সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৪ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ সালমান-ক্যাটরিনার বঙ্গবন্ধুকে নিয়ে সনু নিগমের গান এনডিসি গ্র্যাজুয়েটদের জ্ঞান উন্নয়নের কাজে লাগানোর আহ্বান ভিপি নুরকে কাজে লাগিয়ে চলছে বিএনপির অপরাজনীতি! চাঞ্চল্যকর মামলা নিবিড় তদারকির নির্দেশ আইজিপির বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মাছ দিয়ে পদ পাওয়া যাচ্ছে সিংড়া বিএনপিতে, কমিটি নিয়ে অসন্তোষ চরমে! মাদক সেবনকালে নয়াপল্টন এলাকা থেকে ৭ বিএনপি কর্মী আটক! পরকীয়ায় ব্যস্ত খালেদার আইনজীবী, জামিনে মনোযোগ নেই! বরগুনায় তিন দিনব্যাপি কৃষি প্রযুক্তি মেলা শুরু নারীরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে এগিয়ে যাবেন  নারীর স্বনির্ভরতা অর্জনে সকলকে একযোগে কাজ করতে রাষ্ট্রপতির আহবান সচিবালয়ের আশপাশে হর্ন বাজালেই জেল-জরিমানা পরস্পরের সালাম শুভেচ্ছা বিনিময়ের শ্রেষ্ঠ প্রথা মানবাধিকার দিবসে প্রকাশ্যে আসছেন এসিডদগ্ধ দীপিকা দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর নির্মাণকাজের উদ্বোধন   শুরু হলো বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান বিজয়ীদের চলচ্চিত্র পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী বিপিএল উদ্বোধনীতে সালমান খান ও ক্যাটরিনা কাইফ মঞ্চ প্রস্তুত, অপেক্ষা কিছুক্ষণের
৪৫

ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও পেটের চর্বি কমাবে তেঁতুল

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

তেঁতুল পছন্দ নয় এমন মানুষ খুব কমই আছে। তবে আমরা সবাই হয়তো জানি না তেঁতুলের উপকারিতা সম্পর্কে। তেঁতুলে লুকিয়ে আছে অনেক রোগ প্রতিরোধ ক্ষমতা। শরীরের একাধিক রোগ নিয়ন্ত্রণ করে তেঁতুল। তেঁতুলের রস শরীরে এইচসিএ বা হাইড্রোক্সিসিট্রিক এসিডের মাত্রা বাড়াতে সাহায্য করে। ফলে পেটের অতিরিক্ত চর্বি কমে। 

এছাড়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে তেঁতুল খুব ভালো কাজ করে। তাই নিয়মিত তেঁতুল খেলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

একাধিক গবেষণায় দেখা গেছে, তেঁতুলে বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ রয়েছে। যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। তেঁতুল রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে।

পেটের অতিরিক্ত চর্বি কমাতে খেতে পারেন তেঁতুল-পুদিনা শরবত। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন তেঁতুল-পুদিনা শরবত।

তেঁতুল-পুদিনা শরবত

উপকরণ:
তেঁতুলের কাঁথ এক টেবিল চামচ, চিনি আধা চা চামচ, বীট লবণ সামান্য। পুদিনার শুধু পাতা আট-দশটি, জিরাগুঁড়া সামান্য, পানি পরিমাণমতো, কয়েকটুকরা বরফ।

প্রণালী
পাকা তেঁতুল ভালো করে ধুয়ে নিন। এরপর এতে পরিমাণমতো পানি দিয়ে ভিজিয়ে রাখুন প্রায় ১০ মিনিট। পরে হাত দিয়ে চটকিয়ে ছেকে তৈরি করুন তেঁতুলের কাঁথ। পুদিনার পাতা ভালো করে ধুয়ে এর সঙ্গে বীট ও চিনি মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে তাতে তেঁতুলের কাঁথ ও পরিমাণমতো পানি দিয়ে আবার ব্লেন্ড করে নিন। অতঃপর সাজিয়ে পরিবেশন করুন।