• বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২১ ১৪২৭

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন
৩৮৩

ডিমের খোসার ব্যবহার

বরগুনার আলো

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০১৯  

ডিম খুবই উপকারি একটি খাবার। ডিমের কুসুম ও ডিমের সাদা অংশেরই ভিন্ন ভিন্ন বিশেষত্ত্ব রয়েছে। শুধু যে স্বাস্থ্যের জন্য উপকারি তাই নয়, চুলের যত্নের এমনকি ত্বকের জন্যও ডিম বিশেষ ভূমিকা পালন করে। কিন্তু ডিমের ফেলে দেয়া খোসারও কিন্তু উপকারিতা রয়েছে। সে সম্পর্কে জেনে নিন-

বর্তমানে অনেকেই বাগান করতে ভালবাসেন। বাড়ির সামনে, ছাঁদে বা বারান্দার টপেও গাছ লাগিয়ে থাকেন। গাছ লাগালে অনেক সময় এতে নানা রকমের পোকা জন্মায়। সার যতই দেন না কেন, পোকা জন্মাবেই। পোকা তাড়ানোর ঘরোয়া সহজ উপায় হলো ডিমের খোসা। এ জন্য ডিমের খোসা গুঁড়ো করে নিতে হবে। এরপর এটা টপের চারপাশে ছড়িয়ে দিতে হবে। তাহলে গাছ পোকা মাকড়ের হাত থেকে রক্ষা পারে।

বৃক্ষ রোপন, গাছ লাগান, গাছ বাঁচান, এগুলো নিয়ে নানা রকম আলোচনা হয়ে থাকে। আপনি বাড়িতে বৃক্ষ রোপন করতে চাইলে সেক্ষেত্রেও ডিমের খোসা খুবই উপকারে আসবে। ডিম ভাঙার সময় মাঝ বরাবর ভাঙতে হবে। এর ভাঙা অংশ নিয়ে এর মধ্যে মাটি দিতে হবে। তারপর মাটিতে ছোট চারা গাছ রোপন করতে পারেন। সেই গাছ আস্তে আস্তে বড় হবে। আবার ডিমের খোসায় মাটির সঙ্গে একটু সারও দিয়ে দিলে গাছটি আরো বেশি বাড়বে।

সাদা কাপড় পড়তে সকলেই খুব ভালো লাগে। আবার দেখতে খুবই ভালো লাগে। সাদা কাপড় পড়া বা সামলে চলা খুবই কষ্টকর। সাদা কাপড়ে কোনো দাগ লাগলে ডিমের খোসার গুঁড়ো ও ডিটার্জেন্ট এক সঙ্গে মিশিয়ে এর মধ্যে ডুবিয়ে রাখতে পারেন। তাহলে সাদা কাপড়ের উজ্জ্বলতা ফিরে আসবে।

বাসন মাজার জন্যও ডিমের সাদা অংশ খুবই উপকারি। বাসন ধোয়ার সাবানের সঙ্গে ডিমের খোসার গুঁড়ো মিশিয়ে নিলে বাসন অনেক বেশি ঝকঝকে হবে। আর খুব সহজেই বাসন পত্র পরিষ্কার হয়ে যাবে।

বরগুনার আলো
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর