• রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২০ ১৪২৭

  • || ১৪ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স অপরাধী ক্ষমতাবান হলেও ছাড় দেয়া হবে না: কাদের গত ২৪ ঘণ্টায় নতুন ৩৫০৪ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ৩৪ গণপরিবহনে বেশি ভাড়া নিলে কঠোর ব্যবস্থার হুমকি সেতুমন্ত্রীর করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩৯৪৬ মানুষকে বাঁচানোই এখন একমাত্র রাজনীতি : কাদের
১৪

‘টাইম ল্যাপ্স’ ভিডিও প্রকাশ করল নাসা

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ জুন ২০২০  

পৃথিবীর জীবনযাত্রা গত এক দশকে ব্যাপক পরিবর্তন হয়েছে। পরিবর্তন হয়েছে জলবায়ু, পৃথিবীর বুকে বসবাস করা প্রাণীকুলের জীবন-যাপন। তেমনই থেমে থাকেনি মহাবিশ্বও। গত দশ বছরে সৌরজগতের প্রধান অভিভাবক ‘সূর্যের’ কতটা পরিবর্তন হয়েছে, তার একটি ক্ষণিক মুহূর্ত তুলে ধরেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

দশ বছর ধরে নাসার সোলার ডাইনামিকস অবজার্ভেটরি (এডিও) সূর্যের ৪২.৫০ কোটি উচ্চ রেজোলিউশনের ছবি সংগ্রহ করেছে। সে সব ছবির সময়কে ত্বরাণ্বিত করে (টাইম ল্যাপ্স) মাত্র এক ঘণ্টায় সূর্যের এক দশকের চিত্র তুলে ধরা হয়েছে। যা নজিরবিহীন বলে মনে করছেন নাসার বিজ্ঞানীরা।

নাসার এই গবেষণা নয়া দিগন্ত খুলে দিল বলে মনে করেছেন গবেষকরা। সূর্যের পুঙ্খানুপুঙ্খ আচরণ গবেষণায় নতুন মাত্রা যোগ দেবে এই টাইম ল্যাপ্স ভিডিও এবং সাড়ে ৪২ কোটি ছবি। আরও সহজ হলো সূর্যের চৌম্বক ক্ষেত্র, সুমেরু ও কুমেরুর এবং সৌরজগতের উপর প্রভাব নিয়ে গবেষণা।

সূর্যের এই গবেষণা শুরু হয়েছিল ২০১০ সালে ২ জুন থেকে। চলতি বছর ১ জুন পর্যন্ত গত দশ বছর ধরে সূর্যকে ক্যামেরাবন্দি করা হয়। এই টাইম ল্যাপ্স ভিডিও প্রতি সেকেন্ডে একদিন হিসাবে ধরা হয়েছে।

এই দশ বছরে ধরা পড়েছে বিভিন্ন সময়ে সূর্যগ্রহণ। দীর্ঘতম সূর্যগ্রহণও রয়েছে। গত বুধবারে ইউটিউবে ভিডিওটি প্রকাশ হওয়ার পর প্রায় ৬ লক্ষ বার ভিউ হয়েছে। এমন মহাজাগতিক দৃশ্য দেখে বিস্ময় প্রকাশ করেছেন অনেকে।

 

বরগুনার আলো
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর