• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮
১৩২

জিয়ার মৃত্যুবার্ষিকীতে ব্যতিক্রমী আয়োজনে বিতর্কিত তারেক

বরগুনার আলো

প্রকাশিত: ৩১ মে ২০২০  

৩০ মে বাংলাদেশের প্রথম স্বৈরশাসক, গণতন্ত্রহরণকারী ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী। অন্যান্য সময়ে ঘটা করে মৃত্যুবার্ষিকী পালন করলেও করোনার কারণে এবছর কোন আনুষ্ঠানিকতা পালন করেনি বিএনপি। তবে পিছিয়ে নেই তারেক রহমান। তিনি বাবার মৃত্যুবার্ষিকীতে ব্যতিক্রমী পার্টি ও স্মরণসভা করে নতুন বিতর্কের জন্ম দিয়েছেন।

লন্ডনের কিংস্টনভিত্তিক একটি সূত্র জানিয়েছে, বাবা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী নতুন আঙ্গিকে উদযাপন করে যুক্তরাজ্য বিএনপিতে সমালোচনার জন্ম দিয়েছেন তারেক। মৃত্যুবার্ষিকী উপলক্ষে ৩০ মে কিংস্টনের নিজের ভাড়াবাড়িতে একটি আলোচনা সভা ও ঈদ পরবর্তী গেট টুগেদার অনুষ্ঠানের আয়োজন করায় হতভম্ব হয়ে পড়েছেন বিএনপি নেতৃবৃন্দ। শুরুতে জিয়ার জীবন, রাজনীতি নিয়ে আলোচনা করার আগে এক মিনিট নীরবতা পালন করেন উপস্থিত নেতৃবৃন্দ। পরে মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠান রূপে নেয় ঈদ মিলন মেলায়। খাওয়া-দাওয়া ও ঈদ শুভেচ্ছা বিনিময় করেন বিএনপি নেতৃবৃন্দ। শুরু হয় স্ন্যাকস ও বিয়ার পানের প্রতিযোগিতা। বিএনপি প্রতিষ্ঠাতার এমন ব্যতিক্রমী মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে যোগদান করে অনেকেই হতবাক ও বিস্মিত হয়েছেন। কিন্তু তারেক রহমানের রোষানলে পড়ার ভয়ে বিতর্কিত এই অনুষ্ঠান নিয়ে কেউ কোন মন্তব্য করেননি।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে তারেক রহমানের এমন বিতর্কিত আয়োজনের বিষয়ে জানতে চাইলে যুক্তরাজ্য বিএনপি সাধারণ সম্পাদক কয়ছর এম আহমেদ বলেন, এটা নিয়ে বিতর্কের কিছু নেই। শুরুতে কিন্তু শোক জ্ঞাপন করে আলোচনা হয়েছে। পরে হালকা নাস্তাপানি ও অনুষ্ঠান হয়েছে। আধুনিক অনেক রাষ্ট্রে এই ধরনের অনুষ্ঠান হয়। তাই এ নিয়ে বেশি কথা বলার কোন মানে হয়না।

বরগুনার আলো
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর