বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৬ ১৪২৬   ২৪ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
ধর্ষকদের ধরিয়ে দিন, কঠোর ব্যবস্থা নেবো: প্রধানমন্ত্রী টাকা না থাকলে এত উন্নয়ন কাজ করছি কীভাবে : প্রধানমন্ত্রী সব ব্যথা চেপে রেখে দেশের জন্য কাজ করছি : প্রধানমন্ত্রী ট্রেনে খোলা খাবার বিক্রি ও প্লাস্টিকের কাপ নিষিদ্ধ হচ্ছে মজুদ গ্যাসে চলবে ২০৩০ সাল পর্যন্ত : খনিজ সম্পদ প্রতিমন্ত্রী গুজব-অপপ্রচার রোধে কাজ করছে উচ্চ পর্যায়ের কমিটি : তথ্যমন্ত্রী সব কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ আজ বাংলাদেশ-নেপাল পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক সরকার-জনগণের মধ্যে সম্পর্ক জোরদার করতে সাংসদের রাষ্ট্রপতির আহ্বান দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে : নাসিম ব্যাংকের জঙ্গি অর্থায়ন নজরদারিতে রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ৪০০ মেট্রিক টন মধু রফতানির অর্ডার পেয়েছে বাংলাদেশ : কৃষিমন্ত্রী নয় বছরে সাড়ে ৯৭ হাজার কর্মকর্তা নিয়োগ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী দেশে মোবাইল টাওয়ার রেডিয়েশনের মাত্রা ক্ষতিকর নয় : বিটিআরসি সন্ধ্যায় বঙ্গভবনে যাচ্ছেন প্রধানমন্ত্রী খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের
৫৭

ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এই ৫ ফল

বরগুনার আলো

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আমরা নির্ভর করি প্রসাধনির উপর। এর জন্য দোকান থেকে বিভিন্ন কোম্পানির লোশন জাতীয় দ্রব্য কিনে থাকি। কিন্তু একবারও চিন্তা করি না এর ক্ষতিকর দিকগুলো। ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এমন প্রাকৃতিক ভাণ্ডারও যে রয়েছে তার কথাও ভাবি না। তবে প্রাচীনকালে ত্বকের চর্চায় নানা ফল ও সবজি ব্যবহার করা হতো। 

বিশেষজ্ঞরাও এই ফলফলাদির উপরই জোর দেন। প্রতিদিন ফল খেলে ত্বক ও চুল ভালো থাকে। নিয়মিত ফল খেলে ত্বকের উজ্জ্বলতা ভেতর থেকেই আসে। তেমন কয়েকটি ফলের কথা জানা যাক-

পেঁপে
পেঁপে দিয়ে তৈরি ফেসপ্যাক অনেকেই লাগান। কিন্তু পেঁপে খেতে মোটেই চান না! এবার এই অভ্যাস বদলান। কারণ তাতে উপকার আপনারই। ফেসপ্যাক লাগানোর চেয়ে পেঁপে খাওয়া ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অনেক বেশি কার্যকর। প্রতিদিন ৬-৮ টুকরো পেঁপে খান। ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন।

কলা
সারা বছরই কলা পাওয়া যায়, আবার দামেও সস্তা। কলায় অ্যামাইনো অ্যাসিড, পট্যাশিয়াম থাকার পাশাপাশি প্রচুর পরিমাণে পানি রয়েছে। এতে আপনার ত্বক হাইড্রেটেড থাকে এবং ব্রণের সমস্যাও কমে।

আম
যারা ডায়েট করেন তারা এই সুস্বাদু ফল থেকে দূরে থাকেন। কিন্তু এই ফলে রয়েছে পুষ্টির খাজানা। ভিটামিন এ, ই, সি এবং কে, ফ্ল্যাভোনয়েড, পলিফেনোলিকস, বিটা ক্যারোটিন এবং জ্যান্টোফিল রয়েছে। এসব আপনার ত্বককে ডিএনএ ড্যামেজ থেকে বাঁচায়।

আপেল
ভিটামিন এ, সি, ডায়েটারি ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামে ভরপুর আপেল। এছাড়া রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের ফ্রি র‌্যাডিকলস দূর করে। তাই নিয়মিত আপেল খেলে আপনি পাবেন ঝকঝকে ত্বক।

লেবু
প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট রয়েছে লেবুতে। এছাড়াও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ত্বকের ছোপ ছোপ দাগ দূর করতে একদিকে যেমন লেবুর রস লাগানো যায়, তেমনই শরীর থেকে টক্সিন ফ্লাশ আউট করতেও লেবুর জুড়ি মেলা ভার। এ জন্য খাবারে রাখুন লেবু।

বরগুনার আলো