বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী সাবেক সহকারী কর কমিশনারকে গ্রেপ্তার করল দুদক র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই শাস্তি: আইনমন্ত্রী একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ফাহাদ হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হবে: আইনমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত মুন্সিগঞ্জের ১৩টি সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সরকারের ধারাবাহিকতার কারণেই উন্নয়ন প্রকল্প গতিশীল: প্রধানমন্ত্রী বরগুনায় বিশ্বহাত ধোয়া দিবস পালিত 
২৮

ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এই ৫ ফল

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আমরা নির্ভর করি প্রসাধনির উপর। এর জন্য দোকান থেকে বিভিন্ন কোম্পানির লোশন জাতীয় দ্রব্য কিনে থাকি। কিন্তু একবারও চিন্তা করি না এর ক্ষতিকর দিকগুলো। ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এমন প্রাকৃতিক ভাণ্ডারও যে রয়েছে তার কথাও ভাবি না। তবে প্রাচীনকালে ত্বকের চর্চায় নানা ফল ও সবজি ব্যবহার করা হতো। 

বিশেষজ্ঞরাও এই ফলফলাদির উপরই জোর দেন। প্রতিদিন ফল খেলে ত্বক ও চুল ভালো থাকে। নিয়মিত ফল খেলে ত্বকের উজ্জ্বলতা ভেতর থেকেই আসে। তেমন কয়েকটি ফলের কথা জানা যাক-

পেঁপে
পেঁপে দিয়ে তৈরি ফেসপ্যাক অনেকেই লাগান। কিন্তু পেঁপে খেতে মোটেই চান না! এবার এই অভ্যাস বদলান। কারণ তাতে উপকার আপনারই। ফেসপ্যাক লাগানোর চেয়ে পেঁপে খাওয়া ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অনেক বেশি কার্যকর। প্রতিদিন ৬-৮ টুকরো পেঁপে খান। ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন।

কলা
সারা বছরই কলা পাওয়া যায়, আবার দামেও সস্তা। কলায় অ্যামাইনো অ্যাসিড, পট্যাশিয়াম থাকার পাশাপাশি প্রচুর পরিমাণে পানি রয়েছে। এতে আপনার ত্বক হাইড্রেটেড থাকে এবং ব্রণের সমস্যাও কমে।

আম
যারা ডায়েট করেন তারা এই সুস্বাদু ফল থেকে দূরে থাকেন। কিন্তু এই ফলে রয়েছে পুষ্টির খাজানা। ভিটামিন এ, ই, সি এবং কে, ফ্ল্যাভোনয়েড, পলিফেনোলিকস, বিটা ক্যারোটিন এবং জ্যান্টোফিল রয়েছে। এসব আপনার ত্বককে ডিএনএ ড্যামেজ থেকে বাঁচায়।

আপেল
ভিটামিন এ, সি, ডায়েটারি ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামে ভরপুর আপেল। এছাড়া রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের ফ্রি র‌্যাডিকলস দূর করে। তাই নিয়মিত আপেল খেলে আপনি পাবেন ঝকঝকে ত্বক।

লেবু
প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট রয়েছে লেবুতে। এছাড়াও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ত্বকের ছোপ ছোপ দাগ দূর করতে একদিকে যেমন লেবুর রস লাগানো যায়, তেমনই শরীর থেকে টক্সিন ফ্লাশ আউট করতেও লেবুর জুড়ি মেলা ভার। এ জন্য খাবারে রাখুন লেবু।