সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রী দেশবাসীকে ধৈর্য্যের আহ্বান জানিয়েছেন আঞ্চলিক সহযোগিতাসহ বিভিন্ন ইস্যুতে ইইউ-বাংলাদেশ সভা আজ সৌদিতে সড়ক দুর্ঘটনা: নিহতদের স্বজনদের যোগাযোগের আহ্বান কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে সোনাদিয়া দ্বীপে শিল্পকারখানা না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ রুশ ভাষায় প্রকাশিত বই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর যুবলীগের সম্মেলন কমিটির আহ্বায়ক চয়ন, সদস্য সচিব হারুন ওমর বহিষ্কার, যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাপস বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি মাছের খাদ্যে শূকরের উপাদান আছে কিনা পরীক্ষার নির্দেশ স্পিকারের সঙ্গে পাঁচ মার্কিন সিনেটরের সাক্ষাৎ বৃদ্ধাশ্রম নয়, মা-বাবার জায়গা হোক হৃদয়ের মণিকোঠায় মিঠাপানিতে রুপালি ইলিশ ভারতের বিপক্ষে বিশ্ব একাদশে সাকিব-তামিম! হিন্দু ছেলের আইডি হ্যাক, ফেসবুকের কাছে তথ্য চেয়েছেন প্রধানমন্ত্রী ডিআইজি বজলুরকে কারাগারে পাঠানোর নির্দেশ সৈকতঘেরা জাকার্তায় প্রকৃতির অপার সৌন্দর্য নেপাল ভ্রমণের খুঁটিনাটি জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি শিশুর জন্মের পর ইসিতে জানানোর আইন চান সিইসি
১৬৬

চাঁদে মানুষ পাঠাবে ৯ মার্কিন কোম্পানি

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৮  

আর কল্পনা নয়। এবার বাস্তবে রূপ নিতে যাচ্ছে চাঁদে মানুষের বসবাসের বাসনা। চাঁদে পুনরায় অভিযানের প্রস্তুতি পুরোপুরি সম্পন্ন করে ফেলেছে মার্কিন মহাকাশ সংস্থা (নাসা)।

২০১৯ সালের শুরুতেই চাঁদে একটি মহাকাশযান গড়তে বৃহস্পতিবার ২৬০ কোটি ডলারের চুক্তি সম্পন্ন করেছে সংস্থাটি। এ প্রকল্পের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের ৯টি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে নাসা। মহাকাশ সংস্থাটির এ অগ্রগিতর ফলে আগামী এক দশকের মধ্যে চাঁদের বুকে মানুষের বসবাস সম্ভব হবে বলে জানিয়েছে এএফপি।

নাসার প্রশাসনিক প্রধান জিম ব্রিডেন্সটাইন বলেন, ‘চাঁদের বুকে মানুষ পাঠানোর বাস্তব প্রক্রিয়া শুরু করল যুক্তরাষ্ট্র। আমাদের এ গ্রুপে যোগ দিয়েছে মার্কিন জায়ান্ট কোম্পানি লকহিড মার্টিন।’ নাসার সঙ্গে কাজ করার দীর্ঘ সফলতা রয়েছে কোম্পানিটির। সোমবার যে যান মঙ্গল ছুঁয়েছে সেটিও লকহিড মার্টিনের তৈরি। নাসার সঙ্গে এ চুক্তিতে আরও রয়েছে অ্যাস্ট্রোবোটিক টেকনোলজি, ডিপ স্পেস সিস্টেমস, ড্রাপার, ফায়ারফ্লাই অ্যারোস্পেস, ইনটুইটিভ মেশিনস, মাসটেন স্পেস সিস্টেমস, মুন এক্সপ্রেস ও অরবিট বিয়ন্ড।

১৯৬৯ সালে মানুষ প্রথমবারের মতো চাঁদের বুকে পা রেখেছিল। মার্কিন নভোচারীরা অ্যাপোলো ১১ নভোযানে চড়ে সফলভাবে চাঁদে অবতরণ করেন। ১৯৭২ সালের ডিসেম্বর মাসে সর্বশেষ চন্দ্রাভিযান অ্যাপোলো ১৭ পরিচালনা করা হয়।

এরপরে চন্দ্র অভিযানে যায়নি কেউ। ২০১৭ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন করে চন্দ্র অভিযানের ঘোষণা দিয়েছিলেন। নাসার পরিকল্পনা অনুসারে, চাঁদে আবার মানুষ পাঠানোর পরিকল্পনা মাথায় রেখে বিশেষ রোবট নির্মাণের কাজ ২০২২ সালেই শুরু হতে পারে।

এই বছরের মধ্যে রোবট চাঁদে একটি ঘূর্ণায়মান স্টেশন গড়ে তুলবে বলে আশা করা হচ্ছে। নাসার পরিকল্পনায় রয়েছে, ২০২৩ সালের মধ্যে প্রথম রকেট মহাকাশচারীদের বহন করে চাঁদে নিয়ে যাবে। আর ২০৩০ সাল থেকেই মানুষ চাঁদে বসবাসের সুযোগ পাবে বলে আশা করছে নাসা।