• সোমবার   ০৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২১ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স অপরাধী ক্ষমতাবান হলেও ছাড় দেয়া হবে না: কাদের গত ২৪ ঘণ্টায় নতুন ৩৫০৪ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ৩৪
৬৭

চলমান সিরিয়া যুদ্ধে ২৯ হাজার শিশুকে হত্যা

বরগুনার আলো

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৯  

সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাস থেকে চলমান যুদ্ধে এ পর্যন্ত ২৯ হাজারেরও বেশি শিশু হত্যাকাণ্ডের শিকার হয়েছে। হত্যার শিকার হওয়া ৮৫ ভাগ শিশুই সরকারি বাহিনী ও তাদের মিত্র বাহিনীর হাতে নিহত হয়েছে।

সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউমান রাইট নামক মানবাধিকার সংগঠন গত বুধবার আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে এ তথ্য প্রকাশ করেছে। খবর আল জাজিরা, আরব নিউজ’র।

হামলার নির্মম নিশানায় পরিণত হয় নিষ্পাপ শিশুরা। হামলা থেকে বাদ যায়নি স্কুল, হাসপাতাল, আশ্রয়কেন্দ্রর বন্দিশালাও। ক্ষমতার এ দ্বন্দ্বে বাদ যায়নি কোন স্থাপনার ধ্বংস। বাদ যায়নি নিষ্পাপ প্রাণ। 
এ বিশাল সংখ্যাক শিশু হত্যার জন্য সিরিয়ান সরকার ও তাদের মিত্র বাহিনী বিভিন্ন স্কুলে ১ হাজার ১ শত ৪২টি হামলা চালায়। 

ঐ প্রতিবেদনে বলা হয়, সিরিয়ান বাহিনীর হাতে ২২,৭৫৩ জন শিশু প্রাণ হারায় যাদের মধ্যে ১৮৬ জনকে রাসায়নিক অস্ত্র ব্যবহার করে হত্যা করা হয়। ৪০৪ জন শিশুকে ক্লাস্টর বোমা ব্যবহার করে হত্যা করা হয়। চিকিৎসা ও খাদ্যের অভাবে ৩০৫ জন শিশু মারা যায়। 

দেশটিতে ২০১৫ সালে রাশিয়ার বাহিনীর হামলায় ১,৯২৮ শিশু হত্যাকাণ্ডের শিকার হয়। এ সময় তারা বিভিন্ন স্কুলকে লক্ষ্য করে ২০১টি হামলা চালিয়েছে। হামলা থেকে বাঁচতে প্রায় ১০ হাজার শিশু তাদের শিক্ষালয় ছেড়ে পালাতে বাধ্য হয়। 

একই বছর সিরিয়ান বিদ্রোহি বাহিনীর হাতে ২১৪ শিশু নিহত এবং আটক হয় ৭২২ শিশু। ২০১৩ সাল থেকে আইএসআই’র হামলায় ৯৫৬ শিশু প্রাণ হারায় এবং আটক হয় ৩২৬ শিশু। তারাও শিক্ষালয় লক্ষ্য করে ২৫টি হামলা চালিয়েছে। জাতিসংঘের শিশু অধিকার বিষয়ক সংস্থা ইউনিসেফ শিশুদের রক্ষায় আহবান জানিয়েছে বলে এ প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

বরগুনার আলো
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর