বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
ইনস্টাগ্রামে মেসি-রোনালদোর আয় কত? মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম মুখের কথায় চলে সাইদের ‘আশ্চর্য মোটরসাইকেল’ নীলনদের তীরে মিললো ‘গুরুত্বপূর্ণ’ প্রাচীন কফিন    পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী সাবেক সহকারী কর কমিশনারকে গ্রেপ্তার করল দুদক র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই শাস্তি: আইনমন্ত্রী একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ফাহাদ হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হবে: আইনমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত
১৩

জামায়া‌তের আর্থিক উৎসে ভাগ বসাতে লন্ডনে মঞ্জু

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০১৯  

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে বিতর্কিত ভূমিকা ও শীর্ষ নেতৃবৃন্দের যুদ্ধাপরাধ মামলায় অভিযুক্ত হয়ে ফাঁসি কার্যকরের পর বাংলাদেশ জামায়াতে ইসলামী বাংলাদেশের রাজনীতিতে বিপর্যস্ত হ‌লেও ইংল্যান্ডে সাংগঠনিকভা‌বে শ‌ক্তিশালী অবস্থা‌নে আছে। এ দাবী খোদ দল‌টির নেতা‌দের। সাংগঠ‌নিক কর্মকা‌ন্ডের বাই‌রে দে‌শে দলটির জন্য সবসময় মা‌সিক ও বা‌র্ষিক ফান্ড জোগান দল‌টির এখানকার নেতারা।

জামায়া‌তের সাংঘঠ‌নিক ও আর্থিক এ দ‌ু‌র্গে হানা দি‌তে চান জামায়া‌ত থে‌কে ব‌হিস্কৃত নেতা মু‌জিবুর রহমান মঞ্জ‌ু। নত‌ুন দলের ঘোষণা আন‌ুষ্ঠানিকভা‌বে দেবার আ‌গেই তাই সাংগঠ‌নিক সফ‌রে লন্ড‌নে এ‌সে‌ছেন তি‌নি। তার সা‌থে লন্ড‌নে এ‌ছেন এড‌ভো‌কেট তাজুল ইস‌লাম, ব্যা‌রিষ্টার ব্যারিস্টার জুবায়ের আহমেদ।

এই একের পর এক বৈঠক ক‌রেছেন নিজের অনুসারী আর সা‌বেক জামায়াত নেতা‌দের সাথে। বি‌ভিন্ন রেষ্টু‌রেন্ট, সমর্থক‌দের বাসায়,‌ছোট ছোট ডিনার‌ পার্টির আদ‌লের বৈঠকগু‌লো‌তে চেষ্টা কর‌ছেন জামায়া‌তের নেতাকর্মী, সমর্থক বড় ব্যবসায়ী, পেশাজী‌বি‌দের দ‌লে টান‌তে। নতুন দ‌লে জামায়া‌তের আ‌র্থিক যোগা‌নের বড় উৎস লন্ড‌নে ভাগ বসা‌তে চান তি‌নি‌।

বি‌বি‌সি সহ লন্ড‌নের স্থানীয় বাংলা‌দেশী চ্যা‌নেল এস, টি‌ভি ওয়ান সহ টি‌ভি চ্যা‌নেলগু‌লোর সা‌থে মু‌জিবুর রহমান মঞ্জু সাক্ষাতকার দিয়েছেন। এগু‌লোর আনেকগু‌লো আ‌গে থে‌কে থে‌কে ঠিক ক‌রে রে‌খে‌ছি‌লেন মঞ্জুর অন‌সারীরা।

মু‌জিবুর রহমান মঞ্জু মঙ্গলবার লন্ডন সময় রা‌তে এসব বিষয় নি‌য়ে কথা ব‌লেন। তি‌নি ব‌লেন, গত ১৩ সে‌প্টেম্বর তি‌নি সাংঠ‌নিক সফ‌রে তার রাজ‌নৈ‌তিক উদ্যোগের অন্যতম সহ‌যোগী এড‌ভো‌কেট তাজুল ইসলাম ও ব্যা‌রিষ্টার জুবা‌য়ের আহ‌মেদ‌কে নি‌য়ে যুক্তরা‌জ্যে এসে‌ছেন। বি‌ভিন্ন শহ‌রে পাব‌লিক মি‌টিং ক‌রে‌ছেন। জামায়া‌তের আ‌র্থিক দুর্গ যুক্তরা‌জ্যে কতটা তি‌নি ভাগ বসা‌তে পার‌বেন এমন প্র‌শ্নের জবা‌বে ব‌লেন, আমা‌দের সা‌থে শুধু জামায়া‌তের না, অন্য দ‌লের লোকজনও আস‌ছেন। বাংলাদেশী কমিউ‌নি‌টর সব শ্রেনী পেশার মানু‌ষের সা‌থে আমরা বস‌ছি। কোন নির্দিষ্ট দল আমাদের টার্গেট নয়। টাওয়‌ার হ্যাম‌লেট‌সের বাংলা‌দেশী বংশোদ্ভূত সা‌বেক মেয়র লুতফুর রহমান সহ অনেক পেশ‌াজীবিদের সা‌থেও ‌তি‌নি বৈঠক করেছেন । আগামীকাল বৃহস্প‌তিবার তার দে‌শের উ‌দ্দে‌শ্যে লন্ডন ত্যাগ করার কথা।

যুক্তরাজ্য থেকে জামায়াত শি‌বির‌কে সব সময় বড় অং‌কের সহ‌যোগীতা ক‌রে আস‌ছেন সংগঠন‌টির এখানকার নেতাকর্মীরা। নজরুল ইসলাম মঞ্জুর নতুন রাজ‌নৈ‌তিক উদ্যোগ জামায়া‌তের এ দু‌র্গে সাংগঠ‌নিক ও আ‌র্থিকভা‌বে কতটা ভাগ বসা‌তে পার‌বে ব‌লে আপনার ধারণা এমন প্র‌শ্নের জবাবে ১৯৮২ সা‌লে নির্বা‌চিত ছাত্র‌শি‌বি‌রের সাধারণ সম্পাদক ও লন্ড‌নে‌র সা‌বেক স্কুল শিক্ষক ফ‌রিদ আহমদ রেজা ব‌লেন, আমার মনে হয় তরুণদের অনেকে তাদের নতুন দলে যোগ দেবে। তবে সঠিক ভাবে এটা বুঝার জন্য আমাদের আরো অপেক্ষা করতে হবে। দল ঘোষিত হওয়ার পর বুঝা যাবে জামাতের কত সংখ্যক লোক সেখানে যাবে। সংখ্যাটা বেশি হলে জামাত সাংগঠনিক ও আর্থিক দিক দিয়ে অবশ্যই ক্ষতিগ্রস্থ হবে। এবার লন্ডন সফররত মঞ্জুর সা‌থে তার বৈঠক হয়‌েছে ব‌লেও জা‌নি‌য়ে‌ছেন রেজা।

জামায়া‌তে ইসলামী ইউকে ও ইউ‌রো‌পের মুখপাত্র ব্যা‌রিষ্টার আবু বকর মোল্লা মঞ্জুর সাংগঠ‌নিক সফর সম্প‌র্কে ব‌লেন, জামায়াতকে যারা ভালোবাসে তারা সকলে চিন্তা ও আদর্শে ঐকবদ্ধ রয়েছে ও থাকবে। ইনশাল্লাহ। কোনো ব্যক্তির বা ব্যক্তিবর্গের প্রচেষ্টার কারণে জামায়াতে ইসলামীর ঐক্য ও সংহতির কোনো ব্যত্যয় ঘটবেনা।

এই বিভাগের আরো খবর