• বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল
৪২

জেএসসি’র প্রথম পরীক্ষায় বরিশাল বোর্ডে অনুপস্থিত ৩১৬৩, বহিস্কার ৮

বরগুনার আলো

প্রকাশিত: ৩ নভেম্বর ২০১৯  

সারাদেশের সাথে একযোগে বরিশাল বোর্ডের অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) প্রথম দিনের বাংলা পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে।

প্রথম দিনের পরীক্ষায় ছয় জেলায় মোট ৩ হাজার ১৬৩ জন অনুপস্থিত ছিলেন। পাশাপাশি অসদুপায় অবলম্বনের জন্য ৮ জন পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। তবে এ পরীক্ষায় কোন কেন্দ্র পরিদর্শককে বহিস্কারের খবর পাওয়া যায়নি।

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক জানান, ‘‘সারাদেশের ন্যায় বরিশাল বিভাগের ১৮১টি কেন্দ্রে সকাল ১০টায় এক যোগে পরীক্ষা শুরু হয়। যা শেষ হয়েছে দুপুর ১টায়।

বরিশাল বোর্ডের অধীনে জেএসসিতে প্রথম দিনের পরীক্ষায় উপস্থিতির হার ছিল ভাল। বিভাগের এ বোর্ডের অধীনে এবার পরীক্ষার্থীর সংখ্যা মোট ১ লাখ ১৫ হাজার ৭১৮ জন।

এদের মধ্যে প্রথম দিনের বাংলা পরীক্ষায় অংশগ্রহন করেছে এক লাখ ১২ হাজার ৫৫৫ জন। অনুপস্থিতির সংখ্যা ৩ হাজার ১৬৩ জন ও বহিস্কার ৮ জন। যারা বহিস্কার হয়েছেন তাদের মধ্যে ভোলার ৬ জন ও ঝালকাঠির দু’জন। তাছাড়া অনুপস্থিতির হার ভোলা, পটুয়াখালী এবং বরিশাল জেলায় বেশি।

অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে বরিশাল জেলায় ৬৩টি কেন্দ্রে ৯২৪ জন, ঝালকাঠি জেলার ১৭ কেন্দ্রে অনুপস্থিত ৩০৫ জন, পিরোজপুরের ২১ কেন্দ্রে অনুপস্থিত ৩৫১ জন, পটুয়াখালীর ৩৪ কেন্দ্রে অনুপস্থিত ৫৫৬ জন, বরগুনার ২০ কেন্দ্রে অনুপস্থিত ৩৪২ জন ও ভোলা জেলার মোট ২৬টি কেন্দ্রে অনুপস্থিত ছিল ৬৮৫ জন।

এর আগে গত বছর অর্থাৎ ২০১৮ সালের জেএসসি’র প্রথম দিনের পরীক্ষায় অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩ হাজার ২৫৬ জন এবং বহিস্কারের সংখ্যাও ছিল ৮ জন। ওই পরীক্ষায় মোট ১৭৪টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ১৮ হাজার ৩৮২ জন। প্রথম দিনের পরীক্ষায় উপস্থিতি পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ১৫ হাজার ১২৬ জন।

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুহাম্মদ ইউনুস মিয়া বলেন, ‘পরীক্ষা সুষ্ঠু এবং সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। প্রথম দিনের পরীক্ষায় কোথাও কোন গোলযোগ বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বোর্ডের ৮টি ভিজিলেন্স টিম রয়েছে, যারা কেন্দ্র পরিদর্শনসহ পরীক্ষার সার্বিক বিষয়ে তদারকি করছে।

এছাড়া পরীক্ষা শুরুর পরে ছয় জেলার জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, শিক্ষা অফিসার এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ কেন্দ্র পরিদর্শন করেছেন। তাছাড়া প্রতিটি কেন্দ্রে আইন শৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তা ব্যবস্থা জোরদার ছিল।

বরগুনার আলো
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর