রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
ক্যাসিনো মালিকদের গল্প প্রয়োজনে ঋণ নেব, তবু ডোনেশন নয়-পরিকল্পনামন্ত্রী খেলাধুলার বিকল্প নেই: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী কুরআনের ১০০ নির্দেশনা গ্রানাদার কাছে বার্সার পরাজয় চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার নারায়ণগঞ্জে পুলিশের ওপর হামলা, গুলিবিদ্ধ ১ ৪ দিনের সফরে ঢাকায় ভারতের নৌবাহিনী প্রধান ধোনির বাড়িতে প্রতিদিন লোডশেডিং, বিরক্ত স্ত্রী আর্থ-সামাজিক উন্নয়নে নিরলসভাবে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী পদোন্নতি না নিলে শাস্তি ব্যক্তিগত গাড়ির ওপর নির্ভরশীলতা কমাতে হবে : রাষ্ট্রপতি পাঁচ বছর আফগানিস্তানকে হারাল বাংলাদেশ ভূতের আড্ডায় অভিযান, বাতি জ্বালাতেই অপ্রীতিকর দৃশ্য কথাসাহিত্যিক শরদিন্দুর প্রয়াণ বিষাক্ত মদ পান করে ২ যুবকের মৃত্যু ঠাকুরগাঁওয়ের বাস কাউন্টারে মিলল মানুষের ৪ বস্তা খুলি ও হাড় রিফাত হত্যা মামলার আলামত আদালতে দাখিল, সাক্ষী ৭৫ কুমিল্লায় আগ্নেয়াস্ত্র ও ইয়াবাসহ যুবক আটক
১৫

চাঁদের মাটিতে অবতরণের অপেক্ষায় চন্দ্রযান-২

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  


পৃথিবীর উপগ্রহ চাঁদের কক্ষপথে প্রদক্ষিণ সম্পন্ন করেছে ভারতের চন্দ্রযান-২। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) দ্বারা পরিচালিত দ্বিতীয় চন্দ্র অনুসন্ধান অভিযানে বুধবারের প্রদক্ষিণের মাধ্যমে আরও কমানো হয় দূরত্ব। এই মুহূর্তে চাঁদকে ৩৫x১০১ কিলোমিটার দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ করছে। চাঁদের দিকে দুই ধাপে চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম এগিয়ে গেলেও নির্দিষ্ট কক্ষপথেই প্রদক্ষিণ করছে।

রবিবারের শেষ ম্যানুভারের শেষে ১১৯x১২৭ কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছিল অরবিটার। সেই কক্ষপথে চাঁদের চারপাশে ঘুরপাক খাচ্ছে চন্দ্রযান-২।

এখন ল্যান্ডিংয়ের জন্য চন্দ্রপৃষ্ঠ স্ক্যান করা হবে। সব কিছু ঠিক থাকলে ৭ সেপ্টেম্বর রাত ১টা ৩০ মিনিট থেকে ২টো ৩০ মিনিটের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করানো হবে। সফ্ট ল্যান্ডিং এর মাধ্যমে চাঁদের বুকে অবতরণ করবে ভারতের দ্বিতীয় চন্দ্রযান।
রকেটের মাধ্যমে বিপরীতমুখী থ্রাস্ট তৈরি করে ধীরে ধীরে চাঁদের মাটি স্পর্শ করবে চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম। এর পরেই পারিপার্শ্বিক পরিস্থিতি বিচার করে বিক্রমের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।