• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮
৯৯

টিউমার! ক্যান্সার নয়তো?

বরগুনার আলো

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

দিন দিন মানুষের মধ্যে স্বাস্থ্য নিয়ে ভীতি বাড়ছে। তাই স্বাস্থ্য নিয়ে সচেতনতাও বেড়ে চলেছে। আজকাল ছোটখাটো টিউমার হলেই ক্যান্সার হলো কি না, তা নিয়ে অনেকে দুশ্চিন্তায় পড়ে যান। তাই সবারই টিউমার বা ক্যান্সার সম্পর্কে প্রাথমিক কিছু ধারণা থাকা উচিত। এতে সঠিক তথ্য জেনে আক্রান্তরা উপকৃত হবেন।

> টিউমার হলো শরীরের অস্বাভাবিক টিস্যু পিণ্ড, যার কোষ বৃদ্ধি হয় স্বাভাবিকের তুলনায় অনেক দ্রুত, অনিয়ন্ত্রিত ও সমন্বয়হীনভাবে। কোষের ধরন ও আচরণ অনুযায়ী টিউমার দুই ধরনের– বিনাইন ও ম্যালিগনেন্ট। বিনাইন টিউমার বিপজ্জনক নয়। তবে ম্যালিগনেন্ট অত্যন্ত ক্ষতিকর টিউমার।

> ক্যান্সার এক ধরনের ম্যালিগনেন্ট টিউমার। বিনাইন টিউমার একটি আবরণ দ্বারা বেষ্টিত থাকে। এটি ধীরে ধীরে বৃদ্ধি পায়। আশপাশে বা শরীরের অন্য কোনো স্থানে ছড়ায় না এবং অস্ত্রোপচারের মাধ্যমে সম্পূর্ণ ভালো হয়। তবে ম্যালিগনেন্ট টিউমার কোনো আবরণ দ্বারা বেষ্টিত থাকে না। ফলে এর বৃদ্ধি হয় অনিয়ন্ত্রিত ও অগোছালো। অতি দ্রুত বৃদ্ধি পেয়ে আশপাশের টিস্যুতে ছড়িয়ে পড়ে। রক্তের মাধ্যমে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে।

প্রাথমিক অবস্থায় চিকিৎসা করানো গেলে বেশিরভাগ ক্ষেত্রে আক্রান্তরা সুস্থ হন। শরীরে ফোলা বা টিউমারের আচরণ যদি ম্যালিগনেন্ট টিউমারের বৈশিষ্ট্যের মতো না হয় এবং রোগীর যদি ক্যান্সারের অন্যান্য লক্ষণগুলোর কোনোটাই না থাকে তাহলে টিউমার নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই।

তাই শুরুতেই বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন, চিকিৎসা নিন, ভালো থাকুন।

বরগুনার আলো
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর