বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৫ ১৪২৬   ০৩ রজব ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশ দিয়েছেন : স্বরাষ্ট্রমন্ত্রী মশা যেন ভোট খেয়ে না ফেলে, নতুন মেয়রদের প্রধানমন্ত্রী তাপস-আতিককে শপথ পড়ালেন প্রধানমন্ত্রী আমার কাছে রিপোর্ট আসছে, কাউকে ছাড়ব না : প্রধানমন্ত্রী দ্বিতীয় কিস্তির ২৭ কোটি ৬০ লাখ টাকা বিটিআরসিকে দিল রবি মাধ্যমিক পর্যন্ত বিজ্ঞান বাধ্যতামূলকের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্ববিদ্যালয়গুলোর ওপর নজরদারি বাড়াতে বললেন প্রধানমন্ত্রী বরগুনায় ওয়ারেন্ট ভুক্ত দুই আসামী গ্রেপ্তার আজকের স্বর্ণপদক প্রাপ্তরা ২০৪১ এর বাংলাদেশ গড়ার কারিগর যে কোন অর্জনের পেছনে দৃঢ় মনোবল এবং আত্মবিশ্বাস গুরুত্বপূর্ণ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেলেন ১৭২ শিক্ষার্থী আজ ১৭২ শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন অশান্ত দিল্লিতে কারফিউ, নিহত ১৭ পিকে হালদারসহ ২০ জনের ব্যাংক হিসাব জব্দের আদেশ বহাল ৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী : আইইডিসিআর মুশফিক-নাঈমে ইনিংস ব্যবধানে দূর্দান্ত জয় টাইগারদের পিলখানা ট্র্যাজেডি দিবস আজ রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার
৩৬৫

খাওয়ার পরে যেসব অভ্যাস মৃত্যু ঢেকে আনছে

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০  

খাওয়ার পরপরই অনেকেই হাঁটা চলা শুরু করেন, আবার অনেকেই শুয়ে পড়েন! তবে জানেন কি? এসব সাধারণ অভ্যাসই ভয়াবহ রোগের জন্য দায়ী।

এমন কয়েকটি বিষয় রয়েছে যেগুলো খাওয়ার পরপরই করলে মৃত্যুঝুঁকি বাড়তে পারে। তেমনই কয়েকটি বিষয় সম্পর্কে জেনে নিন-

১. খাওয়ার পরপরই অনেকেই সিগারটে ফুঁকতে শুরু করেন। কখনো এই কাজটি আর করবেন না। কারণ, খাওয়ার পরপরই একটি সিগারেট ফুঁকলে দশটি সিগারেটের সমান ক্ষতির সম্মুখীণ হবে আপনার শরীর। এই অভ্যাসটির ফলে কোলন ও ফুসফুসের ক্যান্সার হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

২. ঘুমের সঙ্গে সুস্থতার যোগসূত্র রয়েছে। তবে খাওয়ার পরপরই কখনো ভুল করেও শুয়ে পড়বেন না, এমনকি ঘুমাবেন না। এতে করে মাথা ঘোরা, পেটে ব্যথা ও অস্বস্তিবোধ বাড়বে। এজন্য খাওয়ার পর বিভিন্ন কাজে ব্যস্ত হলে ঘুম উড়ে যাবে। 

৩. চা বা কফি একটি নির্দিষ্ট পরিমাণে পান করায় সুফল মিলে। তবে খাওয়ার পর তা পান করলে শরীরের ক্ষতি ডেকে আনে। পুষ্টিবিদদের মতে, খাওয়ার অন্তত এক ঘণ্টা পর চা বা কফি পান করা উচিত।

৪. অনেকেই আছেন যারা খেয়ে তারপর গোসল করেন। এটি অত্যন্ত ভুল একটি কাজ। আপনি হয়ত জানেনও না এই কাজের ফলে আপনার শরীর ক্ষতিগ্রস্থ হচ্ছে! গোসলের সময় শরীরে রক্ত চলাচল বাড়ে। তবে খাওয়ার পর গোসল করলে পেটের অংশে রক্ত চলাচল বন্ধ হয়ে যায়। এতে করে পেট ফাঁপা ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা বাড়তেই থাকে। খাওয়ার পর অন্তত আধা ঘণ্টা অপেক্ষা করে গোসল করুন।

৫. ফলমূল স্বাস্থ্যের জন্য বেশ পুষ্টিকর হলেও এতে রয়েছে বেশ কিছু এনজাইম। তাই খাওয়ার পর ফল খেলে হজমে গোলমাল, পেট ফাঁপাসহ বুক ব্যথার সমস্যায় ভুগতে হতে পারে। 

৬. খাওয়ার পর টাইট করে কখনো বেল্ট পরবেন না। এতে আপনিই অসুস্থ হয়ে পড়বেন। সাময়িক সমস্যার সম্মুখীণ না হলেও দীর্ঘদিনের এই অভ্যাস বিপদ ডেকে আনবে।

৭. খাওয়ার পরে এক গ্লাস ঠাণ্ডা পানি না খাওয়া পর্যন্ত অনেকেই টেবিল ছেড়ে উঠেন না। ঠাণ্ডা পানি খাবার পরিপাকে বাধা দেয়। যার ফলে দীর্ঘমেয়াদি গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগতে হয়। 

৮. অনেকেই রয়েছেন খাওয়ার পরপরই হাঁটতে বের হন। তাদের মতে, খাওয়ার পর হাঁটলে ওজন নিয়ন্ত্রণে থাকে! বিষয়টি সম্পূর্ণ ভুল। চিকিৎসকদের মতে, খাওয়ার অন্তত আধা ঘণ্টা পর হাঁটা উচিত।

৯. সময়ের অভাবে হয়ত অনেকেই খাওয়ার পরই ব্যায়াম করেন বা জিমে গিয়ে শরীরচর্চা করেন। এর ফলে আপনার পরিপাকতন্ত্র যথেষ্ট সময় পায় না খাবার হজম করতে। এ কারণে শরীর আরো দূর্বল হয়ে পড়ে। এজন্য খাওয়ার অন্তত এক ঘণ্টা পর জিমে যান।

১০. দাঁত পরিষ্কার রাখতে ব্রাশ করার গুরুত্ব কতটা তা আমরা সবাই জানি! তবে খাওয়ার পরপরই কখনো ব্রাশ করবেন না। অন্তত আধা ঘণ্টা অপেক্ষা করে তারপর ব্রাশ করুন।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর