• শনিবার   ২৪ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৮ ১৪২৭

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার করোনায় ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৬ বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড

জাতিসংঘে মিয়ানমারের মিথ্যাচারের কড়া জবাব বাংলাদেশের

বরগুনার আলো

প্রকাশিত: ১ অক্টোবর ২০২০  

জাতিসংঘের সাধারণ অধিবেশনে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা প্রত্যার্বতন নিয়ে মিয়ানমারের দেয়া মিথ্যা বক্তব্যে ক্ষোভ জানিয়েছে বাংলাদেশ।

কয়েক দিন আগে মিয়ানমারের স্টেট কাউন্সিলর বিষয়ক মন্ত্রী কিয়াও টিনট সোয়ে জাতিসংঘ সাধারণ অধিবেশনে ভার্চুয়াল বক্তব্যে দাবি করেন, একটি জঙ্গি গোষ্ঠী ও এর সমর্থকদের জন্য রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্ভব হচ্ছে না।

মন্ত্রীর ওই বক্তব্যের জবাবে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের এক কর্মকর্তা জানান, রাখাইন রাজ্যের ঘটনা এবং রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে মিয়ানমারের বক্তব্য শুধু সাজানোই নয়; বরং পুরোপুরি বিভ্রান্তিকর। বাংলাদেশ এই ভিত্তিহীন অভিযোগ, মিথ্যাচার এবং বিকৃত তথ্যকে পুরোপুরি প্রত্যাখ্যান করছে।

২০১৭ সালের নভেম্বরে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে দুই দেশের মধ্যে একটি চুক্তি হয়েছিল। তিন বছর পেরিয়ে গেলেও এখনো কোনো রোহিঙ্গাকে ফেরত পাঠানো সম্ভব হয়নি। তবে টিনট সোয়ে দাবি করেছেন, মিয়ানমার বাংলাদেশের ভালো প্রতিবেশী হতে চায় এবং ‘যাচাইকৃতদের (রোহিঙ্গা) স্বেচ্ছায়, নিরাপদ ও সম্মানজনক উপায়ে’ ফিরিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ তারা। এক্ষেত্রে আন্তর্জাতিক চাপ নিরর্থক বলে উল্লেখ করেন তিনি।

বরগুনার আলো