সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
আনসার আল ইসলামের চার সদস্য গ্রেফতার প্রধানমন্ত্রী দেশবাসীকে ধৈর্য্যের আহ্বান জানিয়েছেন আঞ্চলিক সহযোগিতাসহ বিভিন্ন ইস্যুতে ইইউ-বাংলাদেশ সভা আজ সৌদিতে সড়ক দুর্ঘটনা: নিহতদের স্বজনদের যোগাযোগের আহ্বান কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে সোনাদিয়া দ্বীপে শিল্পকারখানা না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ রুশ ভাষায় প্রকাশিত বই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর যুবলীগের সম্মেলন কমিটির আহ্বায়ক চয়ন, সদস্য সচিব হারুন ওমর বহিষ্কার, যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাপস বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি মাছের খাদ্যে শূকরের উপাদান আছে কিনা পরীক্ষার নির্দেশ স্পিকারের সঙ্গে পাঁচ মার্কিন সিনেটরের সাক্ষাৎ বৃদ্ধাশ্রম নয়, মা-বাবার জায়গা হোক হৃদয়ের মণিকোঠায় মিঠাপানিতে রুপালি ইলিশ ভারতের বিপক্ষে বিশ্ব একাদশে সাকিব-তামিম! হিন্দু ছেলের আইডি হ্যাক, ফেসবুকের কাছে তথ্য চেয়েছেন প্রধানমন্ত্রী ডিআইজি বজলুরকে কারাগারে পাঠানোর নির্দেশ সৈকতঘেরা জাকার্তায় প্রকৃতির অপার সৌন্দর্য নেপাল ভ্রমণের খুঁটিনাটি জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি
২২

ডেঙ্গুতে সরকারি হিসেবে ৬৮ জনের মৃত্যু

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা সরকারি হিসাবে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৬৮ জনে। ডেঙ্গুতে মৃত্যু কি না- তা নিশ্চিত করতে স্বাস্থ্য অধিদফতরের রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) গঠন করে ডেথ রিভিউ কমিটি। এই কমিটির সর্বশেষ পর্যালোচনায় নতুন আটজন রোগীর ডেঙ্গুতে মৃত্যু নিশ্চিত করা হয়েছে। আইইডিসিআর সূত্র এ তথ্য জানিয়েছে।

আইইডিসিআরের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, মোট ২০৩ জন নারী-পুরুষ ও শিশুর ডেঙ্গুতে মৃত্যু হয়েছে সন্দেহ পর্যালোচনার জন্য রাজধানীর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল থেকে চিকিৎসা-সংক্রান্ত সব কাগজপত্র আইইডিসিআরে পাঠানো হয়। এর মধ্যে ১১৬ জনের মৃত্যু পর্যালোচনা করে, ৬৮ জনের মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে ডেথ রিভিউ কমিটি।

আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডাক্তার মির্জা দি সাবরিনা বলেন, আপাতত ডেথ রিভিউ কমিটি শুধু ডেঙ্গুতে মৃত্যু হয়েছে কি-না, তা খতিয়ে দেখছে। তবে ডেঙ্গু আক্রান্ত হয়ে যাদের মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে, তারা প্রকৃতপক্ষে কী কারণে বা অন্য কোন রোগে মারা গেছেন, তাও খতিয়ে দেখবে রোগ তত্ত্ব বিশেষজ্ঞরা। তবে এ মুহূর্তে তারা ডেঙ্গুতে মৃত্যু হয়েছে কি-না তা নিশ্চিত করতে কাজ করছেন।

এর আগে ডেঙ্গু সন্দেহে ২০৩ জনের মৃত্যুর তথ্যের মধ্যে ১০১ একটি মৃত্যু পর্যালোচনা করে ডেঙ্গুতে ৬০ জনের মৃত্যু হয় বলে নিশ্চিত করেছিল ওই রিভিউ কমিটি।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৫ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত রাজধানীসহ সারাদেশের হাসপাতালে মোটভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ৮১ হাজার ১৮৬ জন। এর মধ্যে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৭৮ হাজার ৪৩৭ জন।

এই বিভাগের আরো খবর