রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১০ ১৪২৬   ২৮ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার
৬১

তিন মাসে এক লাখ ভিডিও ডিলিট করল ইউটিউব

বরগুনার আলো

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০১৯  


  
ইউটিউব একটি ভিডিও আদান-প্রদান করার ওয়েবসাইট যা সবারই জানা। বর্তমান ইন্টারনেট জগতের একটি অত্যন্ত জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট হলো ইউটিউব। এর সদস্যদের ভিডিও আপলোড, দর্শন আর আদান-প্রদানের সুবিধা দান করে আসছে  ভিডিও শেয়ারিং এ প্রতিষ্ঠানটি।

ইউটিউব এখন আরও তৎপর। কেননা, স্বচ্ছতা ও বিশ্বাসযোগ্যতা বজায় রাখতে চায় জনপ্রিয় ওয়েবসাইটটি। এরই প্রেক্ষিতে চলতি বছরের গত এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত, এই তিন মাসে প্রায় ১ লাখ ভিডিও ডিলিট করে দিয়েছে এই সোশ্যাল সাইট।

এর আগেও সন্ত্রাস ও হিংসা দমনে  এমন উদ্যোগ নিয়েছিল ইউটিউব। তবে এবার আরও বেশি সতর্ক তারা। আর তাই আগের তুলনায় পাঁচগুণ বেশি অপ্রীতিকর-হিংসাত্মক ভিডিও নামিয়ে নিয়েছে ইউটিউব। বহু ইউটিউব চ্যানেলও ডিলিট করে দেওয়া হয়েছে। দ্বিগুণ পরিমাণ আপত্তিকর, বর্ণবিদ্বেষমূলক কমেন্টও মুছে ফেলা হয়েছে। 

ইউটিউবের তরফ থেকে জানানো হয়েছে, তারা মোট এক লাখ এমন ভিডিও খুঁজে পেয়েছে, যেখানে উসকানিমূলক কথা বার্তা রয়েছে। যা সমাজে সম্প্রীতির ব্যাঘাত ঘটাতে পারে। সাধারণ মানুষকে ভুল পথে চালিত করতে পারে এইসব ভিডিও। এ কারণেই তা সরিয়ে ফেলা হয়েছে। ১৭ হাজার এমন চ্যানেলও পাওয়া গিয়েছে, যা সন্ত্রাস ছড়িয়ে দেওয়ায় প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মদত দেয়। ইউটিউবে আর তাদের কোনও অস্তিত্ব নেই। ৫০০ মিলিয়ন কমেন্টও ডিলিট করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থা।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক যেমন অনেক ভুয়া প্রোফাইল এবং ভুয়া খবরের মাধ্যমে হিংসা ছড়াতে পারে এমন পেজ সরিয়ে দিয়েছে। এবার একই পথে হেঁটে আরও কঠোর হয়েছে ইউটিউব। সে সমস্ত ভিডিও এবং কমেন্ট কোম্পানির পলিসি ভেঙেছে, সেগুলিকেই মুছে ফেলা হচ্ছে।

ইউটিউব জানিয়েছে, এই ধরনের ভুয়া এবং উসকানিমূলক ভিডিও খুঁজে বের করতে একটি ইন্টেলিজেন্স ডেস্ক তৈরি করা হয়েছে। তারাই আপত্তিকর ভিডিও ডিলিট করার দায়িত্ব নিয়েছে। সেই সঙ্গে ইউটিউব চ্যানেলগুলিকে সতর্কও করা হচ্ছে যাতে ভবিষ্যতে তারা আর এ ঘটনা না ঘটায়। শিশু নিগ্রহ থেকে যৌন হেনস্তার ভিডিওর উপরও নানা নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ইউটিউরে পক্ষ থেকে। 

বরগুনার আলো