শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
১২৯

টিউবওয়েল বসাতে গিয়ে হাজার হাজার সৈন্যের সমাধির সন্ধান!

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  

যুদ্ধের সাজে সজ্জিত হাজার হাজার সৈন্য। প্রস্তুত রয়েছে তাদের ঘোড়াগুলোও। এক নজরে দেখলে মনে হবে এই বুঝি যুদ্ধের দামামা বাজবে।  

এটি মূলত: চীনের প্রথম সম্রাট কিন শি হুয়াংয়ের সমাধি। আর এই সমাধি ঘিরে রয়েছে প্রায় ৮ হাজার পোড়ামাটির তৈরি সৈন্য। বিভিন্ন শ্রেণী ও পদমর্যাদার এসব সৈন্য যুদ্ধের সাজে সজ্জিত। 

প্রায় ২ হাজার বছর আগে সৈন্যগুলোকে সম্রাটের সঙ্গে সমাধিস্ত করা হলেও রহস্যময় এই সেনাবাহিনী সম্পর্কে জানা যায় মাত্র কিছুদিন আগে। 

এটি চীনের মাউন্ট লিশান নামক শহরে অবস্থিত।  

যেভাবে জানা যায়:

১৯৭৪ সালে টিউবওয়েল বসাতে গিয়ে স্থানীয় এক ব্যক্তি ভাঙা মস্তকের সন্ধান পান। পরে মাটি খুঁড়ে দেখা যায় কয়েক হাজার সৈন্য আর ঘোড়ায় সয়লাব মাটির নিচের বিশাল এলাকা।   
 
একই বছরে প্রত্নতত্ত্ব বিভাগ অনুসন্ধান ও খননকাজ শুরু করে। ১৯৭৯ সালে টেরাকোটা জাদুঘরটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। 

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর