• বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স
১০৩৫

ডুবে যাওয়া ব্যক্তির প্রাথমিক চিকিৎসা

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯  

প্রায়ই পত্রিকার পাতায় খবর আসে, পানিতে ডুবে শিশুর মৃত্যু। খুবই মর্মান্তিক একটি বিষয় এটি।৯৬ শতাংশ পানিতে ডুবে মৃত্যু হয় নিম্ন ও মধ্যবিত্ত আয়ের দেশগুলোতে।বেশির ভাগ মৃত্যুর ঘটনা ঘটে পুকুর ও খালে; এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে।

বাংলাদেশেও প্রতিবছর পানিতে পড়ে শিশু মারা যায়। বাংলাদেশ স্বাস্থ্য ও ইনজুরি সার্ভের (বিএইচআইএস) মতে, প্রতিবছর প্রায় ১৭ হাজার শিশু মারা যায় পানিতে ডুবে, এদের বয়স এক থেকে চার বছরের মধ্যে।

আমরা কেউ পানিতে ডুবে গেলে প্রথম যে ভুলটা করি তা হচ্ছে আতঙ্কিত হয়ে,আমাদের কর্মপন্থা ভুলে যাই।এতে ডুবে যাওয়া ব্যক্তিটিকে বাচানো সম্ভব হয়না।আতঙ্কিত না হয়ে ডুবে যাওয়া ব্যক্তিটিকে প্রথমে পানি থেকে তুলে আনতে হবে। 
পানি থেকে তুলে আনার ক্ষেত্রে একটা বিষয় খুব ভালোভাবে খেয়াল রাখতে হবে,যে অনেক সময় যিনি বাচাতে যান তিনিও বিপদে পড়ে যেতে পারেন। ডুবন্ত ব্যক্তি অবলম্বন পেলেই আকড়ে ধরবে এবং উপরে উঠার চেষ্টা করবে।সে ক্ষেত্রে দেখা দিতে পারে বিপত্তি, তাই ডুবন্ত ব্যক্তির পিঠের দিক দিয়ে তার দুই বগলের জায়গা দিয়ে হাত দিয়ে ধরতে হবে তাহলে বিপদের আশংকা কম থাকবে।

**পানি থেকে তোলার পর করণীয়ঃ
√প্রথমেই দেখতে হবে শ্বাস- প্রশ্বাস চালু আছে কিনা।যদি না থাকে তবে বুঝতে হবে জরুরী অবস্থা কারন রোগীর আয়ু আর মাত্র চার থেকে পাচ মিনিট।

√ পানি থেকে তোলার পর পর ই মুখে বা নাকে কোনো কিছু আটকে আছে কিনা তা দেখতে হবে।কোনোকিছু আটকে থাকলে তা পরিস্কার করতে হবে।

√পানিতে ডুবে মৃত্যু সাধারণত শ্বাসযন্ত্র বিকল হয়ে যাওয়ার ফলে হয়।তাই যত দ্রুত সম্ভব শ্বাস প্রশ্বাস ফিরিয়ে আনতে হবে।পানিথেকে তুলে প্রথমেই মাটিতে সোজা করে শুইয়ে দিতে হবে।দেখতে হবে নাড়ি স্পন্দন আছে কি না।নাড়ি স্পন্দন এর জন্য গলার দুইপাশে দেখতে পারবেন,এডামস অ্যাপেল বলা হয় স্বরযন্ত্রের উচু অংশকে এর পাশে হাত দিলে যদি স্পন্দন পান তবে বুঝবেন যে নাড়ি স্পন্দন আছে।

√শ্বাস-প্রশ্বাস চালুর জন্য কৃত্রিম ভাবে মুখ দিয়ে বাতাস দিতে হবে।ছোটো শিশু হলে নাখ মুখ দুইটাই মুখের ভিতর নিয়ে বাতাস দিতে হবে।আর বড় কেউ হলে নাক বন্ধ করে মুখে মুখ লাগিয়ে বাতাস দিতে হবে।

√যদি গলায় হাত দিয়ে পালস না পাওয়া যায় তবে দুই হাত বুকের বা পাশে রেখে চাপ দিতে থাকতে হবে। ৩০বার বুকে চাপ দিন আর দুইবার মুখ লাগিয়ে বাতাস দিন এইভাবে চালিয়ে যেতে হবে পালস না পাওয়া পর্যন্ত।

√উপরোক্ত প্রক্রিয়া অনুসরন করার পরও যদি শ্বাস প্রশ্বাস চালু না হয়। তাহলে বুঝতে হবে ফুসফুসে ও পেটে পানি জমেছে।তখন পানি বের করার জন্য ব্যক্তিকে উপুড় করে শুইয়ে দিয়ে পেট ধরে উচু করতে হবে তারপর পিঠে আস্তে আস্তে চাপড় দিতে হবে।এ পদ্ধতি দ্রুত করতে হবে।

অনেক ক্ষেত্রে দেখা যায় অল্প একটু দেরির কারনে অনেক কে বাচানো সম্ভব হয় না।এম্বুল্যান্স আসতে যে সময় নেয় ততটুকু সময়ে এই প্রাথমিক চিকিৎসা ঠিকমত করা গেলে অনেকে বেচে যাবেন।
আবার দেখা যায় প্রাথমিক চিকিৎসা দেয়ার পর ভালো হলে অনেকে ঘরে বসে থাকেন এটি করা যাবে না। চিকিৎসক এর শরণাপন্ন অবশ্যই হবেন।সচেতন হোন নিজে বাচুন অন্যকে বাচান।

বরগুনার আলো
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর