রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই- গণশিক্ষা প্রতিমন্ত্রী এফআর টাওয়ারের নকশা জালিয়াতি : বিএনপি নেতা ফারুকসহ ৩জন কারাগারে ছয় দিনের রিমান্ডে সম্রাট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু: প্রস্তুত ২৯ লাখ শিক্ষার্থী ১৮ বছর বয়সী বাংলাদেশি পেসারের ৮ উইকেট আজ মজলুম জননেতা হামিদ খান ভাসানীর প্রয়াণ দিবস আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া- প্রধানমন্ত্রী দুর্নীতির টাকা দিয়ে ফুটানি চলবে না : প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু বরগুনায় আয়কর মেলা উদ্বোধন পেঁয়াজ বিমানে উঠে গেছে কাল-পরশু এলেই দাম কমবে- প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে মূল বক্তা মোদি প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন আজ স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন আজ মেসির জাদুতে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা আয়কর দিলেন অর্থমন্ত্রী, রিটার্ন দাখিল প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনায় পুলিশ এখন দক্ষ: স্বরাষ্ট্রমন্ত্রী কলকাতা টেস্ট দেখতে আমন্ত্রণ জানিয়ে শেখ হাসিনাকে মোদীর চিঠি
২২

ঢাবির `ক` ইউনিটের ফল স্থগিত যে কারণে

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৯  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীন স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফলকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা প্রত্যাখান করার পর বিতর্কের মুখে কর্তৃপক্ষ তা স্থগিত ঘোষণা করেছে। রোববার (২০ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েটসাইটে স্থগিতের নোটিশ দিয়েছে প্রশাসন।

এর আগে দুপুর সাড়ে ১২টার দিকে ফলাফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফলে অসামঞ্জস্য ও ভুল ফল প্রকাশের অভিযোগ ওঠে। এজন্য ফলাফল বাতিল করে পুনরায় খাতা মূল্যায়নের দাবি জানিয়েছে অনেক পরীক্ষার্থী ও তাদের অভিভাবক। এর প্রেক্ষিতে ফলাফল স্থগিত করে ঢাবি প্রশাসন।

এ প্রসঙ্গে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমদ বলেন, পরীক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে আমরা ফল রিভিউ করে দেখি তৃতীয় সেট এ ভুল ছিল। তাই প্রকাশিত ফল স্থগিত করা হয়েছে।

পুনরায় কবে ফল প্রকাশ করা হবে জানতে চাইলে তিনি বলেন, সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে তিন দিন বা এক সপ্তাহ লাগতে পারে। এর আগে দুপুরে এ ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। দুপুরে প্রকাশিত ফলে পাসের হার ছিল ১৩.০৫ শতাংশ। গত ২০ সেপ্টেম্বর ‘ক’ ইউনিটের পরীক্ষা হয়েছিল।

‘ক’ ইউনিটে এবার এক হাজার ৭৯৫ আসনের বিপরীতে ৮৮ হাজার ৯৯৬ জন শিক্ষার্থী আবেদন করেন। তবে ভর্তি পরীক্ষায় অংশ নেন ৮৫ হাজার ৮৭৯ জন। তাদের মধ্যে নৈর্ব্যক্তিক অংশে পাস করেছেন ২৫ হাজার ৯২৭ আর নৈর্ব্যক্তিক ও লিখিত অংশে সমন্বিতভাবে পাস করেছেন ১১ হাজার ২০৭ জন পরীক্ষার্থী।

এই বিভাগের আরো খবর