• মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১১ ১৪২৭

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ষড়যন্ত্রকারীরাই গণতন্ত্রের মুখোশপড়া ফেরিওয়ালা: কাদের মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮ পদ্মা সেতুতে বসলো ৩৪তম স্প্যান নৈরাজ্য সৃষ্টিকারী কাউকে ছাড় দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৯, শনাক্ত ১০৯৪ ব্যারিস্টার রফিক-উল হক মারা গেছেন সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার করোনায় ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৬ বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭

দীর্ঘদিন গাজর সংরক্ষণের উপায় জানুন

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২০  

সঠিকভাবে সংরক্ষণের অভাবে গাজর পচে যায়। এক্ষেত্রে ফ্রিজে রাখলেও অনেক সময় লাভ হয় না। গাজর কেবল সুস্বাদুই নয়, পুষ্টিকরও বটে। শীতকালিন সবজি হলেও প্রায় সারা বছরই পাওয়া যায়। ভারতীয় রন্ধনশিল্পী কুনাল কাপুরের দেয়া এক পরামর্শ অনুযায়ী আপনিও গাজর সংরক্ষণ করতে পারেন।

প্রথমেই গাজর ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। এজন্য গাজর ১০ থেকে ১৫ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। পরে তা ‘কিচেন তোয়ালে’ দিয়ে মুছে নিন। একটা ছুরির সাহায্যে গাজরের ওপরের পাতলা আবরণ তুলে নিতে হবে।

কুনাল জানান, কখনো উপরের পাতলা আবরণ না তুলে গাজর খাওয়া ঠিক না। এতে অনেক ক্ষুদ্র জীবাণু আটকে থাকতে পারে যা পাকস্থলীতে সংক্রমণের সৃষ্টি করে। এছাড়াও, এতে গাজরে ব্যবহৃত সারও থেকে যেতে পারে।

দীর্ঘদিন সংরক্ষণ করার উপায়

> গাজর অনেকদিন সংরক্ষণ করতে চাইলে প্রথমে এর পাতা ছাড়িয়ে ভালো মতো দুএকবার ধুয়ে নিন। এরপর তা একটা প্লাস্টিকের পাত্রে পানিতে ডুবিয়ে রাখুন, খেয়াল রাখতে হবে যেন গাজর পানিতে ডুবন্ত অবস্থায় থাকে।

> বাক্সের ঢাকনা আটকে তা রেফ্রিজারেইটরে সংরক্ষণ করুন।

> দুইদিন পর পর এই পানি পরিবর্তন করলে গাজর আট থেকে ১০ দিন ভালো রাখা যায়।

> প্লাস্টিক বা কাচের পাত্রে টিস্যু রেখে তাতে কাটা গাজর রাখতে পারেন। পাত্রের মুখ বন্ধ করে রেফ্রিজারেইটরে সংরক্ষণ করুন। তিন-চার দিন পর পর টিস্যু বদলে নিন।

> গাজর কখনো জিপ লক করে অথবা প্লাস্টিকের ব্যাগে রাখা ঠিক নয়। কারণ এতে রয়েছে রাসায়নিক উপাদান যা খাবারের সঙ্গে বিক্রিয়া করে আর্দ্রভাব আনে এবং গাজর দ্রুত নষ্ট করে ফেলে।

বরগুনার আলো