• রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১০ ১৪২৭

  • || ১০ জমাদিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে: তাজুল করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন সীমান্তে শান্তি-শৃঙ্খলা বিরাজ করছে : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী চলতি অর্থবছরে ১২ শিল্পনগরী স্থাপন হচ্ছে: শিল্পমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের মেডিক্যালে ভর্তি পরীক্ষা এপ্রিলে, বাড়ছে ১১শ’ আসন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের

চালু হয়েছে দেশের প্রথম ‘নৌকা জাদুঘর’

বরগুনার আলো

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২১  

জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে বরগুনায় চালু হয়েছে দেশের প্রথম ‘নৌকা জাদুঘর’। নদীমাতৃক বাংলাদেশের প্রধান বাহন নৌকা। মুক্তিযুদ্ধের অনুপ্রেণার প্রতীক নৌকা। পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে দুঃসাহসিক সব অভিযানেও ব্যবহৃত হয়েছে নৌকা। নতুন প্রজন্মের কাছে হারিয়ে যাওয়া ঐতিহ্য ও বাহারি গড়নের নৌকা তুলে ধরতে জেলা প্রশাসনের উদ্যোগে নির্মাণ করা হয়েছে এই নৌকা জাদুঘর।

জাদুঘরের নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’। দেশ-বিদেশের নানা নকশার ১০০টি নৌকার দৃষ্টিনন্দন অনুকৃতি নিয়ে যাত্রা শুরু করেছে বঙ্গবন্ধু নৌকা জাদুঘর। বরগুনার জেলা প্রশাসকের প্রচেষ্টায় মাত্র ৮১ দিনের মধ্যে সম্পন্ন হয় বঙ্গবন্ধু নৌকা জাদুঘর।

জেলা প্রশাসন ভবন সংলগ্ন ৭৮ শতাংশ জমিতে নৌকার আদলে তৈরি করা হয় জাদুঘরটি। জাদুঘরে স্থান পাওয়া  নৌকার মধ্যে রয়েছে- ডিঙ্গি, একমালই, কেরায়া, কোষা, পানসি, গয়না, কোন্দা, ঘাসি, সাম্পান, লম্বাপাদি, কাঠামী বা রপ্তানি, বাচারি, পাতাম ও বাইচের নৌকা।

নৌকা যাদুঘর দেখতে আসছেন নানা বয়সী মানুষ। এ উদ্যোগের প্রশংসা করেন তারা। তারা জানান, এই নৌকা আমাদের ইতিহাস, এই নৌকা আমাদের চেতনা। বঙ্গবন্ধু নৌকা জাদুঘর মানুষের মধ্যে নতুন একটা মাত্রা যোগ করবে বলে আমরা বিশ্বাস করি।

আগতরা আরও জানান, গ্রামের ঐতিহ্য যে নৌকা সেইটাই এখানে এসে দেখতে পেয়েছি। উপমহাদেশের প্রথম নৌকা জাদুঘর বরগুনাতে প্রতিষ্ঠিত হওয়ায় আমরা খুবই আনন্দিত। বঙ্গবন্ধু নৌকা জাদুঘর নতুন প্রজন্মের কাছে নৌকার ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরতে সহায়ক হবে বলছেন জেলা প্রশাসক।

বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, আমাদের নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে এবং এই নৌকাকে উপস্থাপন করার জন্য আমরা উদ্যোগ নিয়েছি। বঙ্গবন্ধু ও নৌকার ঐতিহ্য রক্ষায় জায়গাটি বরাদ্দ দিয়েছে পৌরসভা কর্তৃপক্ষ।  

বরগুনা পৌরসভার মেয়র মো. শাহাদাত হোসেন বলেন, নৌকা জাদুঘরটি উদ্বোধন করতে পেরে আমি নিজেকে ধন্য মনে করি এবং মনে করি যে, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে আমি সক্ষম হয়েছি। যন্ত্রায়ণের যুগে দেশের খাল-নদী-সাগরে এখন আর ঐতিহ্যবাহী নৌকা দেখা যায় না। এই জাদুঘর ঐতিহ্যকে তুলে ধরবে।

 

বরগুনার আলো