• বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ১৪৭২ পাপিয়া দম্পতির ২৭ বছরের কারাদণ্ড

দুর্গম চরাঞ্চলে ঘরে ঘরে পৌঁছে যাচ্ছে বিদ্যুৎ

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০  

রাজশাহী বিভাগের দুর্গম চরাঞ্চলে ঘরে ঘরে সৌর বিদ্যুৎ পৌঁছাতে কাজ করছে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির (নেসকো)। ১৩ কোটি ৯৩ লাখ ২০ হাজার ৪৮০ টাকা ব্যয়ে চরাঞ্চলের ৬ হাজার ২৪০ গ্রাহকের বাড়িতে সোলার হোম সিস্টেম দিচ্ছে নেসকো।

এই প্রকল্পের উদ্বোধন করেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। এ সময় নেসকোর চেয়ারম্যান হুমায়ুন কবীর ও এমডি জাকিউল ইসলামসহ কর্মকর্তারা অনলাইনে যুক্ত হন।

জানা গেছে, মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়ন প্রকল্পের আওতায় দেশের দুর্গম চরাঞ্চলেও বিকল্প ব্যবস্থায় বিদ্যুৎ সরবরাহ কর্মসূচি রয়েছে। এর মধ্যে রাজশাহী বিভাগের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, বগুড়া ও পাবনার চরাঞ্চলে সোলার হোম সিস্টেমে ঘরে ঘরে বিদ্যুৎ দেয়ার কাজ চলছে।

প্রাথমিক পর্যায়ে রাজশাহীর চর আষাড়িয়াদহ, চর মাজারদিয়াড়, চর খিদিরপুর এবং চাঁপাইনবাবগঞ্জের চর আলাতুলি, চর নারায়ণপুর, চর পাঁকাসহ মোট ৫০ হাজার মানুষের মধ্যে ১০ হাজার ২৪০ গ্রাহক এই সিস্টেমে বিদ্যুৎ সুবিধা পাবেন। নিজস্ব অর্থায়নে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানির (ইডকল) মাধ্যমে নেসকো এই সোলার ব্যবস্থায় বিদ্যুৎ পৌঁছে দেবে। ১৫ নভেম্বরের মধ্যে এসব চরের ৬ হাজার ২৪০ গ্রাহক বিদ্যুতের সুবিধা পেয়ে যাবেন।

রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন বলেন, মুজিববর্ষে একটি ঘরও বিদ্যুৎ বিহীন থাকবে না। এর ফলে চরাঞ্চলেও উন্নয়নের ছোঁয়া লাগবে।

বরগুনার আলো