শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৬ ১৪২৬   ০৫ রজব ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশ দিয়েছেন : স্বরাষ্ট্রমন্ত্রী মশা যেন ভোট খেয়ে না ফেলে, নতুন মেয়রদের প্রধানমন্ত্রী তাপস-আতিককে শপথ পড়ালেন প্রধানমন্ত্রী আমার কাছে রিপোর্ট আসছে, কাউকে ছাড়ব না : প্রধানমন্ত্রী দ্বিতীয় কিস্তির ২৭ কোটি ৬০ লাখ টাকা বিটিআরসিকে দিল রবি মাধ্যমিক পর্যন্ত বিজ্ঞান বাধ্যতামূলকের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্ববিদ্যালয়গুলোর ওপর নজরদারি বাড়াতে বললেন প্রধানমন্ত্রী বরগুনায় ওয়ারেন্ট ভুক্ত দুই আসামী গ্রেপ্তার আজকের স্বর্ণপদক প্রাপ্তরা ২০৪১ এর বাংলাদেশ গড়ার কারিগর যে কোন অর্জনের পেছনে দৃঢ় মনোবল এবং আত্মবিশ্বাস গুরুত্বপূর্ণ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেলেন ১৭২ শিক্ষার্থী আজ ১৭২ শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন অশান্ত দিল্লিতে কারফিউ, নিহত ১৭ পিকে হালদারসহ ২০ জনের ব্যাংক হিসাব জব্দের আদেশ বহাল ৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী : আইইডিসিআর মুশফিক-নাঈমে ইনিংস ব্যবধানে দূর্দান্ত জয় টাইগারদের পিলখানা ট্র্যাজেডি দিবস আজ রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার
৫০

তুর্কি আদালতে খালাস পেলেন সেই আসলি এরদোগান

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২০  

একটি সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠীর সদস্য হিসেবে সংশ্লিষ্টতার অভিযোগ থেকে রেহাই পেয়েছেন তুরস্কের বিখ্যাত ঔপন্যাসিক আসলি এরদোগান। দেশটির একটি আদালত শুক্রবার তাকে অভিযোগ থেকে নিষ্কৃতি দিয়েছেন।

বর্তমানে জার্মানিতে নির্বাসিত রয়েছেন আসলি। রাষ্ট্রের ঐক্য বিনষ্টের যে অভিযোগ তার বিরুদ্ধে আনা হয়েছিল, সেটি থেকেও তাকে খালাস দিয়েছে ইস্তানবুলের ওই আদালত।- খবর এএফপির

সন্ত্রাসী প্রপাগান্ডা চালানোর অভিযোগ থেকেও তিনি নিষ্কৃতি পেয়েছেন। পৃথিবীর বিভিন্ন ভাষায় তার বই অনুবাদ হয়েছে।

এছাড়া কুর্দিশপন্থী পত্রিকা ওজগুর গুনডেমেও তিনি নিয়মিত কলাম লিখতেন। ২০১৬ সালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের বিরুদ্ধে ব্যর্থ অভ্যুত্থানের পর পত্রিকাটি বন্ধ ঘোষণা করা হয়েছে।

তবে নামের শেষে এরদোগান থাকলেও তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে কোনো আত্মীয়তা নেই, বরং তিনি এরদোগানের কট্টর বিরোধী হিসেবে পরিচিত।

আদালতের শুনানিতে শুক্রবার তিনি উপস্থিত ছিলেন না। কিন্তু তার আইনজীবী এরদাল দোগান তার বিৃবতি পড়ে শুনিয়েছেন আদালতে। আসলি এরদোগান বলেন, তার লেখায় কোনো সহিংসতা ছিল না।

তিনি আরও জানান, রাজনৈতিক মন্তব্য কেবল মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রেই সীমাবদ্ধ রয়েছে।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর