বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৫ ১৪২৬   ০৩ রজব ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশ দিয়েছেন : স্বরাষ্ট্রমন্ত্রী মশা যেন ভোট খেয়ে না ফেলে, নতুন মেয়রদের প্রধানমন্ত্রী তাপস-আতিককে শপথ পড়ালেন প্রধানমন্ত্রী আমার কাছে রিপোর্ট আসছে, কাউকে ছাড়ব না : প্রধানমন্ত্রী দ্বিতীয় কিস্তির ২৭ কোটি ৬০ লাখ টাকা বিটিআরসিকে দিল রবি মাধ্যমিক পর্যন্ত বিজ্ঞান বাধ্যতামূলকের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্ববিদ্যালয়গুলোর ওপর নজরদারি বাড়াতে বললেন প্রধানমন্ত্রী বরগুনায় ওয়ারেন্ট ভুক্ত দুই আসামী গ্রেপ্তার আজকের স্বর্ণপদক প্রাপ্তরা ২০৪১ এর বাংলাদেশ গড়ার কারিগর যে কোন অর্জনের পেছনে দৃঢ় মনোবল এবং আত্মবিশ্বাস গুরুত্বপূর্ণ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেলেন ১৭২ শিক্ষার্থী আজ ১৭২ শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন অশান্ত দিল্লিতে কারফিউ, নিহত ১৭ পিকে হালদারসহ ২০ জনের ব্যাংক হিসাব জব্দের আদেশ বহাল ৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী : আইইডিসিআর মুশফিক-নাঈমে ইনিংস ব্যবধানে দূর্দান্ত জয় টাইগারদের পিলখানা ট্র্যাজেডি দিবস আজ রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার
৭১

গরিলার হাতে ‘মানুষের মতো’ আঙুল

বরগুনার আলো

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

কিছুদিন আগেই তার ষষ্ঠ জন্মদিন পালিত হয়। জন্মদিনের অনুষ্ঠানে তোলা হয় বেশ কিছু ছবি। তারপর সেসব ছবি পোস্ট করা সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে। এরপরই বিষয়টি সামনে আসতে থাকে। ইন্টারনেট দুনিয়ার অনেকে ‘আনাকা’ নামের ওই গরিলার আঙুলগুলোকে মানুষের আঙুলের সঙ্গে তুলনা করতে শুরু করেছেন।

আনাকা হলো একটি স্ত্রী গরিলা। যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের জু আটলান্টায় বাস তার। প্রকৃতপক্ষে আনাকা নামের ওই গরিলার হাতে কয়েকটি আঙুলের সামনের অংশে পিগমেন্টের অভাব রয়েছে। ফলে সেই আঙুলগুলো গোরিলাদের স্বাভাবিক কালো রঙের না হয়ে মানুষের চামড়ার মতো দেখাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

জু আটলান্টার ফেসবুক পেজ থেকে ওই ছবিগুলো পোস্ট করা হয়। সেখানেই গরিলা আনাকার ছবি দেখে একজন লিখেছেন, ‘আমরা মনে হচ্ছে আনাকা এক ধরনের শ্বেত রোগে আক্রান্ত। এই ধরনের রোগ থেকে মুক্তির সুযোগ খুব কম সময়ে মেলে। তাই এই রোগ নিয়ে অনেকের সারাজীবন চলতে হয়।

আনাকার কিছু ক্লোজ-আপ ছবিতে বিষয়টি ধরা পড়ার পর কয়েকজন যোগাযোগ করেন চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে। কর্তৃপক্ষ জানায়, দীর্ঘদিন ধরেই আনাকার হাতের এই অংশগুলো এমন। এর কোনও রকম পরিবর্তন হয়নি। তাই তারা মনে করেন, এটা আনাকার সুন্দর একটি জন্মদাগ।

জু আটলান্টা তাদের ওয়েবসাইটে লিখেছে, আনাকা শুধু হাতের কারণেই অন্যদের থেকে আলাদা নয়, তার আচার আচরণও অনেকটা আলাদা।

বরগুনার আলো