বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী সাবেক সহকারী কর কমিশনারকে গ্রেপ্তার করল দুদক র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই শাস্তি: আইনমন্ত্রী একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ফাহাদ হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হবে: আইনমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত মুন্সিগঞ্জের ১৩টি সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সরকারের ধারাবাহিকতার কারণেই উন্নয়ন প্রকল্প গতিশীল: প্রধানমন্ত্রী বরগুনায় বিশ্বহাত ধোয়া দিবস পালিত 
৭৩

ঠাণ্ডাজনিত সমস্যা থেকে মুক্তি মিলবে ওষুধ ছাড়াই!

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

শীতকাল শুরু হতে না হতেই শরীরে বাসা বাঁধে ঠাণ্ডাজনিত অসুখ। আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে শরীরের খাপ খাওয়াতে না পেরেই এসব অসুখের সৃষ্টি। তাইতো দেখা যায় পুরো শীত জুড়ে সর্দি-কাশি লেগেই থাকে।

তাই এ সময় সামান্য অবহেলা বা অসতর্কতা থেকেই সর্দি-কাশির প্রকোপ বাড়ে। হাঁচি, কাশি সঙ্গে মাথা যন্ত্রণা, চোখ-নাক দিয়ে পানি পড়া শীতের খুবই স্বাভাবিক সমস্যা। এই সমস্যাগুলোর হাত থেকে ওষুধ ছাড়াই খুব সহজে রেহাই পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো-    
 
দারুচিনি
রান্নার স্বাদ বাড়াতে দারুচিনির তুলনা নেই। রান্না ছাড়াও ঠাণ্ডা লাগা কমাতে দারুচিনি ব্যবহার হয়। এটি অ্যান্টিঅক্সিডেন্ট সৃষ্টি করতে পারে। কয়েক টুকরো দারুচিনি গরম পানিতে দিয়ে তা ফুটিয়ে প্রতিদিন পান করুন। এতে বুকে কফের সমস্যা থাকলেও তা কমে যাবে। এমন কি সাইনাস ও মাইগ্রেনের সমস্যাও কিছুদিনের মধ্যে কমে যাবে।

মরিচ চা
মরিচে পিপারিন রয়েছে। এটি শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। এছাড়া গোল মরিচ অ্যান্টিঅক্সিড্যান্টও। গলা বসে যাওয়া, নাক বন্ধ ইত্যাদি সমস্যা থেকে আরাম দেয় এই পানীয়। অপরদিকে ঠাণ্ডার সঙ্গে লড়াই করার ক্ষমতারও বাড়ায় এই গোল মরিচ। এই শীতে চায়ের সঙ্গে মিশিয়ে নিন এই গোল মরিচ। শীতে প্রতিদিন মরিচ চা খেলে শরীর থাকবে সুস্থ্য।

আদা, লেবু ও মধু
আদায় রয়েছে জিঞ্জারল, জিঞ্জারন। এ দুটি উপাদান অ্যান্টিইনফ্লেমটরি ও অ্যান্টিঅক্সিড্যান্ট। ঠাণ্ডা লাগা থেকে বাঁচতে খুবই কাজে আসে আদা। এক কাপ পানিতে আদা কুঁচি দিয়ে ফুটিয়ে নিন। এতে যোগ করুন লেবুর রস ও মধু। লেবু ও মধু দুই-ই প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। নিয়ম করে খালি পেটে এই পানীয় খেলে শীতের অসুখের হাত থেকে তো রক্ষা পাবেন। পাশাপাশি শরীরে জমে থাকা টক্সিন দূর করবে সহজেই।