সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারে ভূষিত শেখ হাসিনা টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন : প্রধানমন্ত্রী রাজশাহীর পুলিশ একাডেমিতে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণপরিবহনে মাসিক বেতনে চালক নিয়োগের নির্দেশ হাইকোর্টের সারদার পথে প্রধানমন্ত্রী হাজিদের দেশে ফেরার শেষ ফ্লাইট আজ আন্তর্জাতিক গণতন্ত্র দিবস আজ শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটের কার্যক্রম আজ শুরু বিভিন্ন সংস্থা ও ব্যক্তিকে ১৩ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী ছাত্রলীগের নেতৃত্বে জয়-লেখক ছাত্রলীগের পদ হারালেন শোভন-রাব্বানী যাদের আন্দোলনে স্বাধীনতা, সেই দল ক্ষমতায় থাকলে উন্নয়ন হয় দেশে এসেছে ড্রিমলাইনার ‘রাজহংস’ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ডিএমপি’র নবনিযুক্ত কমিশনারের শ্রদ্ধা কাল রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী
৩৭

ঈদ রান্নায় রকমারি

জাফরানী মাটন বিরিয়ানী

আকাশলীনা

প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৯  

উপকরণঃ 

চালের জন্যেঃ  বাসমতি চাল-৫০০ গ্রাম, লবণ- স্বাদমতো, শাহী জিরা-১ চা চামচ, বড় এলাচ-২ টা, গরম মশলা-৩/৪ টুকরো করে প্রতিটা, তেজপাতা-৩ টি, সিদ্ধ করার জন্যে পর্যাপ্ত পানি।

মাটনের জন্যেঃ  মাটন-১ কেজি, পিয়াজ বেরেস্তা-১ কাপ, টমেটো কিউব-২টা, রসুন বাটা-১ টেবিল চামচ, আদা বাটা-১ টেবিল চামচ, ঘি-২ টেবিল চামচ, টক দই-৩ টেবিল চামচ, জিরা গুড়া-১.৫ চা চামচ, গরম মশলা-৫/৬ টুকরো করে প্রতিটা, বড় এলাচ-২টা, লবণ- স্বাদমতো, পানি-১ কাপ।

স্পেশাল জাফরানী-দই মিশ্রনের জন্যেঃ  টক দই-৪ টেবিল চামচ, এলাচ গুড়া-১ চা চামচ, দুধে ভিজানো জাফরান-১/৪ চা চামচ, কেওড়া পানি-১ টেবিল চামচ, রসুন বাটা-১/২ চা চামচ, আদা বাটা-১/২ চা চামচ, কমলা ফুড কালার-১ চিমটি, আদা কুচি-১ টেবিল চামচ, চিনি-২ টেবিল চামচ, লবণ- স্বাদমতো

অন্যান্যঃ  বেরেস্তা-১ কাপ, ঘি-৮ টেবিল চামচ, আস্ত কাঁচা মরিচ-১২টি।      

প্রণালীঃ 

ভাতঃ  চাল ধুয়ে ৩০ মিনিট ডুবো পানিতে ভিজিয়ে রাখুন।পানি ফুটান। চালের সব মশলা ও লবণ দিন। চাল দিয়ে ৮০% সিদ্ধ করে ভাত ঝাঝরিতে ঢেলে পানি ঝরিয়ে নিন।

স্পেশাল জাফরানী দই মিশ্রনঃ জাফরানী দই মিশ্রনের সব উপকরণ একত্রে নিয়ে ফেটে মিশিয়ে রাখুন। 

মাটনঃ  ঘি গরম দিন। তেজপাতা, বড় এলাচ ও গরম মশলা দিয়ে ১ মিনিট ভেজে মাংস দিন। নেড়েচেড়ে পিয়াজ বেরেস্তা, টমেটো কিউব, সব বাটা ও গুড়া মশলা, টক দই ও লবণ দিয়ে নেড়েচেড়ে ৫/৭ মিনিট কসান। পানি দিয়ে কুকারে সিদ্ধ করে নিন। খেয়াল রাখবেন সিদ্ধ শেষে যেন ১.৫ কাপ ঝোল থাকে। 

বিরিয়ানীঃ  তলা ভারী পাত্রে ২ টেবিল চামচ ঘি মাখিয়ে রান্না করা মাটন ঢেলে দিন। জাফরানী-দই মিশ্রনকে ৩ ভাগে ভাগ করে ১ ভাগ মাটনের উপর ছড়িয়ে দিন। ঘি, বেরেস্তা এবং কাঁচা মরিচের ৩ ভাগের ১ ভাগ ছড়িয়ে দিন। অর্ধেক ভাত এই মাটনের উপর ছড়িয়ে বিছিয়ে দিন। ভাতের উপর আবারো ১ ভাগ ঘি, বেরেস্তা, মরিচ এবং জাফরানী-দই মিশ্রন ছড়িয়ে দিন। অবশিষ্ট ভাত এর উপর বিছিয়ে বাকি ঘি, মরিচ, বেরেস্তা, জাফরানী-দই মিশ্রন ছড়িয়ে পাত্র ঢেকে মুখ সিল করে দিন।জোর আঁচে ৫ মিনিট রান্না করুন। শেষে তাওয়ার উপর পাত্র বসিয়ে মৃদু আঁচে রান্না করুন আরো ১০ মিনিট। ব্যাস, জাফরানী মাটন বিরিয়ানী খাওয়ার জন্যে প্রস্তুত।