বুধবার   ২২ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সরকারের ধারাবাহিকতায় গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব : প্রধানমন্ত্রী এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের আদেশ শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী থাইল্যান্ড-কম্বোডিয়া যাচ্ছেন শিল্পমন্ত্রী যশোরে সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের জানাজা সম্পন্ন ই-পাসপোর্টে মানুষ আর ধোঁকায় পড়বে না: প্রধানমন্ত্রী বিজিএমইএ ভবন ভাঙার কাজ উদ্বোধন ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার রায় কাল পাসপোর্ট বহির্বিশ্বে একটি দেশের মর্যাদা নির্দেশক: রাষ্ট্রপতি ই-পাসপোর্ট চালু হচ্ছে আজ, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ডিগ্রি পাস ছাড়া ফাজিল মাদ্রাসার সভাপতি হওয়া যাবে না প্রয়োজনে শিক্ষকদের বিদেশে পাঠান : প্রধানমন্ত্রী শিল্প-কারখানার পাশে জলাধার থাকতে হবে: প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষার উন্নয়নসহ একনেকে ৮ প্রকল্প অনুমোদন যশোর-৬ আসনের এমপি ইসমত আর নেই,প্রধানমন্ত্রীর গভীর শোক আবরার হত্যা : অভিযোগ গঠন ৩০ জানুয়ারি শেখ হাসিনা হত্যাচেষ্টায় পাঁচ জনের মৃত্যুদণ্ড ভারত থেকে পেঁয়াজ কেনার কোনও সুযোগ নেই: বাণিজ্যমন্ত্রী

টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ গ্রেটা থানবার্গ

বরগুনার আলো

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

 

১৬ বছর বয়সী গ্রেটা থানবার্গকে ‘পারসন অব দ্য ইয়ার-২০১৯’ হিসেবে বেছে নিয়েছে বিখ্যাত টাইম ম্যাগাজিন। এর আগে সুইডিশ এ কিশোরী ‘বিকল্প নোবেল’ সম্মাননা ‘রাইট লাইভলিহুড পুরস্কার-২০১৯’-এও ভূষিত হয়েছিলেন।
বুধবার (১১ ডিসেম্বর) ম্যাগাজিনটি পারসন অব দ্য ইয়ার হিসেবে গ্রেটার নাম ঘোষণা করে।
আগামী বছরের জানুয়ারিতে ১৭ বছরে পা দেবেন থানবার্গ। জলবায়ু সঙ্কট নিরসনে কার্যকর এবং দ্রুত পদক্ষেপ নিতে তিনি বিশ্বনেতাদের প্রতি অব্যাহতভাবে আহ্বান জানিয়ে আসছেন।
গত বছরের আগস্টে নিজ দেশের সংসদের সামনে পরিবেশ রক্ষার দাবিতে আন্দোলনে নামেন সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ। আন্দোলনের নাম দেওয়া হয় ‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’। এর পরপরই সাড়া পড়ে যায় সারা বিশ্বে। তাকে দেখে অনুপ্রাণিত হয়ে রাস্তায় নামে স্কুল-কলেজের হাজারো শিক্ষার্থী। ফলে গত এপ্রিলেই বিখ্যাত টাইম ম্যাগাজিন প্রভাবশালী ১০০ জনের তালিকায় স্থান দিয়েছিল তাকে।

পরিবেশ রক্ষায় সুইডিশ এই কিশোরী হয়ে উঠেছেন বিশ্বের অন্যতম দাপুটে কণ্ঠস্বর। এ কারণে তাকে ইতোমধ্যে ‘নেক্সট জেনারেশন লিডার’ হিসেবে আখ্যা দিতে শুরু করেছেন অনেকেই।

২৩ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে জলবায়ু বিষয়ক অধিবেশনে অংশ নেন গ্রেটা থানবার্গ। সেখানে দেওয়া তার জ্বালাময়ী বক্তব্য আলোড়ন সৃষ্টি করে বিশ্বজুড়ে। সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ‘হাউ ডেয়ার ইউ’ হ্যাশট্যাগ দিয়ে তাকে সমর্থন জানান অনেকে। এই কিশোরীর ডাকে সাড়া দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে জলবায়ু পরিবর্তন প্রতিরোধের আন্দোলন, তাতে যোগ দিয়েছে সব বয়সী মানুষ।

‘পারসন অব দ্য ইয়ার’ শিরোনামে প্রতি বছর শেষে আলোচিত ব্যক্তিত্ব নির্বাচন করে যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী টাইম।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর