• মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৩ ১৪২৬

  • || ১৩ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ
১৫

রান্নাবান্না

চিকেন রাইস বোল

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  

উপকরণ:

মুরগির বুকের মাংস- ২৫০ গ্রাম (২ ইঞ্চি করে কাটা)
সয়া সস- ১ চা চামচ
আদা-রসুন বাটা- ১ চা চামচ
গোলমরিচের গুঁড়া- কোয়ার্টার চা চামচ
মরিচের গুঁড়া- আধা চা চামচ
লবণ- স্বাদ মতো
কর্ন ফ্লাওয়ার- ১ টেবিল চামচ
ময়দা- ২ টেবিল চামচ
ব্রেড ক্রাম্ব- ২ টেবিল চামচ
 

রাইস তৈরি উপকরণ:
পোলাওয়ের চালের ভাত- দেড় কাপ
মাখন- ২ টেবিল চামচ
রসুন- ৩ কোয়া (কুচি)
পেঁয়াজ ও পেঁয়াজের কলি কুচি- ৩ টেবিল চামচ
ক্যাপসিকাম কুচি- ৩ টেবিল চামচ
গাজর কুচি- কোয়ার্টার কাপ
সয়া সস- ১ চা চামচ
ভিনেগার- ১ চা চামচ
টমেটো কুচি- ২ টেবিল চামচ
গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ
পেঁয়াজ পাতা কুচি- ২ টেবিল চামচ
 

সস তৈরির উপকরণ:
টমেটো সস- ১ টেবিল চামচ
চিনি সস- ১ টেবিল চামচ
রসুন গুঁড়া- ২ চিউমতি
সাদা ভিনেগার- ১ চা চামচ
 

প্রস্তুত প্রণালি:
মুরগির মাংস টুকরো করে সয়া সস, আদা-রসুন বাটা মরিচের গুঁড়া, গোলমরিচের গুঁড়া ও লবণ দিয়ে মেখে নিন। কর্ন ফ্লাওয়ার, ময়দা ও ব্রেড ক্রাম্ব একসঙ্গে মিশিয়ে নিন। মসলামাখা মাংসের টুকরা ময়দার মিশ্রণে ঝেড়ে নিন। এবার পানিতে ডুবিয়ে নিন। আবারও শুকনা উপকরণে গড়িয়ে উঠিয়ে একটি প্লেটে করে ১৫ মিনিটের জন্য নরমাল ফ্রিজে রেখে দিন। গরম তেলে মাংসের টুকরোগুলো সোনালি করে ভেজে তুলুন।
এবার রাইস তৈরির পালা। প্রয়োজন মতো পানি, স্বাদ মতো লবণ এবং ১ টেবিল চামচ তেল দিয়ে আট মিনিট সেদ্ধ করে নিন পোলাওয়ের চাল। সামান্য একটু শক্ত থাকবে ভাত। নামিয়ে পানি ঝরিয়ে ফ্যানের নিচে রেখে দিন আধা ঘণ্টা। একটি বড় কড়াইয়ে মাখন দিয়ে রসুন কুচি সামান্য ভেজে নিন। এবার একে একে গাজর কুচি, ক্যাপসিকাম কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে দিন। চুলার আঁচ বাড়িয়ে দিয়ে কয়েক মিনিটের জন্য ভাজুন। পানি ঝরিয়ে রাখা পোলাওয়ের চালের ভাত দিয়ে দিন। নেড়েচেড়ে রাইস তৈরির বাকি উপকরণ দিন। তিন থেকে চার মিনিট হাই হিটে নেড়ে নামিয়ে নিন। একটি গোলাকার বাটিতে রাইস দিয়ে উপরে মুরগির মাংসের টুকরা ছড়িয়ে দিন। সসের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে উপরে দিয়ে দিন। পরিবেশন করুন গরম গরম।  

বরগুনার আলো