭ ১৪২৭

  • || ১৭ রজব ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার দেশবিরোধী একটি মহল সরকার হটানোর ষড়যন্ত্র করছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৫৮৫ মুশতাকের মৃত্যুর কারণ তদন্তে বেরিয়ে আসবে: তথ্যমন্ত্রী আজ থেকে ২ মাস ইলিশ আহরণ নিষিদ্ধ প্রেস ক্লাবে চরম ধৈর্যের পরিচয় দিয়েছে পুলিশ : স্বরাষ্ট্রমন্ত্রী দেশে কোনো গরিব মানুষ থাকবে না : তথ্যমন্ত্রী বেসরকারি চিকিৎসা সেবা ব্যয় নির্ধারণ শিগগিরই: স্বাস্থ্যমন্ত্রী জাটকা সংরক্ষণে কাল থেকে ৬ জেলায় মাছ ধরা নিষিদ্ধ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৩৮৫ আমরা শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়তে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ৬০ কর্মদিবস পর পরীক্ষা: শিক্ষামন্ত্রী এ এক বদলে যাওয়া বাংলাদেশ: প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশে উত্তরণের কৃতিত্ব নতুন প্রজন্মের : প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪০৭ উৎসবমুখর পরিবেশে হবে ৫ম ধাপের পৌরসভা নির্বাচন: কাদের মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়কের কাজ শেষ পর্যায়ে: এলজিআরডি মন্ত্রী রেলে ১২ হাজার লোক নিয়োগ দেয়া হবে: রেলপথ মন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪১০ বঙ্গবন্ধুর পরিবার সততা, মেধা ও সাহসের প্রতীক: কাদের

ক্ষুদ্র ও কুটির শিল্পে দেয়া হচ্ছে ১০ হাজার কোটি টাকার প্রণোদনা

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২১  

ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের করোনা মহামারির ক্ষতি মোকাবিলা করে তাদের ব্যবসা এগিয়ে নিতে আলাদা ১০ হাজার কোটি টাকার তহবিল গঠন করছে সরকার। ক্ষুদ্র ঋণ সংস্থা মাইক্রো ফিন্যান্স ইনস্টিটিউটের (এমএফআই) মাধ্যমে এই অর্থ বিতরণ করা হবে।

বৃহস্পতিবার পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত অনলাইন আলোচনায় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম এসব কথা বলেন।

তিনি বলেন, মন্ত্রিপরিষদ বিভাগে তহবিলের প্রস্তাব পাঠানো হবে। অর্থ মন্ত্রণালয় এরই মধ্যে তা অনুমোদন দিয়েছে। কেবিনেট থেকে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা যাবে, শিগগিরিই এটি অনুমোদন হবে। নতুন এ তহবিলের ঋণের সুদের হার ৯ শতাংশ, যার মধ্যে ৪ শতাংশ দেবেন ক্ষুদ্র উদ্যোক্তারা আর বাকি ৫ শতাংশ ভর্তুকি দেবে সরকার।

সিনিয়র সচিব বলেন, প্রধানমন্ত্রী বারবারই এসব প্রান্তিক উদ্যোক্তাদের পাশে থাকার নির্দেশ দিয়েছেন, কারণ তারা অর্থনীতি ও কর্মসংস্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

এ সময় পিকেএসএফ চেয়ারম্যান কাজী খলিকুজ্জমান বলেন, সিএমএসএমই থেকে সিএমই (কটেজ ও মাইক্রো) খাতকে আলাদা করতে হবে। কারণ, এসব উদ্যোক্তা প্রাতিষ্ঠানিক ঋণ পান না বললেই চলে। তাদের অর্থায়ন করতে এমএফআই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। কারণ ৫, ৭ বা ১০ লাখ টাকার ঋণ দিতে ব্যাংকগুলোর অনীহা আছে। তাদের জনবল, তথ্য যাচাই ও নিবিড়ভাবে এসব ছোট উদ্যোক্তাদের সঙ্গে কাজ করার সক্ষমতা কম।

তিনি বলেন পিকেএসএফ নতুন গঠিত তহবিল বিতরণে দেশব্যাপী তার সহযোগী প্রতিষ্ঠান, পার্টনার অর্গানাইজেশনের মাধ্যমে দ্রুত ও কার্যকরভাবে বিতরণ করতে পারবে। এসব ঋণ পরিশোধের হারও বেশি। গ্রাহকদের মধ্যে স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়ে তোলা হয়েছে।

বরগুনার আলো