বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশ থেকে কেউ বিচ্ছিন্নতাবাদী তৎপরতা চালাতে পারবে না সমুদ্রের ঢেউয়ে ভেসে আসছে কোটি কোটি টাকার কোকেন! বাবার সঙ্গে কঙ্গনার সম্পর্ক নিয়ে মুখ খুললেন সুরাজ! ব্যাটসম্যানদের টেস্ট মেজাজে ব্যাট করতে হবে: দুর্জয় অপরাধী সরকারি কর্মচারী হলেও ব্যবস্থা -প্রধানমন্ত্রী ৫০০ ক্যাম্প-কারাগারে বন্দী চীনের উইঘুর মুসলিমরা সেনাবাহিনীর ৫ ইউনিটকে রেজিমেন্টাল কালার প্রদান মেঘনার চরে আটকে পড়া লঞ্চ যাত্রীদের উদ্ধার আবরার হত্যার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে: আইনমন্ত্রী শিক্ষার সঙ্গে খেলাধুলাতেও নজর দিতে হবে: প্রধানমন্ত্রী বিজয়ের অনুষ্ঠানে যুদ্ধাপরাধীদের আমন্ত্রণ না দিতে নির্দেশ আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে আদালতে চার্জশিট দাখিল র‌্যাব-৮ এর অভিযানে জেএমবি’র আঞ্চলিক কমান্ডার গ্রেফতার শেখ রাসেল টেনিস টুর্নামেন্ট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বশেমুরবিপ্রবির সাবেক ভিসি এবার দুদকের মুখোমুখি আবরার হত্যা : ২৫ জনকে আসামি করে চার্জশিট আজ পদ্মায় এ মাসেই বসছে ৪ স্প্যান, শেষ হচ্ছে রেলের স্ল্যাব তৈরির কাজ ২০২১ সালের মধ্যে দেশের সব ঘরে বিদ্যুৎ: প্রধানমন্ত্রী ৭টি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মীর মশাররফ হোসেনের আজ ১৭২তম জন্মবার্ষিকী

চলতি অর্থবছর কৃষিপণ্য রফতানিতে আয় হবে সাড়ে ৮ হাজার কোটি টাকা

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

প্রক্রিয়াজাত কৃষিপণ্য রফতানি করে চলতি অর্থবছর ১.০ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকা আয় করতে চলেছে বাংলাদেশ। সম্প্রতি বৈদেশিক সাহায্য প্রদানকারী মার্কিন সংস্থা ইউ. এস. এইড’র একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সংস্থাটি বলছে, এ খাতের প্রকৃত সম্ভাবনাগুলো অনুসন্ধান করতে সরকারের কাছ থেকে যথাযথ নীতিগত সহায়তার প্রয়োজনীয়তা রয়েছে। এ খাতটিতে বর্তমানে ৩ লাখ মানুষ কাজ করছে। এর মধ্যে ২২ দশমিক ৮৬ শতাংশ নারী।

এ খাত থেকে ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশের রফতানি আয়ের পরিমাণ ৬৩৫ মিলিয়ন ডলার। যা গত পাঁচ বছরের গড়ে ৪৪ শতাংশেরও বেশি বেড়েছে।

কৃষি ব্যবসায় বিশেষজ্ঞ খুরশিদ আহমেদ ফরহাদ এফইকে বলেন, বাড়তি আয় এবং ক্রয়ক্ষমতা বৃদ্ধি এই প্রবৃদ্ধিতে সর্বোচ্চ অবদান রেখেছে।
বিশেষজ্ঞরা এই খাতে স্বল্প বিনিয়োগকে দোষ দিয়ে বলেন, দেশের একটি নির্দিষ্ট অঞ্চল। অর্থাৎ উত্তরাঞ্চল অংশ সীমাবদ্ধ থাকায় দেশের অন্যান্য অঞ্চলে উৎপাদিত কৃষিক্ষেত্র প্রক্রিয়াজাতকরণ শিল্পের আওতায় জড়িত হতে পারে না।

ইউ. এস. এইড বলছে, ৪০০ টিরও বেশি খাদ্য প্রক্রিয়াকরণ সংস্থা রয়েছে। তবে এর মধ্যে মাত্র এক ডজন সংস্থা রফতানিমুখী।

এই বিভাগের আরো খবর