মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৭ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সংসদে বাংলাদেশের পতাকবাহী জাহাজ (সুরক্ষা) বিলের রিপোর্ট উপস্থাপন মুজিব বর্ষ উদযাপনে ভারতের আগ্রহ রয়েছে: রাম মাধব বাংলা বন্ড চালু বিশ্ব অথনীতিতে একটি বড় পদক্ষেপ:অর্থমন্ত্রী ইন্দো-প্যাসিফিক সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ মোমেনের ২০২০ সালের হজ নিয়ে সৌদির সাথে বাংলাদেশের চুক্তি ১ ডিসেম্বর সম্প্রচারের অপেক্ষায় ১১টি বেসরকারি টিভি মাছের মুখ দেখতে মানুষের মতো! র‌্যাবের অভিযানে রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি চক্রের হদিস আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলা মুক্তিযোদ্ধাদের মর্যাদা ফিরিয়ে দিয়েছেন শেখ হাসিনা: নাসিম বাণিজ্যমন্ত্রীর হাতে ফুল দিয়ে আলোর পথে ১৩ ডাকাত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা লন্ডনে কমনওয়েলথ মেলায় আবাসিকে গ্যাস সংযোগের পরিকল্পনা সরকারের নেই পাঁচ দিনের সফরে কেনিয়া গেলেন পরিকল্পনামন্ত্রী শাহ আমানতে চার্জার লাইটের ব্যাটারি থেকে সোনা জব্দ জ্বিনে ধরেছে আইরিনকে! বরফের সুনামি! সোশ্যাল মিডিয়ায় তোলপাড় (ভিডিও) স্ত্রীর কাটা মাথা নিয়ে থানায় হাজির হলেন স্বামী! বুলবুলের পর এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় `পবন` আইন সংশোধন: পিপিপিতে বছরে একটি সভা

ডায়রিয়ায় শিশুকে ফলের জুস পান করালেই বিপদ!

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

ডায়রিয়া হলে বেশি বেশি তরল খাবার খেতে হয়, একথা সবারই জানা। আর এজন্য শিশুকে ফলের জুস পান করতে দেনে অনেকেই। তবে জানেন কি? এই ভুলটি কিন্তু মারাত্মক বিপদ ঢেকে আনে! কারণ এ সময় শিশুকে ফলের জুস না দেয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ডায়রিয়ার সময় যদি কোনো শিশু জুস খেতেও চায় তবে তাকে তা দেয়া যাবে না। পানীয় একটি কিছু দিলেই হবে, এটি মনে করে ফলের জুস দেয়া যাবে না। এটি ডায়রিয়াকে বাড়াবে। তাকে খাবার স্যালাইন দিতে হবে। আস্তে আস্তে নরম খাবার দিতে হবে। বুকের দুধ খাওয়া শিশুরা এটি নিয়মিত করবে। 

যারা বুকের দুধের পরের বয়স, দুই বছর পরের বাচ্চাদের স্বাভাবিক খাবার দিতে হবে। যেমন, ভাত, খিচুরি বা যেকোনো শক্ত খাবার তাকে খাওয়াতে হবে। একটু নরম খাবারের সঙ্গে কাঁচা কলা সিদ্ধ করে দিলে এটি ডায়রিয়া কমাতে সাহায্য করে।