বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
আজ সশস্ত্র বাহিনী দিবস শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী রিফাত হত্যা : চার্জ গঠন ২৮ নভেম্বর চালের দাম বাড়ানোর চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী র‌্যাব-৮ এর অভিযানে শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয় ২০২১ সালের মধ্যে ১০০০ উদ্যোক্তা তৈরিতে সহায়তা দেবে সরকার পদ্মাসেতুর প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান সেনা কল্যাণ সংস্থার চারটি স্থাপনা উদ্বোধন মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত কন্যা সন্তানের জনক হলেন তামিম
৫০

দুই বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৯  

বাংলাদেশ বার কাউন্সিল এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা সত্ত্বেও নির্ধারিত আসনের চেয়ে আইন বিভাগে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন আপিল বিভাগ। বিশ্ববিদ্যালয় দুটি হলো স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। ১৫ কার্যদিবসের মধ্যে এই জরিমানার টাকা ঢাকার বারডেম হাসপাতালে নিয়মিত লিভার ট্রান্সপ্ল্যান্ট ইউনিটে জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ বুধবার এ আদেশ দেন। পাশাপাশি আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য আসন্ন বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় বিশ্ববিদ্যালয় দুটির আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুযোগ দিতে হাইকোর্টের দেওয়া আদেশও বহাল রাখা হয়েছে। ফলে বার কাউন্সিল পরীক্ষায় এসব শিক্ষার্থী পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছেন বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে বার কাউন্সিলের পক্ষে শুনানি করেন আইনজীবী মশিউজ্জামান। অন্যদিকে ছিলেন স্ট্যামফোর্ডের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন ও ঢাকা ইন্টারন্যাশনালের পক্ষে ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ।

নিয়মবহির্ভূতভাবে শিক্ষার্থী ভর্তি করার অভিযোগে সম্প্রতি ১১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড না দেওয়ার সিদ্ধান্তের কথা জানায় বার কাউন্সিল। পরে ওই সিদ্ধান্তের বিরুদ্ধে ভুক্তভোগী প্রায় দুই হাজার শিক্ষার্থীর পক্ষে হাইকোর্টে পৃথক রিট করা হয়।

এই বিভাগের আরো খবর