• সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৫ ১৪২৭

  • || ০৪ জমাদিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর পরিবার নিয়ে দেখা যায় এমন সিনেমা তৈরি করুন: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮ ২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার রেল চালু হবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃত্যু ৬২ সহযোগীর মাধ্যমে অর্থপাচার, পিকে হালদারের হাজার কোটি টাকা ফ্রিজ কোনো প্রকল্পের মেয়াদ বাড়ানো হবে না : উশৈসিং বাংলাদেশে বিশ্বের সেরা মানের পাট উৎপাদিত হয়: পাটমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৯০ পিকে হালদারের বান্ধবী গ্রেফতার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৮৪৯ ভাসানচর নিয়ে আন্তর্জাতিক এজেন্সির সাপোর্ট পাচ্ছি: মোমেন এইচএসসির ফল ২৮ জানুয়ারির মধ্যে প্রধানমন্ত্রীর জা রওশন আরা ওয়াহেদ আর নেই সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা প্রতারণার মামলায় রিজেন্ট সাহেদের জামিন নামঞ্জুর আমাদের দলে মুক্তভাবে কথা বলার অধিকার সবার আছে- তথ্যমন্ত্রী দুদকের মামলায় সাবেক ওসি প্রদীপের জামিন নামঞ্জুর

তিন কারণে শীতে ‘রুম হিটার’ ব্যবহার করা বিপজ্জনক

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২০  

শীতে ঘর গরম রাখতে হিটারের বিকল্প হয়ত কিছু নেই! প্রচণ্ড ঠাণ্ডায় জুবুথুবু অবস্থা? ব্যাস, ঘরের হিটারটি ছেড়ে দিলেই মিলবে প্রশান্তি। শীত পালাবে ঘর থেকে। শীত তাড়ানোর সহজ উপায় রুম হিটার। তবে এটি ব্যবহারের কুফলও রয়েছে। যা হতে পারে বিপজ্জনক। 

সবাই কমবেশি জেনে থাকবেন, ঘরে হিটার ব্যবহার করলে শরীরের আর্দ্রতা কমে যায়। অর্থাৎ ত্বকে শুষ্ক হয়ে যায় আরো। এতে করে শীতে ত্বকে চামড়া ওঠা বা ফাটার সমস্যা দেখা দেয়। 

এছাড়াও যারা বিভিন্ন ধরনের অ্যালার্জির সমস্যায় ভুগছেন তাদের শরীরের জন্যও খারাপ হতে পারে হিটার ব্যবহার। রুমে হিটার ব্যবহার করলে কার্বন মনোক্সাইডের মাত্রা বৃদ্ধি পেতে পারে। যা আমাদের শরীরের জন্য মারাত্মক। এবার জেনে নিন যে তিন কারণে রুমে হিটার ব্যবহার বন্ধ করা উচিত-

আর্দ্রতা কমায়

ত্বক যতটা আর্দ্র থাকবে ভেতর থেকে ততই ভালো আমাদের জন্য। ত্বক আর্দ্র রাখতেই কিন্তু আমরা বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজার, লোশন, গ্লিসারিন ইত্যাদি ব্যবহার করে থাকি শীতকালে। অথচ যদি ঘরে হিটার ব্যবহার করা হয় তবে প্রসাধনী ব্যবহারেও কোনো লাভ হবে না। 

 

বিষাক্ত হতে পারে ঘর

বিষাক্ত হতে পারে ঘর

হিটার ব্যবহারের ফলে ঘরে আর্দ্রতার পরিমাণ কমে যায়। সেইসঙ্গে ত্বকও হারায় তার আর্দ্রতা। যা ত্বকের জন্য মারাত্মক হতে পারে। শুষ্ক বায়ু ত্বককে আরো শুষ্ক এবং রুক্ষ করে তোলে। বিশেষ করে সংবেদনশীল ত্বকে এর ফলে লালচেভাব এবং চুলকানি হতে পারে।

ঘরের বাতাস বিষাক্ত করে তুলে

ভালো ব্র্যান্ডের কিছু রুম হিটার রয়েছে যেগুলো কার্বন মনোক্সাইড থেকে মুক্তি দেয়। তবে নিম্নমানের হিটারগুলো এই নিশ্চয়তা দেয় না। আর এই মনো অক্সাইডের ফলে ঘরের বায়ু বিষাক্ত হয়ে ওঠে। আপনি যদি ঘরে হিটার ব্যবহার করে ঘুমান তাহলে তা স্বাস্থ্যের জন্য সত্যই বিপজ্জনক। এর ফলে শ্বাসকষ্টজনিত সমস্যা যেমন- হাঁপানি, অ্যালার্জিসহ গুরুতর রোগ হতে পারে।

তাপমাত্রা ওঠানামায় বিপদ বাড়বে

ধরুন, আপনি ঘরে হিটার চালিয়ে রাখলেন শুধু একটি ঘরেই। বাকি ঘরগুলো কিন্তু ঠাণ্ডা থাকবে স্বাভাবিকভাবেই। আপনি যখন নিজ ঘর থেকে অন্য ঘরে যাবেন তখন কিন্তু আপনি ঠাণ্ডা অনুভব করবেন। এভাবে ঘনঘন তাপমাত্রা ওঠানামা শরীরের জন্য ক্ষতিকর। এতে করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দূর্বল হতে পারে। 

যদি আপনার হালকা শীতেও সর্দি-কাশি বা অ্যালার্জির সমস্যায় ভুগে থাকেন বা যদি হিটার ব্যবহার করতেই হয় তবে ঘরে এক বাটি পানি রাখুন। এতে করে ঘর আর্দ্র থাকবে। এছাড়াও ঘরে তাপমাত্রা যেন ওঠানামা না করে এবং বায়ু চলাচল করতে পারে সেদিকে লক্ষ্য রাখুন। 

বরগুনার আলো