শনিবার   ২৫ জানুয়ারি ২০২০   মাঘ ১২ ১৪২৬   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
নাসিরুদ্দিন শাহ ও অনুপম খেরের বাকযুদ্ধ আকাশ থেকে মোবাইলে পদ্মাসেতুর ছবি তুললেন প্রধানমন্ত্রী চীনের রহস্যময় ভাইরাস বাদুড় ও সাপ হয়ে মানবদেহে! `শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে পরিচয় দিতে গর্ববোধ করি` এত গুণ পুদিনা পাতার? হাঁসের মাংসের কালিয়া দেশ গঠনে ক্যাডেটদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে-সেনাপ্রধান মুজিববর্ষ ঘিরে বিদেশিদের মধ্যেও আগ্রহ বাড়ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা শিক্ষার অন্যতম উদ্দেশ্য মানবসম্পদ তৈরি: শিক্ষা সচিব মানুষের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যেই আ’লীগ কাজ করে যাবে-শেখ হাসিনা সোলেইমানি হত্যার নিন্দা জানানোয় কসোভোতে নারীর কারাদণ্ড বরিশাল বোর্ডে এসএসসিতে অনিয়মিত পরীক্ষার্থী ২১ শতাংশ টুঙ্গিপাড়া যাত্রায় টোল পরিশোধ করলো আওয়ামী লীগ বিক্ষোভে জনসমুদ্র বাগদাদ, স্লোগানে কাঁপছে রাজপথ বিএনপি ভোট কারচুপির রাজত্ব সৃষ্টি করেছিল বলেই ইভিএম আনা হয়েছে বরগুনায় জেলেদের জালে ধরা পড়লো ৪শ কেজি ওজনের শাপলাপাতা মাছ বৈশ্বিক স্বাস্থ্যে এখনো ঝুঁকি নয় করোনা ভাইরাস: ডব্লিউএইচও সাকিবকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়লেন তামিম বাবার কবরের পাশে বসে প্রধানমন্ত্রীর কোরআন তেলাওয়াত

দশকের প্রথম চন্দ্রগ্রহণ আজ

বরগুনার আলো

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২০  

 


নতুন বছরের প্রথম চন্দ্রগ্রহণ আজ। শুধু সাধারণ মানুষই নয়, দশকের প্রথম চন্দ্রগ্রহণ ঘিরে কৌতূহল রয়েছে জ্যোতিষবিদদের মধ্যেও। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে গ্রহণটি দেখা যাবে।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর জানিয়েছে, মূলত চাঁদের উপচ্ছায়া গ্রহণ ঘটবে। গ্রহণটি সেদিন বাংলাদেশ সময় রাত ১১টা ৭ মিনিট ৪৫ সেকেন্ডে শুরু হয়ে রাত ৩টা ১২ মিনিট ২৪ সেকেন্ডে শেষ হবে। 
চাঁদ এবং পৃথিবী নিজ নিজ কক্ষপথে চলার সময় সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরলরেখায় আসে এবং সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবীর অবস্থান হয় তখন পৃথিবীর ছায়া গিয়ে পড়ে চাঁদের ওপর। পৃথিবী থেকে দেখলে কিছু সময়ের জন্য আংশিক অদৃশ্য হয়ে যায় চাঁদ। এই ঘটনাকেই চন্দ্রগ্রহণ বলা হয়।
এশিয়ার দেশগুলো থেকে দেখা যাবে গ্রহণ। এছাড়াও অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার পূর্ব প্রান্তের দেশগুলো থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে। সূর্যগ্রহণের সময় যেমন বিশেষ চশমা পরে দেখার পরামর্শ দেয়া হয়, চন্দ্রগ্রহণের ক্ষেত্রে সেই সতর্কতা নেই। খালি চোখে দেখা যাবে চন্দ্রগ্রহণ।

বরগুনার আলো