• শনিবার   ৩০ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর
৭৪

ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও পেটের চর্বি কমাবে তেঁতুল

বরগুনার আলো

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

তেঁতুল পছন্দ নয় এমন মানুষ খুব কমই আছে। তবে আমরা সবাই হয়তো জানি না তেঁতুলের উপকারিতা সম্পর্কে। তেঁতুলে লুকিয়ে আছে অনেক রোগ প্রতিরোধ ক্ষমতা। শরীরের একাধিক রোগ নিয়ন্ত্রণ করে তেঁতুল। তেঁতুলের রস শরীরে এইচসিএ বা হাইড্রোক্সিসিট্রিক এসিডের মাত্রা বাড়াতে সাহায্য করে। ফলে পেটের অতিরিক্ত চর্বি কমে। 

এছাড়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে তেঁতুল খুব ভালো কাজ করে। তাই নিয়মিত তেঁতুল খেলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

একাধিক গবেষণায় দেখা গেছে, তেঁতুলে বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ রয়েছে। যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। তেঁতুল রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে।

পেটের অতিরিক্ত চর্বি কমাতে খেতে পারেন তেঁতুল-পুদিনা শরবত। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন তেঁতুল-পুদিনা শরবত।

তেঁতুল-পুদিনা শরবত

উপকরণ:
তেঁতুলের কাঁথ এক টেবিল চামচ, চিনি আধা চা চামচ, বীট লবণ সামান্য। পুদিনার শুধু পাতা আট-দশটি, জিরাগুঁড়া সামান্য, পানি পরিমাণমতো, কয়েকটুকরা বরফ।

প্রণালী
পাকা তেঁতুল ভালো করে ধুয়ে নিন। এরপর এতে পরিমাণমতো পানি দিয়ে ভিজিয়ে রাখুন প্রায় ১০ মিনিট। পরে হাত দিয়ে চটকিয়ে ছেকে তৈরি করুন তেঁতুলের কাঁথ। পুদিনার পাতা ভালো করে ধুয়ে এর সঙ্গে বীট ও চিনি মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে তাতে তেঁতুলের কাঁথ ও পরিমাণমতো পানি দিয়ে আবার ব্লেন্ড করে নিন। অতঃপর সাজিয়ে পরিবেশন করুন।

বরগুনার আলো
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর