• শনিবার   ০৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ১৯ ১৪২৭

  • || ১৩ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স অপরাধী ক্ষমতাবান হলেও ছাড় দেয়া হবে না: কাদের গত ২৪ ঘণ্টায় নতুন ৩৫০৪ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ৩৪ গণপরিবহনে বেশি ভাড়া নিলে কঠোর ব্যবস্থার হুমকি সেতুমন্ত্রীর করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩৯৪৬ মানুষকে বাঁচানোই এখন একমাত্র রাজনীতি : কাদের ঢাকা-বেইজিং বাণিজ্য যোগাযোগ বাড়ানো হবে: চীনা রাষ্ট্রদূত করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ৩৪৬২ উপযুক্ত পরিবেশ হলেই এইচএসসি পরীক্ষা নেয়া হবে: শিক্ষামন্ত্রী
১১৮

ঢাবির অনলাইন সেবা পাবে না সাত কলেজ

বরগুনার আলো

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের জন্য অনলাইনভিত্তিক সনদপত্র ও নম্বরপত্র উত্তোলন সেবা কার্যক্রম চালু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ফলে এখন থেকে সনদপত্র ও নম্বরপত্র উত্তোলনের আবেদন অনলাইনের মাধ্যমে করা যাবে। https://service.du.ac.bd/home  থেকে এ সেবা পাওয়া যাচ্ছে। পর্যায়ক্রমে আরো বিভিন্ন সেবা এ তালিকায় যুক্ত হবে বলে জানা যায়।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ ও ইনস্টিটিউশন এবং অঙ্গীভুত কলেজ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরা এর আওতায় আসলেও অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা এ সুবিধা পাবে না।

অনলাইনভিত্তিক সনদপত্র ও নম্বরপত্র উত্তোলন সেবার ওয়েবসাইটে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের জন্য অনলাইন ভিত্তিক বিভিন্ন সেবা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। এসকল সেবা পেতে হলে আবেদনকারীকে প্রথমে Sign Up করার মাধ্যমে একাউন্ট তৈরি করতে হবে। পরবর্তীতে Log in করার মাধ্যমে শিক্ষার্থীবৃন্দ স্ব-স্ব ড্যাসবোর্ডে যেতে পারবেন। ড্যাসবোর্ড থেকে কাঙ্ক্ষিত সেবার জন্য আবেদন করা যাবে।

জানা যায়, সেবা গ্রহণের জন্য প্রত্যেক শিক্ষার্থী তার অনলাইন ড্যাশবোর্ড থেকে আবেদন করতে পারবেন। ড্যাশবোর্ড ব্যবহার করার জন্য শিক্ষার্থীকে প্রথমে সাইন-আপ করতে হবে। অনলাইনে আবেদন করার পর আবেদনকারীর তথ্য যাচাই করে অনলাইনেই তাকে একটি পে স্লিপ প্রেরণ করা হবে।

ওই স্লিপটি প্রিন্ট করে জনতা ব্যাংকের যেকোনো শাখায় ফি জমা দেয়া যাবে। ফি জমা হওয়ার সাথে সাথে তা সংশ্লিষ্ট শিক্ষার্থীর ড্যাশবোর্ডে দেখা যাবে। এছাড়াও, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দপ্তরেও তাৎক্ষণিকভাবে ওই তথ্য চলে যাবে।

তবে, হল এবং লাইব্রেরী সংক্রান্ত আনুষ্ঠানিকতা অপরিবর্তিত থাকবে। নতুন পদ্ধতিতে হিসাবরক্ষণ অনেক দ্রুত ও সহজ হবে এবং স্বচ্ছতা বৃদ্ধি পাবে।

আবেদন ফরম পূরণ করা থেকে শুরু করে সার্টিফিকেট/মার্কশিট উত্তোলন পর্যন্ত পুরো প্রক্রিয়াটি ৬টি ধাপে সম্পন্ন হবে, যার অগ্রগতি শিক্ষার্থী তার ড্যাশবোর্ড থেকে প্রত্যক্ষ করতে পারবেন।

বরগুনার আলো
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর