শনিবার   ২৮ মার্চ ২০২০   চৈত্র ১৪ ১৪২৬   ০৩ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী বরগুনায় সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ ২৬ মার্চ থেকে সারাদেশে ১০ দিন গণপরিবহন বন্ধ মাঠে নেমেছে সেনাবাহিনী সকল বেসরকারি প্রতিষ্ঠানও বন্ধের নির্দেশ সরকারি অফিস-আদালত বন্ধ ঘোষণা করোনায় আরেকজনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ৩৩ ২৫ মার্চ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সতর্কীকরণে বাংলাদেশ সুনাম অর্জন করেছে: প্রধানমন্ত্রী
২৮৮

টমাসের ভয়ংকর সঙ্গীরা

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০১৮  

ভয়ংকর প্রাণীর সঙ্গেই তাঁর নিবিড় সখ্য। মাকড়সা, সাপ, বিচ্ছু, টিকটিকি, কুকুর, বিড়াল—এমন প্রাণীর তালিকা গিয়ে ঠেকবে এক শতে। অবিশ্বাস্য ঠেকছে? ১৯ বছর বয়সী টমাস পাসি শতাধিক প্রজাতির প্রাণীর সংগ্রহশালা গড়ে তুলেছেন। 
যুক্তরাষ্ট্রের নিউ জার্সির টমাস পাসি একজন ইউটিউবার। নিজের ইউটিউব চ্যানেলের মাধ্যমে তাঁর সংগ্রহ সবার মধ্যে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেন। বিভিন্ন প্রাণী দেখানোর পাশাপাশি তাদের খাওয়ানোর ভিডিও, পোষা প্রাণী পালনবিষয়ক কর্মশালার আয়োজন করে থাকেন তিনি। 
এত প্রাণীকে খাওয়ানোর, যত্ন নেওয়ার দুরূহ কাজটি একা পাসিই করেন। এসব করতে গিয়ে রীতিমতো ‘প্রাণিবিজ্ঞানী’ বনে গেছেন পাসি। 
পাসির সংগ্রহে সবচেয়ে বিষধর প্রাণী হলো ভিয়েতনামের বিছা। এই বহুপদী প্রাণীর জন্য বিশেষ মনোযোগ প্রয়োজন হয়। কারণ, অমেরুদণ্ডী বিছা লুকানোর বেলায় ওস্তাদ। তাই নিজের সুরক্ষার জন্যই বন্দী করে রেখেছেন পাসি। পাসির সংগ্রহে বেশি সংখ্যায় (১১০টি) আছে ট্যারান্টুলা প্রজাতির মাকড়সা। 
প্রাণীপ্রেমী টমাস পাসি বলেন, ‘মূলধারার গণমাধ্যমে এই প্রাণীগুলো সম্পর্কে যেভাবে প্রচার করা হয়, অবুঝ প্রাণীগুলো কিন্তু তেমনটি নয়। আমি আশাবাদী, মানুষ এখন বুঝতে পারবে। সেই সঙ্গে আমি চাই মানুষ প্রাণীদের ভালোবাসুক।’ 

বরগুনার আলো