রোববার   ২৯ মার্চ ২০২০   চৈত্র ১৪ ১৪২৬   ০৪ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী বরগুনায় সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ ২৬ মার্চ থেকে সারাদেশে ১০ দিন গণপরিবহন বন্ধ মাঠে নেমেছে সেনাবাহিনী সকল বেসরকারি প্রতিষ্ঠানও বন্ধের নির্দেশ সরকারি অফিস-আদালত বন্ধ ঘোষণা করোনায় আরেকজনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ৩৩ ২৫ মার্চ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সতর্কীকরণে বাংলাদেশ সুনাম অর্জন করেছে: প্রধানমন্ত্রী
৪২

ট্রেনে খোলা খাবার বিক্রি ও প্লাস্টিকের কাপ নিষিদ্ধ হচ্ছে

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২০  

ট্রেনে যাত্রীদের খোলা খাবার বিক্রি ও প্লাস্টিক বা সিরামিক কাপে চা পরিবেশন নিষিদ্ধ করা হচ্ছে। ২৫ ফেব্রুয়ারি (মঙ্গলবার) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সঙ্গে ট্রেনের ক্যাটারিং সার্ভিসের কর্মকর্তাদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মো. রেজাউল করিম বলেন, ট্রেনে মানসম্মত খাদ্য পরিবেশন দেয়ার লক্ষে ট্রেনের ক্যাটারিং সার্ভিসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ৪টি সিদ্ধান্ত নেওয়া হয়। এরমধ্যে সবেচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হলো ট্রেনে কোনো অবস্থাতেই যাত্রীদের কাছে খোলা খাবার ও প্লাস্টিক বা সিরামিক কাপে চা বিক্রি করা যাবে না।

তিনি জানান, এছাড়াও ২৫ ফেব্রুয়ারির মধ্যে যেসব স্থান বা প্রতিষ্ঠান থেকে খাবার সংগ্রহ করে ক্যাটারিং সার্ভিস, সে সবের নাম ঠিকানা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কাছে দাখিল করতে হবে। ওইসব কারখানা বা কিচেন পরিদর্শন করবে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। পরিবেশ খারাপ পাওয়া গেলে জরিমানা, সিলগালাসহ উভয়কে শাস্তি দেয়া হবে।

২৬ ফেব্রুয়ারির থেকে যাত্রীদের খাবার পরিবেশন করার পর বাধ্যতামূলক রশিদ বা মেমো দিতে হবে। যাত্রী নিতে না চাইলেও জোর করে রশিদ ধরিয়ে দিতে হবে। সকল ইন্টারসিটি ট্রেনে ড্রেস কোড মেনে চলতে হবে। ট্রেনে হ্যান্ড গ্লাভস, ক্যাপ বাধ্যতামূলক।

এছাড়া ২৫ ফেব্রুয়ারি থেকে খোলা খাবার বিক্রি করা যাবে না। খাবার মোড়কবদ্ধ হতে হবে এবং চা, কফি ওয়ান টাইম কাগজের কাপে হতে হবে। প্লাস্টিকের কাপ বা সিরামিক সম্পূর্ণ ব্যবহার নিষিদ্ধ থাকবে বলে জানান মো. রেজাউল করিম।

রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা নাজমুল ইসলাম বলেন, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ক্যাটারিং সার্ভিসের কর্মকর্তাদের সঙ্গে বসেছেন। তারা বেশকিছু ভালো সিদ্ধান্ত নিয়েছেন। আমরা তাদের সহযোগিতা করব।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর