বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
কৃষি জমি রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চার বছরের মধ্যে দারিদ্র্র্যের হার কমবে : প্রধানমন্ত্রী আজ ঝালকাঠির দুই বিচারক হত্যা দিবস পিকেএসএফ উন্নয়ন মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী আয়কর মেলা: ১১৩ কোটি থেকে লক্ষ্যমাত্রা তিন হাজার কোটি টাকা রোহিঙ্গা নিপীড়নে এবার সুচি’র বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা টেস্ট বিশ্বকাপ অভিষেকে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ রোহিঙ্গা সমস্যার পেছনে জিয়াউর রহমানের হাত ছিল: প্রধানমন্ত্রী খেলাপি ঋণ অবশ্যই আদায় করা হবে: অর্থমন্ত্রী ধেয়ে আসছে ‘বুলবুলে’র চেয়েও ভয়ানক ঘূর্ণিঝড় ‘নাকরি’ দেশের কল্যাণে প্রয়োজনে বাবার মতো জীবন দেবো: শেখ হাসিনা বিমানে উড়ে বাংলাদেশ এল ২২৫টি গরু! দেশে রফতানি বাড়াতে দরকার পরিবহন খাতে উন্নয়ন: বিশ্বব্যাংক মা হারানো সেই শিশুর দায়িত্ব নিলেন উপমন্ত্রী শামীম মালয়েশিয়ায় বীমার আওতায় দুই লাখ বাংলাদেশি কর্মী আওয়ামী লীগে দূষিত রক্তের প্রয়োজন নেই: সেতুমন্ত্রী ঘুরে দাঁড়িয়ে দুর্দান্ত জয় বাংলাদেশের মেয়েদের শেখ হাসিনার নেতৃত্ব মানুষের দিন বদল হয়েছে-তথ্যমন্ত্রী ৭৫ পরবর্তীতে অনেকে উচ্ছিষ্টের লোভে দল ছেড়ে চলে গেছেন: নওফেল বরগুনায় নিজের মেয়েকে ধর্ষণ করল বাবা
২১৫

ডিমের খোসার ব্যবহার

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০১৯  

ডিম খুবই উপকারি একটি খাবার। ডিমের কুসুম ও ডিমের সাদা অংশেরই ভিন্ন ভিন্ন বিশেষত্ত্ব রয়েছে। শুধু যে স্বাস্থ্যের জন্য উপকারি তাই নয়, চুলের যত্নের এমনকি ত্বকের জন্যও ডিম বিশেষ ভূমিকা পালন করে। কিন্তু ডিমের ফেলে দেয়া খোসারও কিন্তু উপকারিতা রয়েছে। সে সম্পর্কে জেনে নিন-

বর্তমানে অনেকেই বাগান করতে ভালবাসেন। বাড়ির সামনে, ছাঁদে বা বারান্দার টপেও গাছ লাগিয়ে থাকেন। গাছ লাগালে অনেক সময় এতে নানা রকমের পোকা জন্মায়। সার যতই দেন না কেন, পোকা জন্মাবেই। পোকা তাড়ানোর ঘরোয়া সহজ উপায় হলো ডিমের খোসা। এ জন্য ডিমের খোসা গুঁড়ো করে নিতে হবে। এরপর এটা টপের চারপাশে ছড়িয়ে দিতে হবে। তাহলে গাছ পোকা মাকড়ের হাত থেকে রক্ষা পারে।

বৃক্ষ রোপন, গাছ লাগান, গাছ বাঁচান, এগুলো নিয়ে নানা রকম আলোচনা হয়ে থাকে। আপনি বাড়িতে বৃক্ষ রোপন করতে চাইলে সেক্ষেত্রেও ডিমের খোসা খুবই উপকারে আসবে। ডিম ভাঙার সময় মাঝ বরাবর ভাঙতে হবে। এর ভাঙা অংশ নিয়ে এর মধ্যে মাটি দিতে হবে। তারপর মাটিতে ছোট চারা গাছ রোপন করতে পারেন। সেই গাছ আস্তে আস্তে বড় হবে। আবার ডিমের খোসায় মাটির সঙ্গে একটু সারও দিয়ে দিলে গাছটি আরো বেশি বাড়বে।

সাদা কাপড় পড়তে সকলেই খুব ভালো লাগে। আবার দেখতে খুবই ভালো লাগে। সাদা কাপড় পড়া বা সামলে চলা খুবই কষ্টকর। সাদা কাপড়ে কোনো দাগ লাগলে ডিমের খোসার গুঁড়ো ও ডিটার্জেন্ট এক সঙ্গে মিশিয়ে এর মধ্যে ডুবিয়ে রাখতে পারেন। তাহলে সাদা কাপড়ের উজ্জ্বলতা ফিরে আসবে।

বাসন মাজার জন্যও ডিমের সাদা অংশ খুবই উপকারি। বাসন ধোয়ার সাবানের সঙ্গে ডিমের খোসার গুঁড়ো মিশিয়ে নিলে বাসন অনেক বেশি ঝকঝকে হবে। আর খুব সহজেই বাসন পত্র পরিষ্কার হয়ে যাবে।